আমানত মিশ্রণ

আমানত মিশ্রণ [ Deposit Mix ] বিষয়টি নিয়ে আজকের আলোচনা। আমানত মিশ্রণ নিয়ে আজকের আলোচনা। আমানত মিশ্রণ বলতে বুঝি মোট আমানতে বিভিন্ন ধরণের আমানতের সম্মেলন। ডিপোজিট মিক্স বলতে বোঝায় বিভিন্ন ধরনের আমানতের সংমিশ্রণ (উপরের মতো) এবং মোট আমানতে তাদের অংশ।

আমানত মিশ্রণ [ Deposit Mix ]

আমানত মিশ্রণ [ Deposit Mix ]

আমানত মিশ্রণ মূলত তিন ধরণ এর হতে পারে। যথা

১। আমানতের মালিক ভিত্তিক

২। আমানতের ধরণ ভিত্তিক

৩। আমানতের আকার ভিত্তিক

নিম্নে আমানত মিশ্রণের বিষয়টি পরিষ্কার ভাবে বোঝা যাবে বলে মনে করছি।

আমানত মিশ্রণ

১। আমানতের মালিক ভিত্তিক

  • ব্যক্তিক ব্যবসার প্রতিষ্ঠান
  • শিল্প প্রতিষ্ঠান
  • সরকার
  • বিদেশী ব্যক্তি বা প্রতিষ্ঠান

২। আমানতের ধরণ ভিত্তিক

  • সঞ্চয়ী
  • চলতি
  • মেয়াদী

৩। আমানতের আকার ভিত্তিক

  • ১০ লক্ষ টাকা পর্যন্ত
  • ১০ থেকে ৫০ লক্ষ পর্যন্ত
  • ৫০ লক্ষের বেশি

আমানত মিশ্রণ [ Deposit Mix ]

(১) মালিকানা ভিত্তিক মিশ্রণ (Ownership Mix of Deposit)

আমানতের মালিকানা ব্যক্তিক ব্যবসায় প্রতিষ্ঠান শিল্প প্রতিষ্ঠান সরকার বিদেশী ব্যক্তি বা প্রতিষ্ঠানত হবে পারে। প্রত্যেক প্রকারের মালিকদের আমানত রাখার ও আমানত থেকে টাকা উত্তোলনের ব্যবহারের বৈশিষ্ট। অনেকটাই পৃথক। সুতরাং কেবল একধরণের আমানতের মালিক নিয়ে আমানত তহবিল গঠন করা ে ঝুঁকিপূর্ণ। অতএব টাকা জমা রাখার সময় ও জমার অংক আমানতের মালিকানা ভেদে পৃথক হয়। অপরপক্ষে আমানতের মালিকানা ভেদে হিসাব থেকে টাকা উত্তোলনের পরিমাণ ও নির্দিষ্ট সময়ে উত্তোলনের সংখ্যা খ হয়ে থাকে। অতএব বিভিন্ন ধরণের মালিকের বিভিন্ন রকম ব্যবহার ব্যাংকের আমানতের ভারসাম্য বজা রাখতে সহায়তা করে থাকে। অর্থাৎ ব্যাংক ব্যবস্থাপনা আমানত সংগ্রহ কালে বিভিন্ন পেশা, বিভিন্ন ব্যবসার দেশী-বিদেশী ইত্যাদি নানা প্রকার আমানত ব্যবস্থাপনায় সমূহ ঝুঁকি পরিহার করতে পারে।

 

(২) আমানতের ধরণ ভিত্তিক মিশ্রণ (Types of Deposits Mix)

আমানতের ধরণ ভিত্তিক মিণ মূলত সঞ্চয়ী চলতি ও মেয়াদী হিসাবের ভিত্তিতে সংগঠিত হয়ে থাকে। সঞ্চয়ী হিসাবের ক্ষেত্রে আমানতকারীর ভিন্নতা হেতু টাকা জমা ও উত্তোলনের পরিমাণ ও সংখ্যা ভারতমা থাকে। চলতি হিসাবের ক্ষেত্রে যদিও আমানত জমার পরিমাণ ও উত্তোলনের পরিমান ও অংক এবং টা অংক ঘন ঘন বা বেশী দেখা গেলে আমানতকারীদের ভিন্নতা পরিলক্ষিত হয়। একইভাবে মেয়াদী হিসাবের ক্ষেত্রেও তারতম্য দেখা যায়। কারণ প্রয়োজন ও সুবিধা মত ভিন্ন অংকে ভিন্ন সময়ে টাকা উত্তোলন জমা রেখে থাকে। উল্লেখিত সময় ও টাকার পরিমাণ নানান হওয়ার কারণে একই সময় অধিক আমানত উত্তোলনের ঝুঁকি থেকে ব্যাংক মুক্ত হতে পারে।

google news logo
আমাদের গুগল নিউজে ফলো করুন

 

(৩) আমানতের আকার ভিত্তিক মিশ্রণ(Size Mix of Deposits)

আমানতের আকারের ভিত্তিতে ব্যাংক আমানত ব্যবস্থাপনা করে থাকে। ব্যাংকের জমার পরিমাণ যদি বেশী হয় তাহলে ব্যাংক আমানতকারীকে উৎসাহিত করে থাকে। অপরপক্ষে উত্তোলনের ক্ষেত্রে ব্যাংক বড় আমানতকারীদের সংগে সুনাম বজায় রেখে আলোচনার মাধ্যমে যাতে করে কম টাকা উত্তোলন করে সে পরামর্শ দিয়ে থাকে। ছোট আমানতকারীদের আমানতি টাকা জমা রাখার জন্য নানাবিধ কৌশল ও পদ্ধতি অবলম্বন করে এবং উত্তোলনের ক্ষেত্রে আইনের দ্বারা যাতে সপ্তাহে কম সংখ্যক বার বার টাকা উত্তোলন করতে পারে সেই প্রচেষ্টা চালায়।

আমানত মিশ্রন ব্যবস্থাপনা খুব সহজ কাজ নয়। নিয়ম কানুন বা বিধি বিধান এ ব্যাপারে তেমন ফলপ্রসু হয় না। ব্যাংক কর্মকর্তাদের বন্ধুসূলভ ও সাহায্য মনোভাব অপ্রত্যক্ষভাবে পরামর্শের মাধ্যমে আমানতকারীদেরকে প্রভাবিত করা সম্ভব। উল্লেখ্য যে মালিকানা ধরণ ও আকার ভিত্তিক আমানতের কৌশলসমূহ ব্যাংকের জন্য কল্যাণকর এবং সে লক্ষ্যে আমানতকারীদের জন্যও এরূপ ব্যবহার কল্যাণকর যুক্তিযুক্তভাবে ব্যাংক কর্মকর্তাবৃন্দ আমানতকারীর শুভাকাংখী হিসাবে সুন্দর ও আকর্ষর্ণীয় ভাষায় বলতে পারলে বর্তমান ও হবু আমানতকারীগণ কাংখিত ভাবে আমানত পরিচালনা করতে উদ্বুদ্ধ হতে পারে।

 

আরও পড়ুনঃ

Leave a Comment