ব্যাংক তারল্যের প্রয়োজনীয়তার পরিমাণ অনুমান করণ [ Estimating a Bank’s Liquidity Needs ]

ব্যাংক তারল্যের প্রয়োজনীয়তার পরিমাণ অনুমান করণঃ যুগে যুগে ব্যাংক তারল্যের প্রয়োজনীয়তা অনুমান করতে করতে বিভিন্ন পদ্ধতি পরীক্ষা নিরীক্ষা করে দেখা। হয়েছে। প্রত্যেকটি পদ্ধতিই কতিপয় ধারণা (Assumption) – ত্তিতে তৈরী করে দেখা গেছে যে, প্রায় নির্ভুল কোন পদ্ধতি অদ্যাবধি উন্নতি করা সম্ভব হয়নি। যে কারণেই ব্যাংকের তহবিল ব্যবস্থাপকবৃন্দ নিজস্ব বিচার বিবেচনা ও অভিজ্ঞতার আলোকে নির্দিষ্ট সময়ের জন্য যথা । একদিন, এক সপ্তাহ, এক মাসিক, ত্রৈমাসিক অর্ধ বার্ষিক ও বার্ষিক তারল্য চাহিদার পরিমাণ নিরুপনের চেষ্টা করে থাকেন।

ব্যাংক তারল্যের প্রয়োজনীয়তার পরিমাণ অনুমান করণ [ Estimating a Bank‘s Liquidity Needs ]

ব্যাংক তারল্যের প্রয়োজনীয়তার পরিমাণ অনুমান করণ [ Estimating a Bank's Liquidity Needs ]

যে যে পদ্ধতি অবলম্বন করে এরাপ তারল্য প্রয়োজনীয়তা অনুমান করতে দেখা গেছে এগুলোর মধ্যে বহুল ব্যবহৃত তিনটি পদ্ধতি নিম্নরূপ :

(১) তহবিলের উৎস ও প্রয়োগ পদ্ধতি।

(২) তহবিল কাঠামো পদ্ধতি। এবং

(৩) তারল্য নির্দেশক পদ্ধতি।

নিম্নে তারল্য পরিমাণ নিরূপন পদ্ধতিসমূহ সংক্ষেপে আলোচনা করা হল :

(১) তহবিল উৎস ও প্রয়োগ পদ্ধতি The Sources and Uses of Fund Approach

উল্লেখিত পদ্ধতিটি নিমোক্ত দুটি সরল ও সাধারণ বাস্তব সত্য থেকে উদ্ভূত

(ক) আমানত বৃদ্ধির সাথে সাথে তারল্য বৃদ্ধির পরিমাণ ও বৃদ্ধি পায়। এবং অথবা আমানত বৃদ্ধি পাবে যদি ধারের জের কমে যায়।

(খ) ব্যাংকের আমানত কমলে তারল্যের পরিমাণ ও কমবে। এবং অথবা ঋণের পরিমাণ বাড়লে ব্যাংকের তারল্যের পরিমাণ কমবে।

প্রযুক্ত তহবিল উৎসের চেয়ে বেশী হয় তখন তারল্য ঘাটতি বা Liquidity gap দেখা দেয়। এরূপ তারল্য ঘাটতি ছোট ও বড় পরিমাণের হতে পারে। এ ধরনের তারল্য ঘাটতিকে নেতিবাচক তারল্য Liqudity deficit or Negative Liquidity বলা হয়। অন্যদিকে প্রযুক্ত তহবিলের চেয়ে তহবিল উৎসের পরিমাণ বেশী হলে ইতিবাচক তারল্য বা Liquidity Surplus বা Positive ও বলা হয়। যা হোক এরাপ তারল্য তহবিলের উৎস ও ব্যবহার পদ্ধতি নিম্নে দেখা যেতে পারে।

তারল্যের সময় ব্যাংকের অনুমতি আমানত স্তর ব্যাংকের অনুমতি

ঋণ স্তর

অনুমিত

আমানত পরিবর্তন

অনুমিত ঋণ পরিবর্তন অনুমিত তারল্য ঘাটতি (-) উদ্ধৃত্ত (+)
চলতি সপ্তাহ ১২০০ ৮০০
পরবর্তী সপ্তাহ ১১০০ ৮৫০ -১০০ +৫০ -১৫০
 তৃতীয় সপ্তাহ ১০০০ ৯৫০ -১০০ +১০০ -২০১
চতুর্থ সপ্তাহ ৯৫০ ১০০০ -৫০ +৫০ -১০০
পঞ্চম সপ্তাহ ১২৫০ ৭৫০ +৩০০ -২৫০ +৫৫০
ষষ্ঠ সপ্তাহ ১২০০ ৯০০ -৫০ +১৫০ -২০০

 

উক্ত বিবরণী থেকে প্রতীয়মান হয় যে, তারল্য অনুমানের পাঁচটি সপ্তাহের মধ্যে পঞ্চম সপ্তাহ বাদে অন্য সব কয়টি সপ্তাহে পূর্বাভাসকৃত অনুমতি তারল্য নেতিবাচক বা ঘাটতি তারল্য বিশিষ্ট কেবল পঞ্চম সপ্তাহ উদ্বৃত্ত ঘাটতি অনুমান করা হয়েছে।

ব্যাংক তারল্যের প্রয়োজনীয়তার পরিমাণ অনুমান করণ [ Estimating a Bank's Liquidity Needs ]

ব্যাংকের তারল্য ব্যবস্থাপক পঞ্চম সপ্তাহে উদ্বৃত্ত তারল্য লাভজনক বিনিয়োগে লাগানোর উদ্যোগ নিবে। অপরপক্ষে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও ষষ্ঠ সপ্তাহে ঘাটতি তারল্য পূরণের জন্য ব্যাংকের তারল্য ব্যবস্থাপক অপেক্ষাকৃত কম খরচে তারল্য উৎস বন্দোবস্ত করবে।

উপরোল্লিখিত তহবিলের উৎস ও প্রয়োগ তারল্য অনুমান পদ্ধতির বিভিন্ন ধরণের বিকল্প পরীক্ষা নিরীক্ষা করতে দেখা গেছে। এরই একটি বিকল্প উদ্ভাবন করেছেন জি ডব্লিউ ওয়াল্টার উড ওয়ার্থ (G. W Walter Wood Worth) তার প্রদত্ত তহবিল প্রবাহ প্রয়োগ তারল্য পদ্ধতির কিছুটা পরিমার্জিত করা হয়েছে। এ পদ্ধতিকে দশ স্তর তারল্য পূবার্ভাস কৌশল বলেও কেউ অভিহিত করে থাকেন। ব্যবহৃত স্তর দশটি নিম্ন রূপঃ

স্তর -১ নির্দিষ্ট মেয়াদের মোট আমানত ও মোট ঋণের মাসিক কালীন সারি বিন্যাস করণ Tabulate the Monthly series for total deposits and total loans for a selected period

স্তর -২ একটি অনুপাত বা গাণিতিক পরিমাপক ব্যবহার করে মোট নীট আমানত ও মোট ঋণ সারণী চিত্রে পরিবেশন করণ Chart the series for total net deposits and total loan using either a ratio arithmetic scale.

স্তর -৩ মোট ঋণ হতে মোট আমানত বিনিয়োগ করে মাসিক ব্যবধান সারণী প্রস্তুত করণ Substract total loans from total net deposits for each month in the period to derive the difference series

স্তর -৪ মোট নীট আমানত ও মোট নাট ঋণের মৌসুমী সূচক নির্ণয় করণ Calculate seasonal indices for total net deposits and total loans

স্তর – ৫ মোট নীট আমানত সারণী ও মোট ঋণ সারণী তত্ত্ব থেকে নির্ভর রেখা নির্ণয় করা এবং এটা পরবর্তী ১২ মাসের জন্য প্রসারিত করণ। Fit a trend line to the total net deposits series prospect over the next 12 (twelve ) months.

স্তর -৬ পঞ্চম ধাপে প্রাপ্ত নির্ভর রেখার ইঙ্গিত ব্যবহার করে পরবর্তীতে ১২ মাসের জন্য অর্থনৈতিক তথা মৌসুমী চক্রের জন্য পরিবর্তিত মোট নীট আমানত ও মোট নাট ঋণ পরিমাণ অনুমান করণ। Using the trend ordinates derived in 6 step -5 as a basic measure of secular trend, estimate the cyclical and secular variation, of both total net deposits and total loans for a period such

স্তর -৭ : মোট নীট আমানত ও মোট নীট ঋণকে চতুর্থ ধাপে এদের প্রত্যেকের প্রসারিত মৌসুমী সুচক দ্বারা * Multiply projected total net deposit and total loans by their respective projected seasonal indices as Generated in step-4

স্তর -৮ সপ্তম ধাপে নির্ণিত বিস্তৃত মোট ঋণ হতে বিস্তৃতি মোট নীট আমানত বিয়োগ করণ Subtract projected total loans from projectory total net deposits as calculated in step-7

স্তর -৯ : বিস্তৃত নীট আমানতের শতকরা হিসাবে বিস্তৃত ব্যবধান সারণী কে প্রকাশ করণ Express the projected differences series as a percentage of projected total net deposits.

স্তর -১০ : মোট নীট আমানতের শতকরা হিসেবে ঐতিহাসিক ব্যবধান সারণীকে চিত্রের সাহায্যে দেখান : Chart the historical difference series expressed as a percentage of total net deposits.

(২) তহবিল কাঠামো পদ্ধতি – The Structure of Fund Approach তারল্যের প্রধান উৎস হল আমানত। আমানত আবার মক্কেলদের ব্যবহারের ভিত্তিতে তিন রকম হতে পারে। যথা

(ক) তাৎক্ষনিক আমানত বা Hot Money Deposits:

(খ) স্পর্শকাতর আমানত বা Vulnerable Deposits.

(গ) স্থিতিশীল / মূল আমানত বা Stable or Core Deposits

উল্লেখিত তিন ধরণের আমানতের জন্য তারল্যের প্রয়োজনীয়তা ভিন্নতর হয়ে থাকে। প্রথম ধরণের তাৎক্ষনিক আমানতের তারল্যের পরিমান উচ্চতম। শেষের ধরণের স্থিতিশীল বা মূল আমানতের তারল্যের পরিমান তুলনামূলকভাবে অনেক কম। মাঝারী আমানত বা স্পর্শকাতর আমানতের তারল্যের পরিমাণ মাঝামাঝি পর্যায়ে পরিলক্ষিত হয়। নিম্নে একটি উদাহরণ থেকে বিষয়টি স্পষ্টভাবে বোঝা যেতে পারে।

ব্যাংক তারল্যের প্রয়োজনীয়তার পরিমাণ অনুমান করণ [ Estimating a Bank's Liquidity Needs ]

‘ABC’ ব্যাংকের আগামী সপ্তাহে অনুমিত আমানত হবে নিম্ন পরিমাণ :

তাৎক্ষনিক আমানত ২৫ কোটি টাকা, স্পর্শ কাতর আমানত ২৪ কোটি টাকা ও মূল বা স্থিতিশীল আমানত ১০০ কোটি টাকা হলে আগামী সপ্তাহে তারল্য প্রয়োজনীয় কত হবে?

* অভিজ্ঞতার আলোকে আমানত ভেদে প্রয়োজনীয় তারল্যের হার ৯৫%, ৩০% এবং ১৫%। আগামী সপ্তাহে ‘ABC’ ব্যাংকের তারল্যের প্রয়োজনীয়তার অনুমান বিবরণী নিম্নরূপ :

আমানত কাঠামোর আমানতের

পরিমাণ

রিজার্ভের পরিমাণ তারল্যের

সম্ভাবনা

অনুমিত তারল্যের পরিমাণ
(ক) তাৎক্ষনিক আমানত

Hot Money Deposit

২৫ ৩% ০.৯৫% ২৩.০৪
(খ) স্পর্শকাতর আমানত Vulnerable Deposit ২৪ ৩% ০.৩০% ৬.৯৮
 (গ) স্থিতিশীল আমানত Stable core Deposit ১০০ ৩% ০.১৫% ১৪.৫৫
মোট ১৪৯ ৪৪.৫৭

 

অনুমিত রিজার্ভের পরিমাণ ৪৪৭ কোটি টাকা অনুমিত অন্যান্য তারল্যের পরিমাণ ৪৪.৫৭ কোটি টাকা। আমানত পরবর্তী সপ্তাহে ১৪৯ কোটি টাকা হলেও আমানত কাঠামো বিবেচনায় অপেক্ষাকৃত বাস্তব অনুমিত তারল্যের পরিমাণ ‘ABC’ ব্যাংকের জন্য রিজার্ভ সহ সর্বমোট ৪৯.০৪ কোটি টাকা হবে।

(৩) তারল্য নির্দেশক পদ্ধতি Liquidity Indicator Approach

পৃথিবীর অনেক ব্যাংকই ব্যাংক কার্যক্রম নির্দিষ্ট তারিখে প্রাসঙ্গিক উপাত্ত ভিত্তিক নির্দেশিত বা অনুপাত সূচক তৈরী করে ঐ সকল অনুপাত প্রয়োগ করে নির্দিষ্ট সময়ের তারল্য অনুমান করে থাকেন। তারলা নির্দেশক হিসাবে অনুমিত অনুপাত / সূচক সমূহ সাধারণ ৩ ধরণের হতে পারে। যথা :

(ক) সম্পত্তি ভিত্তিক তারল্য অনুপাত বা Assets / Stroed এবং

(খ) দায় ভিত্তিক / ক্রয় করা তারলা অনুপাত Purchased Liquidty

ব্যাংক তারল্যের প্রয়োজনীয়তার পরিমাণ অনুমান করণ [ Estimating a Bank's Liquidity Needs ]

নিম্নে এ দুই ধরণের তারল্যের ভিত্তিতে ব্যাংকের তারল্য অনুমান যে যে অনুপাত বা সূচক দ্বারা নির্দেশ করে তা দেখা যেতে পারে :

ক) সম্পত্তি ভিত্তিক নির্দেশক ক্রমিক নং অনুপাত বা সূচক সমূহ সূত্র সমূহ
নগদান পরিমাণ নির্দেশক Cash Position Indicator নগদান+আমানত/মোট সম্পত্তি
তরল ঋণপত্র নির্দেশক Liquid Securities Indicator সরকারী ঋণপত্র/মোট সম্পত্তি
ঝুঁকিপূর্ণ সম্পত্তির অবস্থান Risk Less Assets Position নগদান+আমানত সরকারী ঋণপত্র/ মোট সম্পত্তি
কেন্দ্রীয় ব্যাংকে রিজার্ভের জের Net Federal Funds Position কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের জের/ মোট সম্পত্তি
তারল্য সম্পত্তি অনুপাত Liquidity Assets Ration নগদান+সরকারী ঋণপত্র+রিজার্ভ/

মোট সম্পত্তি

কার্য ক্ষমতা অনুপাত Capacity Ratio নীট ঋণ ও লীজ বা ভাড়া/মোট সম্পত্তি
বন্ধকী ঋণপত্র অনুপাত

Pledged Securities Ratio

বন্ধকী ঋণপত্র/মোট সম্পত্তি

 

(খ) দায় ভিত্তিক তারল্য ক্রমিক নং অনুপাত বা সূচক সমূহ সূত্র সমূহ
তাৎক্ষনিক আমানত(Hot Money Deposit) উত্তোলনযোগ্য তাৎক্ষনিক আমানত/ মোট তাৎক্ষনিক আমানত
স্বল্পমেয়াদী বিনিয়োগ অনুপাত (Short Term Investment Ratio) স্বল্পমোয়াদী আমানত /মোট সম্পত্তি
স্বল্পমেয়াদী বিনিয়োগ স্পর্শকাত্তর (Short Term Investment to Sensitive Liabilities Ratio) স্বল্পমেয়াদী বিনিয়োগ /স্পর্ষকাতর দায়
দালালী আমানত সূচক

(Deposit Brokerage Index)

দালালী আমানত/ মোট সম্পত্তি
মূল /স্থিতিশীল আমানত অনুপাত (Core Deposit ratio) মূল আমানত /মোট সম্পত্তি
আমানত উপাদান অনুপাত (Deposit Composition Ratio) চলতি আমানত /মেয়াদী আমানত
লেনদেন আমানত অনুপাত

(Transaction Deposit Ratio)

লেন-দেনযোগ্য আমানত/ অলেন-দেনযোগ্য আমনাত

 

উপরোক্ত অনুপাত সমূহ গোটা ব্যাংক ব্যবস্থার Banking Industry-র সংগে তুলনা করে একটি ব্যাংকের তারল্য অবস্থা অনুমান করা সম্ভব। অপরদিকে একই ব্যাংকে পূববর্তী কয়েক বছরের নির্দিষ্ট অনুপাতের গতিধারা পরিলক্ষণ করেও আগামী নির্দিষ্ট সময়ে তারল্য অনুমান সম্ভব। মনে রাখতে হবে যে, অর্থনীতির চক্র আবর্তণ। যথা : মন্দা (Recession) ও সম্প্রসারনশীল অবস্থা (Expansion) তথা মৌসুমী পরিবর্তনের গতিধারা ইত্যাদি বিবেচনায় রেখে পূর্বোল্লেখিত অনুপাত সমূহকে প্রয়োজনীয় সমন্বয় সাধন (Adjustment) করে তারল্যের প্রয়োজনীয়তার অনুমান নির্ভরযোগ্য করা সম্ভব।

আরও পড়ুনঃ

মন্তব্য করুন