পাইকারী ইলেকট্রনিক ব্যাংকিং [ Wholesale Electronic Banking ]

পাইকারী ইলেকট্রনিক ব্যাংকিং হচ্ছে এমন এক ধরনের ব্যাংকিং ব্যবস্থা যেখানে ব্যাংকিং কার্যক্রম সংগঠিত হয় আর ব্যাংকের সাধারণতঃ পাইকারী ইলেকট্রনিক ব্যাংকিং এ নিম্নলিখিত কার্যক্রমগুলো সম্পাদিত হয়ে থাকে। যথা :

পাইকারী ইলেকট্রনিক ব্যাংকিং [ Wholesale Electronic Banking ]

পাইকারী ইলেকট্রনিক ব্যাংকিং [ Wholesale Electronic Banking ]

নগদান ব্যবস্থাপনা [ Cash Management ]

সাম্প্রতিককালে মানি মার্কেট হার বৃদ্ধির সাথে সাথে ব্যাংক এবং কর্পোরেশনগুলো ফান্ড প্রাপ্যতা বৃদ্ধির জন্য নগদান বন্ধুর কৌশলগুলোর ব্যাপারে তৎপর হয়ে উঠেছে। নগদান ব্যবস্থাপনা বলতে মূলতঃ (ক) চেক ও প্রাপ্য বিল সংগ্রহের গতিবেগ বৃদ্ধি (খ) চা প্রদানের ক্ষেত্রে সযত্ন নিয়ন্ত্রণ (গ) নগদান প্রবাহ মনিটরিং করা (ঘ) অতিরিক্ত অলস অর্থ বিনিয়োগ করা এই চারটি বিষয়কে বুঝানো হয়।

চেক সংগ্রহ Check Collection :

দক্ষ নগদান ব্যবস্থাপনার ক্ষেত্রে চেক সপ্তগ্রহের বিভিন্ন স্তরকে সংক্ষিপ্ত করার উপর গুরুত্ব আরোপ করা হয়েছে- এই স্তরগুলো হলোঃ

(i) Mail Float : Mail Float বলতে কোম্পানীকে চেক Mail করা এবং কোম্পানী কর্তৃক চেক পাওয়া এই দুটি ঘটনার মধ্যবর্তী সময়কে বুঝায়।

(ii) Processing float : Processing float বলতে চেক প্রাপ্তির পর কোম্পানী কর্তৃক চেক process করে ব্যাংক জমা করার মধ্যবর্তী সময়কে বুঝায়।

(iii) Collection float : চেকের টাকা সংগ্রহ করে Central Concentration Account এ তহবিল পাঠাতে  যে সময় লাগে তবে Collection float বলে।

Lock Box, Depository Transfer Check, Wire Transfer এই পদ্ধতিগুলো ব্যবহার করে চেক বা প্রাপ্য বিল সংগ্রহ করে তহবিল দ্রুত Central Concentration A/C এ পাঠানো যায়।

পাইকারী ইলেকট্রনিক ব্যাংকিং [ Wholesale Electronic Banking ]

Lock Box : এই পদ্ধতিতে একটি কোম্পানী তার নির্দিষ্ট ভৌগলিক এলাকার গ্রাহকদের এই মর্মে অনুরোধ করে যেন তারা চেকগুলে এলাকায় কোম্পানীর নামে ভাড়া করা অর্জিত Post Box-এ জমা দেয়। কোম্পানীর স্থানীয় ব্যাংক প্রতিদিন জমাকৃত চেকগুলো Bol থেকে চেক সংগ্রহ করে কোম্পানীর Concentration Bank A/C 4 পাঠিয়ে দেয়। Concentration Bank হল সাধারণত Mar Money Center Institution যাদের সাথে কোম্পানীর Principal Borrowing চুক্তি থাকে এবং যাদের মাধ্যমে কোম্পানী সংক Disbursement সম্পন্ন করে।

জমাকৃত হস্তান্তর চেক

Depository Transfer Check [DTC]:

যে সমস্ত জায়গায় (যেমন Postal Service, Grocery Chains ইত্যাদি প্রতিষ্ঠান যাদের বিভিন্ন স্থানে অসংখ্য বিক্রয় কেন্দ্র থাকে) Loca Box খুব একটা উপযোগী নয়, সেখানে DTCS পদ্ধতির মাধ্যমে Central Concentration হিসাবে তহবিল স্থানান্তর করা যায়। DTC সেবার অধীনে একটি স্থানীয় বিক্রয় কেন্দ্র/দোকান তার স্থানীয় ব্যাংকে দৈনিক জমা করে কোম্পানীর প্রধান অফিসে বা Concentration ব্যাংককে টেলিফোন বা তারে জমাকৃত অর্থ সম্পর্কে অবগত করে।

চিত্রঃ মোট নগদান ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ পদ্ধতি

পরিশোধ মাধ্যম Disbursement

নিয়ন্ত্রিত পরিশোষ (Controling Disbursement) কর্পোরেশনগুলো ধীর গতিতে অর্থ প্রদানের ক্ষেত্রে কয়েকটি কৌশল ব্যবহার করে থাকে।

১। দ্রুত পরিশোধ এর জন্য বাট্টা না থাকলে Payment due না হওয়া পর্যন্ত চেক না পাঠানো।

২। Lock Box এ চেক না পাঠিয়ে প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ে চেক পাঠানো।

৩। চেকটি এমন সময় পাঠাতে হবে যাতে করে পাওনাদার সপ্তাহের শেষ দিনে চেক পায় যাতে Weekend’s Float পাওয়া যেতে পারে।

৪। সম্ভাব্য চেক উপস্থাপনের সময় হিসাব করে একাউন্টে টাকা রাখা।

৫। কোম্পানীর নামে কর্মকর্তা/কর্মচারীদেরকে ক্রেডিট কার্ড ইস্যু করা যাতে করে ব্যয় হিসাব থেকে float সুবিধা পাওয়া যেতে পারে।

পাইকারী ইলেকট্রনিক ব্যাংকিং [ Wholesale Electronic Banking ]

নগমান প্রবাহ তদারকী (Cash Flow Monitoring)

ফান্ড সংগ্রহের গতিবেগ বৃদ্ধিকারী প্রোগ্রাম এবং অর্থ প্রদানের ক্ষেত্রে বিলম্ব সৃষ্টিকারী প্রোগ্রাম ফান্ডের উৎস ও ব্যবহার বিশ্লেষণ, Account reconciliation-এর মাধ্যমে স্থিতি নিরূপণ ইত্যাদির মাধ্যমে নাদান প্রবাহ তদারকী করা নগদান ব্যবস্থাপনার একটি অংশ।

Zero Accounts Balance

কোন কোন কোম্পানী ফান্ডের উপর কেন্দ্রীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রতিষ্ঠা করে শূন্য স্থিতি হিসাব পরিচালনা করে। এক্ষেত্রে শূন্য স্থিতি হিসাব সমূহের উপর যখন গ্রাহক কর্তৃক চেক উপস্থাপন করা হয় তখন ঐ হিসাবের একটি Overdraft সৃষ্টি করা হয়। দিনের শেষে কোম্পানীর Concentration Account থেকে প্রয়োজনীয় তহবিল স্থানান্তর করে ঐ Overdraft প্রদত্ত হিসাবকে পুনরায় শূন্য স্থিতি হিসাবে পরিণত করা হয়।

Investment of excess Cash:

নগদান ব্যবস্থাপনার ৪র্থ কৌশলটি হল অতিরিক্ত অর্থ বিনিয়োগ। এক্ষেত্রে ব্যাংকিং হিসাবের স্থিতির উপর নিবিড় তদারকী কর অপরিহার্য। Concentration Bank-এর সাথে প্রাতাহিক যোগাযোগ রেখে এই নিবিড় তদারকী করা হয়। এই নিবিড় তদারকীর মাধ্যমে যদি দেখা যায় যে হিসাবে অতিরিক্ত অর্থ আছে তবে তা Short term instrument -এ বিনিয়োগ করে মুনাফা অর্জন করা যায়।

আরও পড়ুনঃ

মন্তব্য করুন