ঋণ বলতে কি বুঝায়? [ What is meant by loan? ]

ঋণ বলতে কি বুঝায়ঃ যে কোন ব্যবসার মত বাণিজ্যিক ব্যাংকও মুনাফা অর্জনের উদ্দেশ্যে প্রতিষ্ঠিত হয়ে থাকে। মুনাফা অর্জনের লক্ষ্যে বাণিজ্যিক ব্যাংক সমূহ যে সকল কার্যক্রম সম্পাদন করে থাকে সেগুলোর মধ্যে প্রধান হল ঋণ প্রদান করে সুদ অথবা মুনাফা অর্জন, ইহা সর্বজনবিদিত যে ঋণযোগ্য তহবিলের সিংহভাগই আসে আমানত থেকে। সুতরাং প্রদত্ত ঋণ লাভসহ ফেরত আসা আবশ্যক। এ ব্যাপারে নিশ্চিত না হয়ে বাণিজ্যিক ব্যাংক সমূহের ঋণ কার্যে অবতীর্ণ হওয়া সম্পূর্ণ অনুচিত।

কার্যক্রমের ধারাবাহিকতা ও কারিগরী দিক বিবেচনা করে কালের গতিতে কিছু নীতি, পদ্ধতি তথা তত্ত্ব উদ্ভাবন ও অনুশীলন করা হচ্ছে। এ সবগুলোর মুখ্য উদ্দেশ্য হচেছ সুষ্ঠু ভাবে ঋণ প্রদান সহজতর করে লাভ সহ প্রদত্ত ঋণের আবর্তন (Recycling the money with profit) ।

Creditors have better memories than debtors

                                                                                     – Benjamin Franklin

ঋণ বলতে কি বুঝায়? [ What is meant by loan? ]

প্রথমেই ঋণ বলতে কি বুঝায়, ঋণের বৈশিষ্ট্য, ঋণের কার্যাবলী ও গুরুত্বসহ বিভিন্ন ধরণের ঋণ সম্পর্কে দায়িত্বপ্রাপ্ত একজন স্বপ কর্মকর্তাকে সুস্পষ্ট ধারণা রাখতে হয়। অতঃপর ঋণ আবেদনকারীদের মধ্যে কাকে ঋণ প্রদান করা লাভজনক ও অপেক্ষাকৃত কম ঝুঁকিপূর্ণ সে ব্যাপারেও ঋণ কর্মকর্তা নিশ্চিত না হয়ে ঋণ কার্যক্রম সম্পাদনের দায়িত্ব পালন করা কষ্টকর। কি কি বিষয় বিবেচনা করে বা কি কি তথ্যের উপর নির্ভর করে ঋণ প্রদান করা উচিৎ ঋণকার্যে অবতীর্ণ হওয়ার পূর্বেই ঋণকর্মকর্তাকে এ ব্যাপারে যথেষ্ট ধারণা রাখতে হয়। কি ধরণের বা কোন ধরণের ঋণ গ্রহীতার ঋণের উপর শতকরা কত হাজার বা কি পরিমাণে লাভ আসা উচিত তা পূর্বাহ্নেই জেনে মঞ্জুরীকৃত ঋণের মূল্য নির্ধারণ করা আবশ্যক।

সর্বোপরি উত্তম ঋণের মূলনীতি সমূহ সম্পর্কে অবগত থেকে ঋণকার্যে দায়িত্ব প্রাপ্ত হলে সুষ্ঠু ঋণকার্য সম্পাদন সম্ভব।

ঋণ বলতে কি বুঝায়? What is meant by loan?

বাস্তব জীবনে ব্যবসায়ী-অব্যবসায়ী এমনকি সরকারী-বেসরকারী সকল প্রতিষ্ঠানই এমন অবস্থায় উপনীত হ যে, ক্রয় ক্ষমতা না থাকলেও কোন কিছু অর্জন- সংগ্রহ বা ব্যবহার করার প্রয়োজনীয়তা অনুভব ক আবার এমন ব্যবসায়ী-অব্যবসায়ী সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে অনেকেই আছে যাদের প্রয়োজন জিনিস থাকার পরও উদ্বৃত্ত ক্ষমতা থাকে। আমানত হিসেবে টাকার মাধ্যমে ব্যাংক এ সকল উদ্বৃত নিজেদের নিয়ন্ত্রণে রাখে। আর যাদের প্রয়োজন তাদের কে কিছু লাভের বিনিময়ে অস্থায়ীভাবে এগু হস্তান্তর করে থাকে। সাময়িক তথা অস্থায়ীভিত্তিক বলতে বুঝায় যে চুক্তি মোতাবেক কিছুকাল ব্যবহারকারী প্রদত্ত ক্রয় ক্ষমতা ব্যাংকের কাছে ফেরৎ দেন, যদিও এইরূপ ক্রয় ক্ষমতা কোন ব্যকি অব্যাংক প্রতিষ্ঠানও ফেরৎ পাওয়ার শর্তে প্রদান করতে পারে।

ঋণ বলতে কি বুঝায়? [ What is meant by loan? ]

যাহোক ব্যাংকিং পরিমণ্ডলে এরূপ ক্রয়ক্ষমতা লাভে আসলে ফেরৎ পাওয়ার আশায় সামরিক ভাবে বিভিন্ন ভাবে মক্কেলকে সহায়তা প্রদান করা হয়ে থাকে। যথাঃ Loan, Credit Advance এ প্রত্যেকটিরই বেশীর ভাগ সাদৃশ্য থাকা সত্ত্বেও কিছু কিছু বৈসাদৃশ্যও রয়েছে বটে। বর্তমান অধ্যায়ে Loan Credit ও Advan কে সমার্থে ব্যবহার করে আলোচনা করা হয়েছে।

একটি ব্যাংক কোন একজন মক্কেলকে শর্তসাপেক্ষে যে কোন ধরণের আর্থিক সাহায্য প্রদান কে (তা নগদে ব অন্য যেভাবেই হোক) ব্যাংকের ঋণ আগাম বা অগ্রীম বলা হয়ে থাকে। অর্থাৎ Credit in general sea means, as act of allowing person or persons immediate use of money with payment an an agreed future date.

ব্যাংক বিভিন্ন ভাবে ঋণ বা আগাম প্রদান করতে পারে। লক্ষ্য করলে দেখা যায়, ব্যাংকের ঋণ নগদেও হয়ে পারে, আবার অনগদেও হতে পারে। যেমন ব্যাংকের সুনাম ব্যবহার করে যদি কোন মকেল আর্থিক সুি গ্রহণ করে এবং সে ব্যবহার যদি ব্যাংকের সাথে চুক্তির মাধ্যমে সংগঠিত হয় তাহলে সেটি ঋণ হিসাবে গন্য হবে। ব্যাংকের প্রত্যয়পত্র, ভ্রমণকারীর চেক ভ্রাম্যমান নোট ইত্যাদি ব্যাংক সুনাম ক্ষণের প্রকৃষ্ট উদাহারণ।

সুতরাং ধারের শর্তসাপেক্ষে মক্কেলকে ব্যাংক প্রদত্ত সুনাম ভিত্তিক সেবাকে ও ব্যাংক ঋণ অগ্রীম বা আগাম বলা যেতে পারে।
ঋণকে সময়ের আবর্তনে নানাভাবে সংগায়িত করা হয়েছে। যেমন : Dictionary of Banking and Finance, এর পরিভাষায় “The Lending of a sum of money by a lender to a borrower to be repaid with a certain amount of interest – অর্থাৎ একজন ঋণদাতা কর্তৃক ঋণগ্রহীতাকে প্রদত্ত সুদে পরিশোধ্য একটি নির্দিষ্ট পরিমাণ টাকাকে ঋণ বলে।

বিশিষ্ট ব্যাংক বিশেষজ্ঞ Timothy W Koch এর মতে, “Formal agreement between a bank and borrower to provide a fixed amount of credit for a specified period” অর্থাৎ ব্যাংক ও ঋণ গ্রহীতার মধ্যে একটি আনুষ্ঠানিক চুক্তি যার মাধ্যমে একটি নির্দিষ্ট সময়ান্তে ফেরৎ যোগ্য নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদানকে বুঝায়।”

ঋণ বলতে কি বুঝায়? [ What is meant by loan? ]

লেখকের মতে, “A loan may be defined as money lent at interest or on profit It is nothing but temporary parting with one’s [an individual or an institution] resources in order to augment the purchasing power of the receiver of such facility with a promise to return the same with interest profit or otherwise as mutually agreed upon.”

অর্থাৎ “ঋণ বলতে বুঝায় কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক সুদ, মুনাফা বা অন্য কোন সুবিধা সহ ফেরৎ দেওয়ার চুক্তিতে পারস্পরিক স্বার্থে ক্রয় ক্ষমতা বৃদ্ধি কল্পে গ্রহিতাকে প্রদত্ত সম্পদ ছাড়া আর কিছুই নয়” ।

উপরোক্ত আলোচনা হতে এটা স্পষ্টত প্রতীয়মান হয় যে ব্যাংক একটি লাভজনক ব্যবসায় প্রতিষ্ঠান হিসেবে নির্দিষ্ট শর্তাদি ও মেয়াদের ভিত্তিতে, ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সাময়িকভাবে কোন সম্পদ দেওয়ার কৌশলটিই হল ঋণ। সময়ে সময়ে এই ধার, ঋণ বা আগামকে ক্ষেত্র বিশেষে আলাদা আলাদা ভাবে ব্যবহার করা হয়েছে। তবে এক্ষেত্রে উল্লেখিত বিষয়গুলোর মধ্যে যথেষ্ট সাদৃশ্য লক্ষ্য করা যায়। এ গুলো সমার্থক ধরে আলোচনা চলবে।

আরও পড়ুনঃ

মন্তব্য করুন