বাসগৃহ বা অফিস গৃহ ঘরোয়া ব্যাংকিং [ Home Banking ]

বাসগৃহ বা অফিস গৃহ ঘরোয়া ব্যাংকিংঃ উন্নত ইলেকট্রনিক ফান্ড স্থানাঘরের মাধ্যমে ব্যাংকগুলো আর্থিক সেবাসমূহ গ্রাহকদের ঘরের দারপ্রান্তে নিয়ে এসেছে । গ্রাহকরা যাতে ঘরে বসে ব্যাংকিং করতে পারে সে জন্যে ব্যাংকগুলি প্রথমে Telephone Bill payment (TBP) পদ্ধতি চালু করে। THP একটি ফান্ড: স্থানান্তর সেবা যার মাধ্যমে গ্রাহকরা ঘরে বসেই তাদের আর্থিক প্রতিষ্ঠানের সাথে টেলিফোনে যোগযোগ করে তাদের বিভিন্ন বিল পরিশোধের জন্য তাদের আর্থিক প্রতিষ্ঠানকে অনুমোদন ( Authorize) দেয় ফলশ্রুতিতে আর্থিক প্রতিষ্ঠানগুলো মক্কেল (Customer)-এর হিসাব ডেবিট করে গ্রাহক নির্দেশিত Payee-এর হিসাবে ফান্ড স্থানান্তর করে।

বাসগৃহ বা অফিস গৃহ ঘরোয়া ব্যাংকিং [ Home Banking ]

বাসগৃহ বা অফিস গৃহ ঘরোয়া ব্যাংকিং [ Home Banking ]

THP সেবার মাধ্যমে গ্রাহকরা চেক না লিখে, ঐ চেকের সাথে রিমিটেন্স ডকুমেন্ট না মিলিয়ে ঐ ডকুমেন্টগুলো পোষ্ট করার যাবতীয় ঝামেলা না করে একটিমাত্র ফোন কলের সাহায্যে অনেকগুলো লেনদেনের যত্ন নিতে পারছে। Seathe first National Bank In Touch package-এর মাধ্যমে প্রথম TBP চালু করে। TBP-এর পরবর্তী উন্নত Home Banking সেবা হল Video Home Banking Video Home Banking-এ কম্পিউটারাইজড পদ্ধতিতে গ্রাহক ব্যাংকের প্রতি তথ্য পাঠিয়ে তার লেনদেন করে।

VHB এর প্রধান সেবাসমূহ (Major Services of VHB)

VHB-এর সেবাগুলোকে মূলত ৪ ভাগে ভাগ করা যায়:

(১) তথ্য সংগ্রহ -(Information Retrieval) : এর মাধ্যমে গ্রাহকেরা হিসাবের বিভিন্ন তথ্য মূল্য তথ্য, পণ্যের বর্ণনা ইত্যাদি নিয়ে থাকে।

(২) লেনদেন (Transaction) : এই সেবার মাধ্যমে গ্রাহক বিল পরিশোধ করে। Check Ordering করে, বিভিন্ন instrument ক্রয় করে।

(৩) ইলেকট্রনিক উপায়ে সংবাদ প্রদান (Provide Electronic Information) : এই সেবার মাধ্যমে গ্রাহকরা ক্ষণ (Loan) Confirmation/Denial করে, যে কোন ধরনের অভিযোগ, সংবাদ প্রদান ইত্যাদি করতে পারে।

(৪) গণনা (Computation) এই সেবার মাধ্যমে গ্রাহক তার Loan-এর পরিশোধ গণনা Calculation, বাজেট (Budgeting) এবং খরচের পূর্ব ধারণা (Precosting) করতে পারে।

Video Home Banking সেবার উপাদানসমূহ:

(১) টারমিনালস্ (Terminals)

(২) যোগাযোগ সংযোগ (Communication Link )

(৩) পরিচালনা কেন্দ্র (Operating Center)

(৪) তথ্যভিত্তি (Database)

(৫) স্ট্যান্ডার্স (Standards)

বাসগৃহ বা অফিস গৃহ ঘরোয়া ব্যাংকিং [ Home Banking ]

কার্যসম্পাদন প্রক্রিয়া( Operation System)

চার ধরনের প্রক্রিয়াজাতকরণের (Processing) কার্যক্রম (Function)-এর মাধ্যমে VHB পদ্ধতি সম্পাদিত হয়-।

১.মক্কেল এর তথ্য প্রস্তুতিঃ (Customer Information Preparation)

কম্পিউটারইজড ব্যবস্থার টেলিফোন কলের মাধ্যমে এ পর্যায়ে গ্রাহক হিসাব নম্বর, নাম, ঠিকানা PIN ইত্তাদির সহায়তায় লেনসনের প্রকৃতি তৈরি করে।

2. নেটওয়ারক নিয়ন্ত্রন-(Network Control)

এই Hardware এবং Software Incoming কল কি এটা রক্ষা (Maintain করে, Audio Response Unit নিয়ন্ত্রণ করে এবং গ্রাহক থেকে গ্রাহকের প্রতি Message Route করে।

৩। ব্যবস্থাপনা পর্যায় (Session Management) :

এই পর্যায়ে সফটওয়ারটি কোন কলের মাধ্যমে গ্রহকদের সাথে সরাসরি যে স্থাপন করে। গ্রাহককে দ্রুত লেনদেন করতে সহায়তা করে এবং মক্কেল চিহ্নিত লেনদেনগুলো নিয়ন্ত্রণ করে।

৪। লেনদেনের পরবর্তী পর্যায় প্রক্রিয়াজাতকরণ (After Session) After Session Processing Transaction –

এই Software গ্রাহকদের দেয়া লেনদেনগুলো onus হিসাব এবং non onus হিসাব (যেমন বিল পরিশোধ) উভয় হিসাবে পরিবর্তন সাধন করে।

হোম ব্যাংকিং-এ টারমিনালসমূহ

(Terminals used in Home Banking): হোম বাংকিং-এ বেশ কয়েকটি Terminal ব্যবহৃত হয়। যেমন

(১) টেলিফোন বিল পরিশোধ কৌশল – Telephone Bill Payment Device)

(২) কেবল ভিত্তিক টারমিনাল (Cable based Terminal)

(৩) ক্তিগত কম্পিউটার ভিত্তিক টারমিনাল-(Penonal Computer base Terminal)

(৪) নির্দিষ্ট উদ্দেশ্য ভিত্তিক ভিডিও টারমিনাল (System Specific Video Terminal)

উপরোক্ত টারমিনালগুলোর মধ্যে TBP সম্পর্কে পূর্বে আলোচনা করা হয়েছে। বাকী তিনটির মধ্যে সবচেয়ে বেশী ব্যবহৃত হয় Personal Computer based Terminal-এর সম্পর্কে নিম্নে সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হল : ব্যক্তিগত কম্পিউটারভিত্তিক টারমিনাল (Personal Computer hased Terminal) :

এই পদ্ধতিতে ব্যাংক গ্রাহককে তার কম্পিউটারে তাদের Software স্থাপন করে দেয়। নির্দিষ্ট গ্রাহকের Computer-এ Softwareটি স্থাপন করার পর ঐ Softwareটি পরিচালনা করার জন্য গ্রাহককে ব্যাংক একটি PIN দেয়। ফলে গ্রাহক ঘরে বসেই তার Computer- এ ব্যাংক প্রদত্ত Software-এ প্রবেশ করে PIN ব্যবহার করে তার হিসাবের যাবতীয় তথ্য জেনে নিতে পারে, বিল পরিশোষ, লেটার অব ক্রেডিট খোলা ইত্যাদি সহ যাবতীয় ব্যাংকিং লেনদেন সম্পাদন করতে পারে।

বাসগৃহ বা অফিস গৃহ ঘরোয়া ব্যাংকিং [ Home Banking ]

হোম ব্যাংকিং সেবায় যৌথ কার্যক্রম (Sharing in Home Banking)

হোম ব্যাংকিং পাশ্চত্য জগতে যথেষ্ট জনপ্রিয়তা লাভে সক্ষম হয়েছে। অর্থাৎ হোম ব্যাংকিং সেবার চাহিদা ব্যাংকসমূহ অতি বিস্তৃত এলাকায় শাখা প্রশাখা আছে বিধায় মক্কেলদের এইরূপ সেবা বিতরনে খুব কমই অসুবিধার সম্মুক্ষীন হয়ে থাকে।

অনেক ব্যাপক। কেবল বড় বড় অপরপক্ষে Unit ব্যাংকগুলো ছাড়া স্বল্প সংখ্যক শাখা নিয়ে কর্মরত শাখা ব্যাংকসমূহ মক্কেলদের বিভিন্ন ধরনের সেবা দুর দুরান্তে পৌঁছাতে এবং নূর দুরান্ত থেকে সেবা সংগ্রহ করতে যথেষ্ট হিমশিম খাচেছ। এমতাবস্থায় দক্ষ সেবা বিতরণ করে মক্কেলদের আস্থাভাজন হবার জন্য উল্লেখ্য যে, আন্তঃ ব্যাংক বা আন্তঃ নেটওয়ার্কিং সার্ভিস সমূহের এরূপ সহযোগিতা প্রদানের ভিত্তি হল চারটি :

এরূপ একক বা স্বল্প সংখ্যক শাখা বিশিষ্ট ব্যাংকসমূহ সহযোগিতা ভিত্তিক হোম ব্যাকিং সার্ভিস প্রদানে প্রয়াস পায়।

(১) দক্ষ হোম ব্যাংকিং সেবা নিশ্চিতকরণ।

(২) ঝুঁকি হ্রাসের জন্য আশীদারী যৌথ প্রয়াস

(৩) সেবা ব্যয় হ্রাসরণ ও (৪) দুর-দুরান্ত তথা প্রত্যন্ত এলাকায় তাৎক্ষনিক সেবা নিশ্চিতকরন।

হোম ব্যাংকিং সেবার প্রধান ঝুঁকি ও প্রতিরোধ ব্যবস্থা :

হোম ব্যাংকিং সেবার ক্ষেত্রে ব্যাংকগুলো তার গ্রাহককে প্রতিরোধ ব্যবস্থা হিসেবে Password. Parsonal Indentificaion Numbe (PIN) ইত্যাদি দিয়ে থাকে।

সংশ্লিষ্ট গ্রাহক বেতিত অন্য কেউ এগুলো জেনে গেলে তবে সে গ্রাহকের হিসাবে ঢুকে তহবিল স্থানান্তরসহ অনেক ধরনের অস সম্পাদন করতে পারে। এই অবস্থা হতে পরিত্রাণের লক্ষ্যে সংগ্রট ব্যাংকের সাথে আর্থিক প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে কিছু সং আর আর Password, PIN ইত্যাদি পরিবর্তন করা অত্যন্ত জরুরী।

আরও পড়ুনঃ

মন্তব্য করুন