আমানত প্রক্রিয়াকরণ [ Deposit Processing ]

আমানত প্রক্রিয়াকরণ বিষয়টি মূলতঃ কোন ব্যাংকের নতুন হিসাব খোলা থেকে শুরু করে চেক ডিপোজিট ও উত্তোলনের ক্রিয়াকান্ড সহ সকল প্রকার লেনদেনের চূড়ান্ত রূপরেখা পর্যন্ত সংগঠিত হয়। লক্ষ্য করলে দেখা যায় কোন একজন আমানতকারীর হিসাবের লেনদেনের প্রতিটি পর্যায়ই ব্যাংকের হিসাব বই এ প্রতিফলন ঘটে।

আমানত প্রক্রিয়াকরণ [ Deposit Processing ]

আমানত প্রক্রিয়াকরণ [ Deposit Processing ]

 আমানত প্রক্রিয়ার ধাপসমূহ সম্পর্কে নিম্নে আলোচনা করা হল।

(১) নতুন হিসাব বিভাগ

(২) প্রয়োজনীয় আবেদনপত্র, ছবি ও কাগজপত্র গ্রহণ

(৩) পরীক্ষণ বিভাগ

(৪) ব্যবস্থাপকের অনুমতি

(৫) প্রাথমিক আমানত

(৬) ডাটা এন্ট্রি

(৭) চেক বই, পাশবই ও জমা রশিদ

(৮) হিসাব রক্ষণ

(৯) আমানতি হিসাব বিবরণ

(১০) পুনরীক্ষণ

আমানত প্রক্রিয়াকরণ [ Deposit Processing ]

(১) নতুন হিসাব বিভাগ ( New Account Section)

হিসাব খোলার প্রাথমিক পর্যায়ে একজন আমানতকারীকে হিসাবের শ্রেণীবিভাগ এবং কোন হিসাবটি তার জন্য বেশী লাভজনক ও সহজ সাধ্য হবে তা অবহিত করানো। সে অনুযায়ী আমানতকারীকে আবেদনপত্র সহ যাবতীয় কাগজপত্র নিয়মকানুন সম্পর্কে পরামর্শ ও সহযোগিতা করা হয়ে থাকে।

(২) প্রয়োজনীয় আবেদনপত্র, ছবি ও কাগজপত্র গ্রহণ (Acceptance of Necessary Application, photograph and Documents)

প্রয়োজনীয় দলিল দস্তাবেজ পূরনকৃত আবেদনপত্র স্বাক্ষর কার্ড ও ছবি আমানতকারীর নিকট থেকে ঠিক ঠিকভাবে সংগ্রহ করতে হবে।

(৩) পরীক্ষণ বিভাগ (Checking Department)

উক্ত কাগজপত্র দলিল দস্তাবেজের মধ্যে কোন প্রকার ভুল ত্রুটি। গাফিলতি আছে কিনা তা পরীক্ষণ শাখার মাধ্যমে পরীক্ষা করে দেখা হয়।

(৪) ব্যবস্থাপকের অনুমতি (Permission of Manager)

পরীক্ষা করে যদি সঠিকতা প্রমান হয় তাহলে উক্ত কাগজপত্র ব্যবস্থাপকের নিকট প্রেরণ করা আবেদনকারী হিসাব খুলতে পারবে কিনা বিবেচনা করে অনুমতি প্রদান করবেন।

(৫) প্রাথমিক আমানত (Deposit Primary Money)

ব্যাংক হিসাব খোলার মানসে কিছু পরিমাণ প্রাধমিক আমানত সংগ্রহ করতে হয়। এটা ব্যাংক হিসাব ভেদে ভিন্নতা পরিলক্ষিত হয়। জমা রসিদের মাধ্যমে উক্ত প্রাথমিক জামানতের টাকা ক্যাশ কাউন্টারে জমা করতে হবে।

আমানত প্রক্রিয়াকরণ [ Deposit Processing ]

(৬) ডাটা এন্ট্রি (Data Entry )

কোন নতুন হিসাব খুললে তার হিসাব ও নামের বরাবর একটি নম্বর দেওয়া হয়। কমপিউটারের মাধ্যমে আমানতকারীর বিস্তারিত বিবরণ সহ যাবতীয় তথ্য এন্ট্রি করা হয়। পরবর্তীতে ব্যাংক আমানতকারী সহজেই উক্ত হিসাব সম্পর্কে তথ্য আহরণ করতে পারে।

(৭) চেক বই, পাশবই ও জমা রশিদ (Delivered Cheque Book, Pass-book and Deposit receipt)

আমানতকারী হিসেবে পরবর্তী লেনদেনও রেকর্ড সংগ্রহের জন্য প্রয়োজনীয় চেক বই, পাশ বই, জমা ইত্যাদি প্রদান করা হয়। এতে করে ব্যাংকিং কার্যক্রম পরবর্তীতে গ্রাহক সহজেই অংশগ্রহণ করতে পারে।

(৮) হিসাব রক্ষণ (Book-Keeping)

প্রতিটি আমানতি হিসাবের জন্য হিসাবরক্ষণ হয়ে থাকে। এক একটি হিসাবের জন্য একটি করে লেজার পৃষ্ঠা বরাদ্দ করা হয়ে থাকে যেখানে আমানতকারীর প্রতিটি লেনদেনের এন্ট্রি লিপিবদ্ধ হয়।

(৯) আমানতি হিসাব বিবরণ (Depositor’s Statement)

আমানতকারীদেরকে নির্দিষ্ট সময়ান্তে তাদের লেনদেনের অবস্থা সম্বলিত বিবরণ প্রেরণ করে থাকে।

(১০) পুনরীক্ষণ (Review)

প্রতিনিয়ত লেনদেনের কার্যবিবরনী নির্দিষ্ট সময়ান্তে পুনরীক্ষণের মাধ্যমে হিসাবের অবস্থান ও তার কার্যকারীতা সম্পর্কে ব্যাংক ওয়াকেবহাল হয়ে থাকে। ব্যাংকটি বিভিন্ন প্রকার হিসাবের শ্রেণী বিন্যাসের মাধ্যমে ভাল তথা এ ক্যাটাগরী আমানতকারীদের বিশেষ উৎসাহ প্রদান ও তুলনামূলক স্থবির তথা খারাপ আমানতকারীদের চিহ্নিতকরে পরামর্শ ও তার হিসাবের উন্নয়ন করার চেষ্টা করে।

সম্ভাব্য আমানতকারীকে উৎসাহিত করা (Influence the Potential Depositors)

যে সমস্ত আমানতকারীর লেনদেন নিয়মিত ও যাদের ভবিষ্যতে সম্ভবনাময়ী দেশী ও আন্তর্জাতিক ব্যবসায়ীক আদান প্রধান হবে বলে আশা করা হয় উক্ত আমানতকারীদের উন্নত পরামর্শ ও সেবা প্রদানের মাধ্যমে উৎসাহ করা হয়ে থাকে।

আরও পড়ুনঃ

মন্তব্য করুন