পুঁজি সংগ্রহের দলিলাদী বা ঋণপত্র [ Instruments of Raising Bank Capital ]

পুঁজি সংগ্রহের দলিলাদী বা ঋণপত্রঃ ব্যাংকের পুঁজি সংগ্রহের জন্য একটি নতুন অথবা বিদ্যমান ব্যাংকে যে যে দলিলাদী বা ঋণপত্র বহুল ব্যবহৃত হয়ে থাকে সেগুলো সাধারণত দুই প্রকার। যথাঃ ক) মালিকের পুঁজি নির্দেশক Equity Based Instrument] ) খ) ঋণ নির্দেশক দলিলাদি (Debi based instruments)

পুঁজি সংগ্রহের দলিলাদী বা ঋণপত্র [ Instruments of Raising Bank Capital ]

Table of Contents

পুঁজি সংগ্রহের দলিলাদী বা ঋণপত্র [ Instruments of Raising Bank Capital ]

ক. মালিকের পুঁজি নির্দেশক পুঁজি উত্তোলক দলিলাদীখ) ঋণ নির্দেশক দলিলাদি
১.সাধারণ শেয়ার [ Common Stock ]বণ্টন অবশিষ্ট কিন্তু অসীম দাবী যোগ্য নির্দিষ্ট হারের লভ্যাংশ
২. অগ্রাধিকার শেয়ার [ Preferred Stock ]সাধারণ শেয়ারে রূপান্তরযোগ্য হার সমন্বিত লভ্যাংশ
৩.রূপান্তরযোগ্য অগ্রাধিকার শেয়ার [ Preferred Stock ]বার্ষিক সাধারণ লভ্যাংশ হার
৪. সমন্বিতব্য হার অগ্রাধিকার শেয়ার [ Adjustable Rate Preferred Stock ]কর্মচারীদের কল্যাণের ব্যবহারের জন্য বার্ষিক সাধারণ লভ্যাংশ
৫.কর্মচারী ব্যক্তিগত মালিকানা ধারনকৃত শেয়ার [ESOP Employee stock option plans ]
৬. কর্মচারীদের টুটি মালিকানা শেয়ার [ ESOTS=Employee Stock Option Trusts ]

 

খ. পুঁজি উত্তোলক ঋণ নির্দেশক ঋণপত্র

বৈশিষ্ট্য সমূহ

১. ক্যাপিটাল নোট (Capital Notes)
২. পুঁজি পত্র [Capital Debenture |
৩. রাপান্তর যোগ্য ঋণ [ Convertible Debt
৪. পরিবর্তনযোগ্য হার স্বর্ণ [Variable Rate Debt)
৫. ইচ্ছাধীন হার পরিবর্তনীয় ঋণ (Option Rate Debt)
৬. ভাড়া বঙ্গোবন্ত ঋণ [Leaning Arrangement]
ছোট অংকের ৭ থেকে ১৫ বছর মেয়াদী
বড় অংকের ১৫ বছর ও তার উর্ধ্বে মেয়াদী
সাধারণ শেয়ারের রূপান্তর যোগ্যতা সুদের হার পরিবর্তনশীল
নির্দিষ্ট হারে পরিবর্তনীয় ঋণ
বিক্রয় এবং ভাড়ায় ভোগ করার সুবিধা।

 

পুঁজি সংগ্রহের দলিলাদী বা ঋণপত্র [ Instruments of Raising Bank Capital ]

ব্যাংক পুঁজির গুরুত্ব [ Importance of Bank Capital ]

ব্যাংক ব্যবসায় বিশ্বাসের উপর প্রতিষ্ঠিত। জনমনে বিশ্বাসের ঘাটতি দেখা দিলে ব্যাংক তথা আমান কারীদের মনে আতঙ্কের সৃষ্টি হয়। অপর পক্ষে ব্যাংকের ইমারত ও দালানকোঠা তথা উচ্চ কারিগরী প্রযুক্তি হলে বাজারে ব্যাংকের সুনাম বৃদ্ধি পায়। বিদ্যমান ব্যাংক মক্কেলগণ এতে তৃপ্ত ও গৌরবান্বিত হন। সম্ভাব্য লেখন এ রূপ ব্যাংকের সেবা লাভের আশায় ভিড় জমায়। আর এ সব কিছু সম্ভব ব্যাংকের পুঁজি যদি পর্যাপ্ত থাকে যাতে উল্লেখিত সম্পদ আহরনের কার্যাদী সম্পাদনের প্রয়োজনীয় অর্থের সংকট না ঘটে। সুতরাং এটা সহজেই বোধগম্য যে ব্যাংক পুঁজির প্রয়োজনীয়তা অসীম ।

নিম্নে ব্যাংক পুঁজির নির্দিষ্ট গুরুত্বের কয়েকটি সংক্ষেপে আলোচিত হল :

১।মক্কেলদের তথা সাধারণ জনগণের আস্থার সহায়ক।

২। দৈনন্দিন বিপদ-আপদ ও দৈনন্দিন দূর্ঘটনা মোকাবেলায় সহায়তা করা।

৩। সংকোচক মুদ্রানীতি কালে স্বাভাবিক কার্যক্রম অক্ষুন্ন রাখে।

৪। আমানতকারীদের স্মরণ করিয়ে দেওয়া যে ব্যাংক মালিকদেরও ব্যাংকে পুঁজি ব্যবহৃত আছে এবং তাদেরও ঝুঁকি আছে।

৫। নতুন নতুন পাদা সম্প্রসারণের অনুমতি পেতে সহায়ক।

৬। অপর্যাপ্ত পুঁজির কারনে শাস্তিমূলক ব্যবস্থা পরিহার করা।

উপরোল্লেখিত পুঁজির গুরুত্বের বাগসমূহ নিম্নে সংক্ষিপ্তাকারে আলোচনা করা হলঃ

১। মক্কেলনের তথা সাধারণ জনগণের আস্থার সহায়ক (For maintaining public confidence)

ব্যাংক পুঁজির পরিমাণ বেশী হলে আমানতকারী ও আমানতকারীরা ব্যাংকের প্রতি অধিক আগ্রহ প্রকাশ করে। ব্যাংকে মূলধনের পরিমাণ বেশী হলে আমানতকারীরা ঝুঁকিমুক্ত থেকে নিশ্চিন্তে আমানতি অর্থ ব্যাংকে জমা রাখে। এতে করে ব্যাংকের আমানতি অর্থ বৃদ্ধি পায়।

পুঁজি সংগ্রহের দলিলাদী বা ঋণপত্র [ Instruments of Raising Bank Capital ]

২। দৈনন্দিন বিপদ-আপদ ও দৈনন্দিন দুর্ঘটনা মোকাবেলায় সহায়তা (To Provide for Normal Hazards A Unforeseen Contingencies)

ব্যাংক ব্যবসায় দৈনন্দিন বিপদ-আপদ তা দৈনন্দিন আর্থিক দুর্ঘটনা ঘটার সমূহ সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে ব্যাংক উক্ত বিপদ-আপদ থেকে মুক্তি পাওয়ার জন্য মূলধনের সমাগম প্রয়োজন। ব্যাংক পরিচালনার সময় কু-ঋণ মক্কেলের দুর্ব্যবহার ব্যাংক কর্মকর্তাদের অনিয়মে সমূহ ক্ষতি কাটিয়ে ওঠার জন্য ব্যাংক পুঁজির প্রয়োজনীয়তা লক্ষ্য করা যায়।

৩। সংকোচক মুদ্রানীতি কালে স্বাভাবিক কার্যক্রম পরিচালনা (To Act as a Cushion in Times of Restricted Monetary Policy lie Increase Bank Rate] Etc.)

সরকার মুদ্রা ও ঋণ সংকোচন নীতির ফলে বাণিজ্যিক ব্যাংক সমূহের অপযোগ্য তহবিলে ঘাটতি দেখা দেয়। ঋণ পরিকল্পনা মাফিক এবং লক্ষ্যমাত্রা অনুযায়ী কার্যক্রম সম্পাদন করা ব্যাংক সুনামের জন্য আবশ্যক। অপরদিকে ইতিপূর্বে মঞ্জুর করা ঋণ প্রতিশ্রুতি সময়ে বিতরণ কালে মূদ্রা ও ঋণ সংকোচন নীতি ব্যাংকের ঋণ কার্যক্রমকে নেতিবাচক ভাবে প্রভাবিত করে। ব্যাংক বিদ্যমান উত্তম ঋণ ব্যবহারকারী অথবা হ ক্ষণপ্রার্থীদের কাছে ব্যাংকারকে অনেক সময় হতবুদ্ধি বা লজ্জিত হতে হয়। এরূপ অবস্থা পরিহার করার জন্য বাণিজ্যিক ব্যাংক সমূহের পর্যাপ্ত পুঁজি থাকা প্রয়োজন।

৪। আমানত কারীদের স্মরণ করিয়ে দেওয়া যে ব্যাংক মালিকদেরও ব্যাংকে পুঁজি ব্যবহৃত আছে এবং ঝুঁকি আছে (To Raise Awareness that Bank Owners have State along with the Depositors in the Supply of Loanable Funds):

ব্যাংক আমানতকারী প্রায়শই চিন্তা করে ব্যাংক শুধু মাত্র তাদের আমানতী অর্থ থেকেই ব্যাংকের কার্যক্রম পরিচালনা করেন। কিন্তু এ ধারণা মোটেও ঠিক নয়। বর্তমানে আমানত বীমার মাধ্যমে ঝুঁকি হ্রাস করা হয়ে থাকে। সরকার তথা ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ন্যূনতম পুঁজি রাখার বিধিবদ্ধ আইন বহুদেশেই প্রচলিত আছে।

পুঁজি সংগ্রহের দলিলাদী বা ঋণপত্র [ Instruments of Raising Bank Capital ]

৫। নতুন নতুন শাখা সম্প্রসারণের অনুমতি পেতে সহায়ক (To Obtain Permission for Opening New Branches)

ব্যাংকের কার্য পরিধি বিস্তার ও শাখা সম্প্রসারণের জন্য ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ পুঁজির পরিমাণকে একটি ভিত্তি বলে পরিচালিত করে থাকে। অল্প পুঁজি বিশিষ্ট ব্যাংক ভারসাম্যহীনভাবে ব্যবসায় সম্প্রসারণ করলে দায় ও সম্পত্তির অনুপাত নিয়ন্ত্রণ যোগ্য স্তরের বাইরে চলে যায়। অতএব ব্যাংকের ব্যবসায় ব্যবস্থাপনায় সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক। পুঁজির তুলনায় ঋণ ও আমানত কতটুকু সম্প্রসারিত হলে মক্কেলদের তথা আমানতকারীদের ঝুঁকি অসম্ভব হয়ে উঠবে তা দেখা আবশ্যক। তাই ব্যাংক শাখা সম্প্রসারণের নিমিত্তে ও ব্যাংক ব্যবসায় সম্প্রসারণ পরিকল্পনার পূর্বে কাংখিত অনুপাতের ব্যাংক পুঁজি থাকা বাঞ্ছনীয়। অন্যথায় ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ শাখা বৃদ্ধির লাইসেন্স বা অনুমতি পত্র দিতে অস্বীকার করতে পারে।

৬। অপর্যাপ্ত পুঁজির কারণে শাস্তিমূলক ব্যবস্থা পরিহার করা (To Avoid Punitive Measures for Reasons of Capital Inadequacy)

সরকার তথা ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ নির্দিষ্ট সময়াস্তে ব্যাংক কর্তৃক জমাকৃত বিবরণী বিশ্লেষণ ও নিজেদের লোকদ্বারা অনুসন্ধানের ভিত্তিতে ব্যাংক সমূহের আর্থিক অবস্থা ও পুঁজির পরিমানের সম্যক ধারনা লাভ করে। এরা প্রক্রিয়ায় কোন কোন ব্যাংক নিয়ন্ত্র-ধান ा নয়ন কর্তৃপক্ষ কর্তৃক নি মেনে না চললে বা অমান্য করলে অমান্যকারী ব্যাংক সমূহকে নানাবিধ শাস্তি ভোগ করতে শাস্তি ভোগ করা থেকে ব্যাংককে রার জন্য ব্যাংকের অবশ্যই নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্দেশিকা অনুযায়ী পূজি সংরক্ষণ করতে হয়।

আরও পড়ুনঃ

 

মন্তব্য করুন