ইলেকট্রনিক ব্যাংকিং কাকে বলে ? [ What is meant by Electronic Banking? ]

ইলেকট্রনিক ব্যাংকিং: বিজ্ঞান পৃথিবীকে করেছে গতিময়। ইটালীর লোম্বার্ডী ষ্ট্রীটে খোলা রাস্তার টেবিলে ব্যাংকের সূচনালগ্ন থেকে অদ্যাবধি এর ক্রমবিবর্তন ও প্রযুক্তিগত উৎকর্ষতা কখনই থেমে নেই। ব্যাংক ব্যবসায় প্রাথমিক যুগে হাতে গণনা, ক্যালকুলেটর ইত্যাদির মাধ্যমে মানুষ উন্নত ব্যাংকিং সেবার কথা চিন্তা করতে থাকে।

Promptness is the soul of business”

                                 – Chester Field

ইলেকট্রনিক ব্যাংকিং কাকে বলে ? [ What is meant by Electronic Banking? ]

অতঃপর বিংশ শতাব্দীর ষাটের দশকে ব্যাংকিং কার্যক্রমে ব্যবহার ছিল যুগান্তকারী ঘটনা। অর্থ জম ব্যাংকিং সেবার গাণিতিক নিশ্চিত করাই ছিল যার প্রধান উদ্দেশ্য। প্রতিটি থাকে তার গ্রাহকের সর্ব প্রকার বাংকিং দেয়ার জন্য প্রযুক্তি ব্যবহার করার চেষ্টা করে। বর্তমান বিশ্বে ব্যাংক হচ্ছে অন্যতম নির্ভর মাধ্যমে পৃথিবীর যে কোন প্রান্তের সাথে ব্যবসায়িক সম্পর্ক স্থাপন করা সম্ভব হয়। তথ্য প্রযুক্তির অভাবিত সাফল্য ও উন্নতি পৃথিবীর অনতিক্রম্য সুরত্ব কামিয়ে এনেছে।

ব্যাংকিং সেবা এখন মঞ্চেলের কাছে অবার সহজ ও উপভোগ্য। মক্কেলদের আজ চেক বই বা নগৰ টাকা কাছে রাখার কোন ঝুঁকি নেই। বিল, বেতন, পেনশন, জমা, উত্তোলন ইত্যাদি যেকোন সেবার জন্য একটি প্লাষ্টিক কার্ড ই যথেষ্ট। ইলেক্ট্রনিক বাংকিং বিশ্বঝাপি ক্যাবিং সেক্টরে ব্যাপক বিবর্তনের পরশ বুলিয়ে গেছে।

সরাসরি গ্রাহক সেবার নব নব সুবিধা সংযোজন সম্ভব হচ্ছে এই প্রযুক্তির কারনে। এ অধ্যায়ে জানা যাবে কিভাবে নগদ টাকার পরিবর্তে প্লাস্টিক মানি, ইলেক্ট্রনিক মানির প্রচলন জীবন ধারার পরিবর্তন এনেছে। একদিকে দ্রুত অর্থনৈতিক লেনদেন অন্যদিকে আপেক্ষিক নিরাপত্তা নিশ্চিতপূর্বক দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে প্রযুক্তি নির্ভর এই ইলেকট্রনিক ব্যাংকিং।

উল্লেখ্য যে, ইলেক্ট্রনিক ব্যাংকিং এর যুগে বর্তমানে বিভিন্ন ধরনের রেজিষ্ট্রার বই, চেক, ফরম ইত্যাদির পরিবর্তে ব্যবহৃত হচ্ছে প্লাষ্টিক কার্ড ও কম্পিউটার। কম্পিউটারে প্রতিটি হিসাবের জন্য একটি রেকর্ড এন্ট্রি করা হয়। লিপিবদ্ধকৃত প্রতিটি লেনদেন তথা পরবর্তী সব সময়ের জন্য পাওয়া যায়। এ ছাড়াও ব্যাংক আঙিনার বাইরের স্বার্থ সংশ্লীষ্ট ব্যক্তিবর্গ তথা প্রতিষ্ঠানসমূহও এ সকল তথ্যাদি খুব সহজেই প্রক্রিয়াকরণের মাধ্যমে অথবা রিপোর্ট আকারে পেতে পারে।

ইলেকট্রনিক ব্যাংকিং কাকে বলে ? [ What is meant by Electronic Banking? ]

ইলেকট্রনিক ব্যাংকিং কাকে বলে ? [ What is meant by Electronic Banking? ]

ইলেকট্রনিক ব্যাংকিং পদ্ধতি হল ব্যাংকিং সেবা প্রদান পদ্ধতিসমূহের ক্রমবিকাশমান আধুনিকতম কৌশল। এটি এমন এক ধরনের

ক্যাংকিং সেবা যা নতুন নতুন প্রযুক্তিগত পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সনাতন ব্যাংকিং সেবাগুলোকে ক্রমাগত দ্রুততর, নির্ভুল ও সহজল করে ব্যাংক সেবা প্রদানে এক যুগান্তরকারী বিপ্লব সাধন করেছে।

“ইলেকট্রনিক ব্যাংকিং” এমন এক ধরনের উন্নত কম্পিউটারায়িত সেবার পদ্ধতি যার মাধ্যমে একটি ব্যাংক নিম্নলিখিতভাবে তার গ্রাহকদের সেবা প্রদান করে থাকে:

– ইলেকট্রনিক পদ্ধতিতে স্বয়ংক্রিয় জমা উত্তোলন করা যায়।

– ইলেকট্রনিক মুভমেন্টের মাধ্যমে এক ব্যাংক হতে অন্য ব্যাংকে তহবিল তড়িৎ গতিতে স্থানান্তর করা যায়।

– ইলেকট্রনিক পদ্ধতিতে গ্রাহকদের বিভিন্ন বিল প্রদান, বেতন প্রদান, বাড়ীতে ও অফিসে বসে লেটার অব ক্রেডিট খোলা যায় :

– ইলেকট্রনিক পদ্ধতিতে আভ্যন্তরীণ ব্যাংকিং কার্যক্রমও সম্পন্ন করা যায় :

ইলেকট্রনিক ব্যাংকিং কাকে বলে ? [ What is meant by Electronic Banking? ]

ইলেকট্রনিক ব্যাংকিং বিশারদ এলেন, এইচ, লিপিস এর মতে, ‘Electronic banking systems are electronic systems that transfer money and record data relating to these transfers” উপরোক্ত বিশেষজ্ঞের মতে, “Electronic banking sevices are developing tools in the overall banking services delivery system. অর্থাৎ বাংক সেবা প্রদান পদ্ধতির নবতর হাতিয়ার হিসাবে ইলেকট্রনিক ব্যাংকিংকে দেখা হয়েছ। এ গুলো কোন নতুন ধরনের বাকে সেবা নয় বরং সনাতন গতানুগতিক ব্যাংক সেবা প্রদানের নবতর পদ্ধতি, প্রক্রিয়া না হাতিয়ার।

এটি এক ধরণের প্রযুক্তি নির্ভর ব্যাংকিং ব্যবস্থা যেখানে ব্যাংকার এবং মক্কেলের সাধারণত কোন রকম কাগজী প্রমানপত্রাদি ছাড়াই ইলেকট্রনিক পদ্ধতিতে পারস্পারিক আর্থিক লেনদেন ও সম্পর্ক গড়ে উঠে। ফলশ্রুতিতে, উন্নত প্রযুক্তি নির্ভর এই ইলেকট্রনিক কার্যকিং ব্যবস্থা অদূর ভবিষতে অর্থনৈতিক ও রাজনৈতিক সার্বভৌমত্বের ধারনার ক্ষেত্রে আমূল পবির্তন আনতে পারে।

লেখকের মতে, ইলেকট্রনিক ব্যাংকিং হলো উন্নত প্রযুক্তি নির্ভর আধুনিকতম তড়িৎবাহী বা উপগ্রহ নির্ভর কম্পিউটারায়িত প্রক্রিয়াসমূহ যার মাধ্যমে দ্রুততা ও নির্ভুলতা নিশ্চিতপূর্বক ব্যাংক মক্কেলদেরকে কাম্য সেবা প্রদানসহ পারস্পারিক যোগাযোগ সংস্থাপনে সক্ষম হয়।

আরও পড়ুনঃ

 

 

মন্তব্য করুন