গোটা ব্যাংক ব্যবস্থা বনাম একক ব্যাংকের আমানতের স্তর

গোটা ব্যাংক ব্যবস্থা বনাম একক ব্যাংকের আমানতের স্তর

Table of Contents

গোটা ব্যাংক ব্যবস্থা বনাম একক ব্যাংকের আমানতের স্তর [ Level of Deposit for the whole Banking system VS Individual Bank ]

গোটা ব্যাংক ব্যবস্থা বনাম একক ব্যাংকের আমানতের স্তর

ক) বাণিজ্যিক ব্যাংক সমূহের আমানতের স্তর (Level Of Deposits of The Commercial Banking System)

বাণিজ্যিক ব্যাংক ব্যবস্থায় প্রাথমিক ভাবে আমানতের পরিমাণ নির্ভর করে ব্যাংকের ঋণও বিনিয়োগের ধরনের উপর। ব্যাংক যদি ঋণ ও বিনিয়োগ কার্যে নিয়োজিত না হয় তাহলে তারা শুধুমাত্র আমানতকারীর জমাকৃত অর্থই আমানত হিসেবে ব্যাংকে রাখবে। তখন আমানতের টাকা সম্পূর্ণই নগদ অর্থে ব্যাংকে আমানতকারীদের অর্থ উত্তোলনের অপেক্ষায় থাকবে। আর তখন ব্যাংকের আয়ের উৎস হবে নানাবিধ সেবা বিক্রয়লব্ধ আয়। যথাঃ ফি চার্জ, কমিশন বাট্টা দালালী, ইত্যাদি।

কিন্তু ব্যাংক পৃথিবীর কোথাও আমানত গ্রহণ করে অথচ ঋণ বিনিয়োগ করে না; এরাপ নীতি গ্রহণ করে কার্যরত আছে বলে আমাদের জানা নেই। অর্থাৎ ঋণ ও বিনিয়োগ কার্যক্রম ছাড়া কোন বাণিজ্যিক ব্যাংকই কার্যরত নেই। ব্যাংক সমূহ আমানতকারীদের নিকট থেকে যে আমানত গ্রহণ করে তার একটি অংশ বিধিবদ্ধ রিজার্ভ (Statutory/legal Reserve) ও তারল্য নিশ্চিত করার জন্য রেখে তাদের বিনিয়োগ যোগ্য [Loanable / Investable] তহবিল ঠিক করে থাকে।

উদাহরণ স্বরূপ ক খ গ বাণিজ্যিক ব্যাংকে মোট আমানত যদি ২০০ কোটি হয় আর বিধিবদ্ধ রিজার্ভ যদি ৫% হয় এবং দৈনন্দিন তারল্য প্রয়োজন মেটাতে যদি ২০% প্রয়োজন হয় তাহলে ক, খ, গ ব্যাংক মোট আমানতের ২৫% [৫% +20% । বাদ দিয়ে ৭৫% অর্থাৎ ১৫০ কোটি টাকা ঋণ বা বিনিয়োগ হিসাবে ব্যবহার করতে পারবে। বিধিবদ্ধ রিজার্ভ, খোলাবাজারনীতি, ব্যাংক হার, বাট্রার হার ইত্যাদি বৃদ্ধি বা হ্রাস করে সরকারের ইচ্ছাকৃত দেশের ঋণযোগ্য আমানত সম্প্রসারণ বা সংকোচন সম্ভব।

তাত্ত্বিক ভাবে দেশে প্রত্যেকটি ব্যাংকের কোন এক সময়ে আমানত সমূহ একত্রে যোগ করলে কার্যরত ব্যাংক সমূহের মোট আমানতের পরিমাণ নিরাপন করা যায়। কিন্তু মাঝে মধ্যে প্রাথমিক আমানত যা ব্যাংকে জমা রাখা হয়। ব্যাংকের নিজস্ব প্রয়োজনে বা লেনদেনের স্বার্থে প্রতিযোগী ব্যাংকে মেয়াদী অথবা চলতি হিসাব করে টাকা রাখার নজির অহরহ দেখতে পাওয়া যায়। কর ফাঁকি দেওয়ার জন্য আন্তঃব্যাংক ঋণ ও জমা কৌশল অনেক ব্যাংকই অনুসরণ করে বলে জানা যায়। এতদভিন্ন ঋণ আমানত সৃষ্টি কৌশল অনেক সময় গোটা ব্যাংক ব্যবস্থার সামগ্রিক আমানতের চিত্রের সহিত একক ব্যাংক সমূহের আমানতের চিত্র এক সাথে যোগ করলেও একইরূপ না থাকা বিচিত্র নয়।

খ) একক ব্যাংকের আমানতের স্তর (Level of Deposits at Individual Banks)

কোন একটি বাণিজ্য ই হোক না কেন বাজার অর্থনীি করতে পারে না। দেশের সরকারের নীতি ভারত ব্যাংকের সংখ্যা প্রতিযোগী ব্যাংকের সরলতা ও দুর্বলতা আমানতকারীদের সুবিধারীদের প্রতিশ্রুতি এবং সর্বোপরি বাহিনীর যোগাতা ও গুনগত মাহের আমানতের স্তরকে বহুলাংশে প্রভাবিত করে থাকে।

গোটা ব্যাংক ব্যবস্থা বনাম একক ব্যাংকের আমানতের স্তর

বাণিজ্যিক ব্যাংক গুলোর মধ্যে আমানতের তারতম্য যে যে কারণে সংগঠিত হয়েছে তার প্রধান কয়েকটি নিম্নরুপঃ

১। প্রতিযোগিতা মূলক, সুদের হার (Competitive Interest Rates)

আমানতের উপর সুদের হারের তারতম্য ব্যাংক সমূহের মধ্যে আমানত আকর্ষণের হাতিয়ার হিসেবে কাজ থাকে। কোন কোন দেশে এয়াপ হার সরকার তথ্য মুদ্রা বাজার কর্তৃপক্ষ স্থির স্তরে বেধে দিয়ে থাকে। সে সবা দেশে এরূপ সময়ে সুদের হার ছাড়া অন্য বিষয় সমূহে আন্তঃব্যাংক তারতম্য ঘটে থাকে। যে সময়ে সুখের হারের সম্পূর্ণ স্বাধীনতা থাকে অথবা মাত্রা স্তর (range) বেধে দেয়া থাকে সে সকল দেশে অপেক্ষাকৃত ে সুদ লাভের আকর্ষন দেখিয়ে ব্যাংকগুলো অন্য ব্যাংকের আমানত স্থানান্তর এবং নতুন নতুন আমানত আকর্ষণকরে থাকে।

২। সুসজ্জিত ব্যাংক ভবন (Physical Features of the Bank Office)

বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে ব্যাংক সমূহ মার্জিত ও সুসজ্জিত ভাবে গঠন করা হয়। যা বাহির থেকে এক অফিস কক্ষের ভিতরে গ্রাহকদের আকর্ষন সৃষ্টি করে। যে ব্যাংক যত বেশী আকর্ষণীয় সুউচ্চ অট্টালিকা বিশি হয়ে থাকে সে ব্যাংকে ততবেশী গ্রাহক তথা আমানতকারীর সমাগম লক্ষ্য করা যায়।

৩। আধুনিক প্রযুক্তির ব্যবহার (Use of Modern & Electronic Technology)

প্রযুক্তি তথা কম্পিউটার, অটোমেটেড টেলার মেশিন (ATM) ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার সিস্টেম (EFTS), অটোমেটেড বুক কিপিং ইত্যাদি ব্যবহারের মাধ্যমে তড়িৎ গতিতেও সুষ্ঠুভাবে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার ফলে এ সকল ব্যাংক সমূহে অধিকতর আমানতকারীর সমাগম দেখা দেয়। ফলে এদের আমানতের পরিমাণ অনেকাংশে বৃদ্ধি পায়।

৪। চৌকষ কর্মী বাহিনী (Skilled Bank Executive)

ব্যাংকিং সেবাকে উন্নত, মান সম্পন্ন, আমানতকারীদের গ্রহণযোগ্য করে তোলার মানসে ব্যাংক চৌকষ ক বাহিনী নিয়োগ করে থাকে। এতে সেবার মান বৃদ্ধি পায় ও আমানতের পরিমাণ বহুলাংশে বৃদ্ধি পায়।।

৫। নব নব সেবা উদ্ভাবন (Innovating Newer Services)

নতুন নতুন প্রকল্প উদ্ভাবন ও সেবার নতুন দিগন্ত উন্মোচনের ফলে গ্রাহক তথা আমানতকারীদের ব্যাং আগমনের জন্য উৎসাহীত করে। এতে করে আমানতকারীরা নতুন সেবা ব্যবহার করার লক্ষ্যে ব্যাংকে না নতুন আমানত খোলে। ফলে আমানতের পরিমাণ বৃদ্ধি পায়।

৬। সামাজিক শ্রদ্ধেয় ব্যক্তির পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে নিয়োগ (Inclusion of Socially Respective Person in the Board of Director)

সমাজের স্বনামধন্য নামকরা ব্যক্তি যিনি সমাজের সকল স্তরের জনগণের নিকট অতিশয় বিশ্বস্ত ও সম্মানিত লোক। উক্ত ব্যক্তি যদি ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে মনোনীত হন তবে সেই ব্যাংকের প্রতি জনমনে আস্থা ও আশার সৃষ্টি হবে এবং ব্যাংকে আমানতের পরিমাণ বৃদ্ধি পাবে।

গোটা ব্যাংক ব্যবস্থা বনাম একক ব্যাংকের আমানতের স্তর

৭। আকর্ষণীয় ঋণ ও বিনিয়োগ প্রকল্প (Attractive Loan and Investment Scheme Policy)

যুগের সাথে তাল মিলিয়ে এবং আমানতকারীদের চাহিদা অনুযায়ী নতুন নতুন ঋন বিনিয়োগ প্রকল্পের মাধ্যমে ব্যাংকের আমানত বৃদ্ধি পেয়ে থাকে। নতুন ধরণের ও আকর্ষণীয় ঋণ ও বিনিয়োগ প্রকল্প আমানতকারীদের ঋণ ও বিনিয়োগের প্রতি আকৃষ্ট করে। ফলে উক্ত প্রকল্পের মাধ্যমে আমানত সংগ্রহের পরিমাণও বৃদ্ধি পায়।

৮। সুবিধা জনক স্থানে ব্যাংকের অবস্থান (Suitable Location for the office)

ব্যাংকের আমানতের পরিমাণ বহুলাংশে নির্ভর করে তার অবস্থানের উপর। যেখানে লেনদেন তথা গ্রাহক সমাগম বেশী সেখানে আমানত বৃদ্ধির হারও বেড়ে যায়। আমানতকারী প্রয়োজনে তাদের ব্যবসায় সংশ্লিষ্ট লেনদেন করার জন্য নিকটবর্তী তথা সুবিধাজনক স্থানে ব্যাংকের অবস্থান কামনা করে এজন্য ব্যবসায়ীক এলাকায় অবস্থিত ব্যাংকের ব্যাংক আমানতের পরিমাণ অন্য এলাকার তুলনায় বেশী হয়।

৯। আগে আরম্ভের সুবিধা (Advantages of Early Start)

গ্রাহকদের আকৃষ্ট করতে হলে যত আগে ব্যাংকের নতুন এলাকায় নতুন শাখা খুলে লেনদেন করা যাবে তত বেশী আমানত সংগ্রহের পরিমাণ বাড়বে। পুরাতন ব্যাংকের প্রতি লেনদেনের পরিচয় থাকা হেতু বেশী লেনদেন করতে দেখা যায়। এতে আমানতের পরিমাণও উক্ত ব্যাংকে বেশী লক্ষ্য করা যায়।

১০। অর্থনৈতিক অবস্থা (Economic Condition)

দেশে তথা বিশ্বে অর্থনীতির অবস্থা ভেদে ব্যাংকের আমানতের হ্রাসবৃদ্ধি লক্ষ্য করা যায়। কোন দেশের অর্থনৈতিক মন্দাবস্থা দেখা দিলে আমানতের পরিমাণ বহুলাংশে কমে যায়। আবার অর্থনৈতিক অবস্থা তুলনামূলকভাবে ভালো পরিলক্ষিত হয় তাহলে আমানতের পরিমাণ বৃদ্ধি পায়।

আরও পড়ুনঃ

“গোটা ব্যাংক ব্যবস্থা বনাম একক ব্যাংকের আমানতের স্তর”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন