প্রাথমিক রিজার্ভ [ Primary Reserves ]

প্রাথমিক রিজার্ভ সাধারণত কেন্দ্রীয় ব্যাংকের সংগে সম্পর্কযুক্ত। বাণিজ্যিক ব্যাংকগুলো তাদের নির্দিষ্ট সময়ের আমানতের একটি নির্দিষ্ট অংশ কেন্দ্রীয় ব্যাংকে জমা রাখে। এ পরিমাণ অর্থ জমা না রাখলে কেন্দ্রীয় ব্যাংক এরূপ ব্যাংক সমূহকে সতর্কতা, শাস্তি ও জরিমানা দিয়ে থাকে। এরূপ অর্থ জমা রাখলে কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংক সমূহকে পরামর্শ ছাড়া ও প্রয়োজনে ঋণ সুবিধাসহ অন্যবিধ সুবিধা দেওয়া হয়ে থাকে। অনেক সময় কেন্দ্রীয় ব্যাংকের অবগতির মধ্যে রেখে ব্যাংক এরূপ নগদান অর্থ নিজস্ব কোষাগারেও রক্ষিত রাখতে পারে।

প্রাথমিক রিজার্ভ [ Primary Reserves ]

 

প্রাথমিক রিজার্ভ [ Primary Reserves ]

প্রাথমিক রিজার্ভ বলতে আমরা বুঝি

(i) “Aggregate of cash holdings by a commercial bank with itself and with the central bank is designated as primary reserve” (11) Primary reserve refers to absolutely non-earning liquid assets held by a commercial bank

বিশিষ্ট ব্যাংক বিশেষজ্ঞ Graddy ও Spencer এর মতে, “Reserves intended to meet working. capital needs, legal requirements and a causion against unanticipated withdrawals or loan demand

অপর একজন ব্যাংক বিশেষজ্ঞ Peter & Rose এর মতে, “The first asset item normally listed on a bank’s report of condition is cash and deposits due from bank’s. The item, which includes cash held in the banks vault any deposits the banks has placed with other banks (Correspondent deposits), cash item in the process of collection (mainly uncollected checks), and the banks reserve account held with the Federal Reserve bank in the regain in often labeled primary reserves.
Dictionary of Banking and Finance “Those balances on deposit with other banks, which are immediately available for the payment of assets of a bank, consisting of cash liabilities.

প্রাথমিক রিজার্ভের উপাদান সমূহ [ Constituents of Primary Reserve ]

প্রাথমিক রিজার্ভ কেবল নগদান অর্থে কেন্দ্রীয় ব্যাংকে জমা থাকে ইহা একটি প্রচলিত ধারণা। কিন্তু এছাড়াও যে প্রাথমিক রিজার্ভের অংশ বিভিন্ন রূপে থাকতে পারে তা জানা আবশ্যক।

সাধারণত: প্রাথমিক রিজার্ভের উপাদান সমূহ নিম্নরূপ :

প্রাথমিক রিজার্ভ [ Primary Reserves ]

(i) হাতে নগদ অর্থ – Cash in hand

প্রত্যেকটি বাণিজ্যিক ব্যাংক কোন একটি নির্দিষ্ট তারিখে যত কাগজী মুদ্রা ও ধাতব মুদ্রা সিন্দুকে জমা থাকে এসবগুলো একত্রে ব্যাংকের নগদান বলে পরিগণিত।

(ii) কেন্দ্রীয় ব্যাংকে জমা – Balance with Central Bank

কেন্দ্রীয় ব্যাংকে কোন একটি নির্দিষ্ট তারিখে যত পরিমাণ টাকা রিজার্ভ হিসাবের জের হিসাবে থাকে তাকেই কেন্দ্রীয় ব্যাংকে জমা বলে।

(iii) অন্য ব্যাংকে রাখা চলতি আমানত – Demand Deposit With Others Bank

সাধারণত: প্রতিযোগী বাণিজ্যিক ব্যাংক বা অন্য কোন ব্যাংকে তারল্য কৌশল হিসেবে পারস্পরিক সুবিধার বিনিময়ে এরূপ চলতি হিসাবে টাকা রাখা হয়ে থাকে। কোন একটি বাণিজ্যিক ব্যাংকে এরূপ হিসাবে জমাকৃত টাকার জেরকে অন্য ব্যাংকে রাখা চলতি আমানত বলে।

প্রাথমিক রিজার্ভের কার্যাবলী [ Functions of Primary Reserve ]

প্রাথমিক রিজার্ভ ব্যাংকের যে সমস্ত কাজ করে থাকে তার প্রধান কয়েকটি নিম্নে উল্লেখ করা গেল :

(i) তারল্য সংকটের নিরাপত্তা বিধান Protect from possible liquidity crisis.

(ii) প্রথম সারির রক্ষাকবচ হিসেবে কাজ Plays the role of the first line of defence.

iii) আমাতকারীদের দাবী তৎক্ষণাৎ পূরণ করার ক্ষমতা – Enables the bank to satisfy depositors claims instantaneously.

(iv) সমাজের প্রত্যাশিত সেবা প্রদানে সক্ষমতা Enables to perform the expected function on the community.

(v) প্রশাসনিক খরচ নির্বাহে ব্যাংককে সক্ষম করে Enables the bank to meet the establishment expenses.

ব্যাংকের তারল্য সংকট প্রতিরোধ করা প্রধান কাজ। তারল্য সংকটে নিপতিত ব্যাংকসমূহ বাজারে দুর্নাম অর্জন করে থাকে। এরূপ ব্যাংকের প্রথম নিরাপত্তা বিধানকারী প্রতিরোধ ব্যবস্থা হিসেবে প্রাথমিক রিজার্ভ ব্যবহৃত হয়। অপর পক্ষে আমানতকারীগণ টাকা উত্তোলণের জন্য ব্যাংকে চেক হাজির করা মাত্র নগদ অর্থ প্রত্যাশা করে। আমানতকারীদের এসব প্রত্যাশা পূরণে ব্যাংক কোন কারণে বিলম্ব করলে আমানতকারীদের মধ্যে ব্যাংকের পরিশোধ ক্ষমতার প্রতি সন্দেহ জন্ম নেয়।

এরূপ নেতিবাচক অবস্থা থেকে দূরে থাকার জন্য পর্যাপ্ত প্রাথমিক রিজার্ভ ব্যাংকের সহায়ক হয়। অপর পক্ষে ব্যাংক তার কার্য আওতাধীন মক্কেলদের ঋণ তথা অন্যবিধ চাহিদা যেমন পরিবেশ সংরক্ষণ, সাংস্কৃতিক উন্নয়ন, শিক্ষা সহায়তা ইত্যাদি কাজে ব্যাপক ভূমিকা রেখে সামাজিক কাজে অংশগ্রহণ করে থাকে।

হাতে নগদ অর্থের অভাবে এরূপ সামাজিক দাবী বা মজুরীকৃত ঋণ বিতরণে অক্ষম হলে ব্যাংকের সুনাম ব্যাহত হয়। এক্ষেত্রে ব্যাংকের পর্যাপ্ত প্রার্থ সংরক্ষণ একান্ত আবশ্যক। ব্যাংকসমূহের প্রতিনিয়ত বিভিন্ন প্রকার ে can past, পানিবিল, বিল, আপ্যায়ন ইত্যাদি খরচ নির্বাহের জন্য প্রয়োজন হয়। সমুখত বিল পরিশোধে ব্যর্থ হলে সুনামের ঘাটতি হতে পারে। অতএব প্রাথমিক ি প্রশাসনিক বিল খরচের হার নির্বাহ করা হয়ে থাকে।

প্রাথমিক রিজার্ভ [ Primary Reserves ]

 প্রাথমিক রিজার্ভের প্রকারভেদ [ Types of Primary Reserve ]

প্রাথমিক রিজার্ভ সাধারণত দুই প্রকারের হয়ে থাকে। যথা

(১) বিধিবদ্ধ রিজার্ভ [Legal Rserve]

(২) কার্যকরী রিজার্ভ [Working Reserve]

নিম্নে চিত্রের মাধ্যমে প্রাথমিক রিজার্ভের প্রকারভেদ দেখানো হলো :

ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক নির্দেশিত বিধান অনুযায়ী আমানতের যে পরিমাণ অংশ নগদ অর্থ বাধ্যতামূলক তাকে বিধিবদ্ধ রিজার্ভ বা Legal Reserve বলে। এরূপ রিজার্ভ আমানতের শতকরা তাদের উপর নির্ধারণ করা হয়ে থাকে। যা প্রায় ২-৭ ভাগের মধ্যে দেখা যায়। দেশ ভেদে একই দেশে সমাবে রূপ শতকরা ভাগ ভিন্নতর হওয়ার উদাহরণ রয়েছে।

বিধিবদ্ধ রিজার্ভের অতিরিক্ত যে পরিমাণ অর্থ নগদে বা অন্য ব্যাংকে চলতি আমানত হিসাবে বা কেষ্টা ব্যাংকে প্রয়োজনাতিরিক্ত জমা হিসাবে থাকে তাকে কার্যকরী রিজার্ভ বলে। দৈনন্দিন তারল্য প্রয়োজন দায় পরিশোধে কার্যকরী রিজার্ভ সক্রিয় ভূমিকা রাখে।

আরও পড়ুনঃ

মন্তব্য করুন