বিক্রয় বিন্দু সেবা [ Point-of-Sale Services ]

বিক্রয় বিন্দু সেবা (POS)- এর মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহকদের নির্দিষ্ট সুবিধাজনক স্থানে সেবা প্রদান করে থাকে। পণ্য বা সেবার মূল্য পরিশোধের এই ব্যবস্থায় তাৎক্ষণিকভাবে পণ্য বা সেবার দাতা ও গ্রহীতার হিসাব যথাক্রমে ক্রেডিট ও ডেবিট করা হয়।

বিক্রয় বিন্দু সেবা [ Point-of-Sale Services ]

বিক্রয় বিন্দু সেবা [ Point-of-Sale Services ]

POS -এর মাধ্যমে লেনদেনগুলো এক বা একাধিক সেবা প্রদানের মাধ্যমে নিম্পন্ন হয়ে থাকে। যেমনঃ

১) এক যাচাইয়ের নিশ্চয়তা প্রদান (Check verification Guarantee) :

পণ্য বা সেবার মূল্য পরিশেষের জন্য যখন কোন গ্রাহক বিক্রেতার কাছে চেকটি উপস্থাপন করে তখন ঐ চেক গ্রহন করার ক্ষেত্রে অনেক ধরনের ঝুঁকির কথা বিবেচনা করতে হয়। যেমনঃ চেকটি কোন নিষ্ক্রিয় হিসাবের কিনা, হিসাবের পর্যাপ্ত টাকা আছে কিনা ইত্যাদি।

এসব ক্ষেত্রে ব্যবসায়ী চেকটি ক্যাশ করতে অসমর্থ হতে পারে, যা ক্যাশ করতে পারলেও তার জন্য অনেক টাকা খরচ করতে হয়। যুক্তরাষ্ট্রের আটলান্টায় এক জরিপে দেখা গেছে যদি চেকটি কম্পিউটারের মাধমে পরীক্ষা করে নেয়া হয় তবে এর অমর্যাদা করনের হার ২/৩ অংশ হ্রাস পায়। চেক যাচাই করার জন্য ব্যবসায় কত হতে হবে তা নির্ভর করবে কি পরিমাণ চেক ফেরত আসতে পারে, সংগ্রহ খরচ, কর্মচারী খরচ ইত্যাদির উপর।

২) ক্রেডিট কার্ডের অনুমোদন – Credit Card Authorization :

গ্রাহক কর্তৃক উপস্থাপিত ক্রেডিট (Credit) কার্ডকে accept করতে হলে ব্যবসায়ীকে হারানো, চুরিকৃত বা অন্যান্য উপায়ে অপব্যবহারকৃত কার্ডের “Warning list” পরীক্ষা করতে হবে। অধিকন্ত, কা লেনবেনের -এর ক্ষেত্রে “Floor limit”-এর উপরে ব্যবসায়ীকে লেনদেনটি-এর জন্য কার্ড ইস্যুকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে লেনদেটির অনুমোদন নিতে হবে।

আর্থিক প্রতিষ্ঠানগুলি তাদের গ্রাহকদের accept করার জন্য ব্যবসায়ীদের যে লাইসেন্স দেয় তার সাথে ১টি অনুমোদন ( Authorization) পদ্ধতি যুক্ত থাকে। সাধারনত ব্যবসায়ী কার্ড ইস্যুকারী প্রতিষ্ঠানে ফোন করে “Transaction approval” নিতে পারে। আরো একটু সুক্ষ পদ্ধতিতে ব্যবসায়ীকে উপদেশ দেয়া হয় যে, সে যেন service Bureau অথবা ক্রেডিট কার্ড এসোসিয়েশন, যাদের কাছে স্থানীয় অনুমোদন (Authorization) তথ্য থাকে এবং যারা National communication Network এর সাথে সংযুক্ত, তাদেরকে ফোন করে লেনদেন অনুমোদন (Transaction Authorize) করে।

অতি আধুনিক সুক্ষ্ণ লেনদেন অনুমোদন (Sophisticated Authorization Network) পদ্ধতিতে সামগ্রিক প্রক্রিয়াটি ব্যবসায়ীর আঙ্গিনায় অবস্থিত Card-activated terminal কৌশল, এর মাধ্যমে সম্পন্ন করাহয় যা কিনা অন লাইন কম্পিউটারের সাহায্যে কার্ড ইস্যুকারী আর্থিক প্রতিষ্ঠান, service Bureau এবং ক্রেডিট কার্ড processing association-এর সংযোগ আছে।

বিক্রয় বিন্দু সেবা [ Point-of-Sale Services ]

৩) বিক্রয় বিন্দু সেবা প্রক্রিয়ায় ডেবিট কার্ড সেবা (Debit Card Service Under Point of Sale System) :

বিক্রয় বিন্দু সেবা প্রক্রিয়ার ডেবিট কার্ড তার মালিককে এই সুবিধা দেয় যে, পণ্য বা মূল্য পরিশোধের জন্য কার্ড মালিকের হিসাব ডেবিট হয়ে যায় এবং সাথে সাথে বিক্রেতার হিসাব ক্রেডিট হয়ে যায়।

এই টাকা স্থানান্তর দুইভাবে হতে পারে।

(১) বিক্রয় তথ্য উল্লেখ করে বিক্রেতা Credit কার্ডের মত করে একটি বিক্রয় ড্রাফট তৈরি করবে। পরবর্তীতে এই বিক্রয় ড্রাফট টি ব্যাংকিং প্রক্রিয়ায় কার্ড মালিকের হিসাব ডেবিট করবে এবং বিক্রেতার হিসাব ক্রেডিট করবে।

(২) অন লাইন বিক্রয় বিন্দু সেবা টার্মিনাল থেকে টাকা স্থানান্তর করে সংশ্লিষ্ট গ্রাহক/আর্থিক প্রতিষ্ঠান/বিক্রেতার হিসাব লেনদেন অনুযায়ী ডেবিট বা ক্রেডিট করা হয়।

কার্যপরিচালনার থেকে বিক্রয় বিন্দু সেবাতে ব্যবহৃত মূল Component গুলো নিম্নরূপঃ

* বিক্রয় বিন্দু সেবা টার্মিনাল (Terminals of POS)

* টার্মিনাল নিয়ন্ত্রণসমূহ (Concentrontors Terminals)

* সুইচিং কেন্দ্র (Switching center)

ব্যাংক কম্পিউটার সিস্টেম (Bank Computer Systems)

বিক্রয় বিন্দু সেবা [ Point-of-Sale Services ]

চেক স্তপ পরিষ্কার করণ [ Cheque Truncation ]

চেক স্তপ পরিষ্কার করণ এমন একটি সেবা প্রক্রিয়া যেখানে আর্থিক প্রতিষ্ঠান গ্রাহককে বাতিলকৃত চেকগুলো ফেরত দেয়া হয় না, আর্থি প্রতিষ্ঠান গ্রাহকের চেকগুলো মাসিক বিবরণীর সাথে ফেরত না দিয়ে নিয়ে রেখে দেয় এবং গ্রাহককে মাসিক বিবরণীর সাথে বাতিলকৃত চেকের বিবরণী সরবরাহ করে।

বাতিলকৃত চেকগুলি আর্থিক প্রতিষ্ঠানের নির্দিষ্ট সময় (সাধারণত ৯০ দিন) পর্যন্ত সংরক্ষণ করে। আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বাতিলকৃত চেক সংরক্ষণ সময়ের মধ্যে গ্রাহক নিজের রেকর্ড এবং আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক সরবরাহকৃত বিবরণীর মধ্যে যদি কোন রকম অসংগতি বা পার্থক্য খুঁজে পায় সেক্ষেত্রে গ্রাহক আর্থিক প্রতিষ্ঠানের সাথে যোগযোগ করে তার হিসাব সমন্বয় বা সংশোধন করতে পারে।

এই নির্দিষ্ট সংরক্ষণ সময় অতিক্রান্ত হয়ে গেলে বাতিলকৃত চেকগুলোর micro film কপি রেখে চেকগুলো নাই/একস করে ফেলা হয়। এই micro flim কপি এই কারণে সংরক্ষণ করা হয় যাতে পরবর্তী সময়ে গ্রাহক এই ব্যাপারে কিছু জানতে চাইলে যাতে করে তাকে তার অনুসন্ধানকৃত চেকের একটি micro film image সরবরাহ করে তার জিজ্ঞাসার যথার্থ উত্তর দেয়া যায়। Micro film কপি গুলো দেশে প্রচলিত আইন অনুযায়ী নির্দিষ্ট সময় (যুক্তরাষ্ট্রে সাধারণত সাত বৎসর) পর্যন্ত সংরক্ষন করা হয়।

আরও পড়ুনঃ

মন্তব্য করুন