বিশেষ ধরণের আমানত প্রকল্প সমূহ [ Special Types of Deposit Schemes ]

বিশেষ ধরণের আমানত প্রকল্প সমূহঃ আমানত প্রকল্পে গৃহীত বিশেষ ব্যাংক তার আমানত বৃদ্ধির লক্ষ্যে নানাবিধ কৌশল অবলম্বন করে থাকে। বিশেষ ধরণের আমানত প্রকল্প তার মধ্যে একটি অন্যতম। এ প্রকল্প সমূহ নির্দিষ্ট মেয়াদে আমানতকারীদের নিকট থেকে নির্দিষ্ট পরিমাণ সুদ প্রদানের ভিত্তিতে সংগ্রহ করা হয়। এটি স্পষ্ট প্রতীয়মান যে, ব্যাংকে এ প্রকল্পের আমানতকৃত অর্থ নির্দিষ্ট সময়ের পূর্বে উত্তোলিত হওয়ার সম্ভাবনা খুবই কম থাকে। ব্যাংক উক্ত আমানতি অর্থ নিরাপদে নির্দিষ্ট সময়ের জন্য অধিকতর লাভবান খাতে বিনিয়োগ করতে পারে।

বিশেষ ধরণের আমানত প্রকল্প সমূহ [ Special Types of Deposit Schemes ]

Table of Contents

বিশেষ ধরণের আমানত প্রকল্প সমূহ [ Special Types of Deposit Schemes ]

নিম্নেএইরূপ কয়েকটি বিশেষ প্রকল্পের সংক্ষিপ্ত পরিচিতি দেওয়া গেল

১। ভোক্তা ঋণ আমানত প্রকল্প ( Consumer Credit Linked Deposit Scheme)

এই প্রকল্পের মাধ্যমে নির্দিষ্ট আয়ের তোরাদের পুনঃ ব্যবহার যোগ বা সাম ট্রিজ টেলিভিশন, ফার্নিচার, ক্যাসেট রেকর্ডার, কম্পিউটার ইত্যাদি ঋণ প্রধান করা হয়ে থাকে। এই সুবিধা প্রাপ্যের যোগ্যতা হল কমপক্ষে একত্রে সামগ্রী মূল্যের শত জমা দিতে হয়। শতকরা অথবা মাসিক ভিত্তির মাধ্যমের শতকরা পর্যন্ত সামগ্রী সুবিধা গ্রহণ করা যায়।

২। ব্যবসায়ী বিনিয়োগ আমানত প্রকল্প (Investment Deposit Scheme for Entrepreneurs)

ব্যবসায়ীদের ব্যবসায়ের প্রয়োজনীয় যন্ত্রপাতি কলকব্জা ক্রয় করার জন্য ব্যাংক করে।প্রকল্পের ক্ষেত্রে আমানতের শতকরা ২৫ ভাগ অর্থ জমা করে। অথবা কিস্তির মাধ্যমে শতকরা ২৫ ভাগ জমা রেখে ঋণ সুবিধা পেতে পারে।

৩।কৃষক বিনিয়োগ আমানত প্রকল্প (Farmers Investment Deposit Scheme )

কৃষকদের কৃষি কাজে ব্যববহৃত যন্ত্রপাতি ও অন্যান্য সামগ্রী ক্রয়ের ক্ষেত্রে ব্যাংক ঋণ সুবিধা প্রদান করে। আমানতের শতাংশ জমা করার মাধ্যমে উক্ত যন্ত্রাদি ব্যাংক থেকে সংগ্রহ করতে সক্ষম হয়। কিস্তির মাধ্যমে ২৫ শতাংশ জমা করে উক্ত ঋণ সুবিধা পেয়ে থাকে।

বিশেষ ধরণের আমানত প্রকল্প সমূহ [ Special Types of Deposit Schemes ]

৪। গৃহ নির্মাণ বিনিয়োগ আমানত প্রকল্প (Deposits Linked to House Loan )

অনেক সময়ে মধ্যম আয়ের লোকদের বাড়ী নির্মানের জন্য নির্দিষ্ট সময়ের জন্য ঋণ দিয়ে থাকে। উক্ত ঋণ সুবিধা গ্রহণের জন্য ব্যাংক নির্দিষ্ট মাসিক কয়েক বছর আমানত জমা করার পর ব্যাংক গৃহঃনির্মাণ ঋন প্রধান করে।

৫।বয়স্ক পেনশন স্কীম (Deposit Linked to old age Provision )

সরকারী ও আধা সরকারী প্রতিষ্ঠানে ডাকুরী করে না এবং ভবিষ্যতে পেনশনের টাকা পাওয়ার সম্ভাবনা নাই তাদের মতে স্বল্প ও মধ্যম আয়ের লোকদের বয়ঃসন্ধিকাল দিনাতিপাত অত্যন্ত কষ্ট ও আর্থিক অনটনের মধ্যে অতিবাহিত হয়। এই সমস্যাকে উৎড়ানোর জন্য ব্যাংকে বয়স্ক আমানত প্রকল্প বা পেনশন স্কীম নামক প্রকল্পের মাধ্যমে নির্দিষ্ট কিন্তির আমানত জমা রেখে মেয়াদান্তে বিরাটাকার মুনাফা বা সুদ সহ অর্থ পেয়ে থাকে। এক ব্যাংক হতে অন্য ব্যাংকে মেয়াদের হার ও সুদের হারে ভিন্নতা লক্ষ্য করা যায়। এটি সাধারণতঃ ৫ থেকে ১০ বছর মেয়াদের হয়ে থাকে। এরূপ ভাবে ব্যাংকে আমানত বৃদ্ধি পায়।

৬। বিনিয়োগ সহায়তা আমানত প্রকল্প (Investment Facilitating Deposit Scheme )

সাধারণত শেয়ার নির্বাচন ও বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণ করা একটি জটিল ব্যাপার। বিনিয়োগকারীরা ব্যাংকে বিনিয়োগ হিসেবে আমানত রেখে থাকে। ব্যাংক তার সিদ্ধান্ত অনুযায়ী সময়ে সময়ে শেয়ার ক্রয় ও বিক্রয় করে থাকে। ব্যাংক উষ্ণ আমানতকারীদের নিকট থেকে সামান্য দালালি ফি গ্রহণ করে। দেখা যায় আমানতকারীদের পুরো অর্থ কখনই শেয়ার ক্রয়ে ব্যয় হয় না। কমবেশী কিন্তু অর্থ সব সময়ই ব্যাংকে অলস অবস্থায় থাকে। এই ধরণের অর্থ ব্যাংক আমানত বৃদ্ধিতে সহযোগিতা করে।

৭। বীমা সুবিধা আমানত (Deposit with Insurance Benefit)

এ আমানত সংগ্রহ প্রকল্পের মাধ্যমে ব্যাংক আমানতকারীকে নির্দেশিত ঝুঁকি সুবিধা সহ বীমা সুবিধা প্রদানের অঙ্গীকার করে। ব্যাংক মাসিক আমানত কিন্তুি (১০০ টাকা, ৫০০ টাকা, ১০০০ টাকা ইত্যাদি) ন্যূন পক্ষে ১০ থেকে ১০ বছর প্রধান করার পর লাভ সহ আমানতের টাকা ফেরৎ পাবে। তবে ন্যূনতম মেয়াদ অর্থাৎ ৫ বছর রীতিমত কিন্তুি পরিশোধ করার পর নির্দিষ্ট ঝুঁকি রীতিমত সংগঠিত হলে আমানতকৃত টাকা ফেরৎ সহ দুর্ঘটনার জন্য নির্দিষ্ট ক্ষতিপূরণ পেয়ে থাকতে দেখা যায় যদিও দুর্ঘটনা সংগঠিত হওয়ার সম্ভাবনা খুবই কম থাকে এবং ক্ষতিপূরণ কম।

বিশেষ ধরণের আমানত প্রকল্প সমূহ [ Special Types of Deposit Schemes ]

৮।মাসিক আয় সুবিধা প্রকল্পে (Monthly enctis Scheme)

এই করে অধীনে এক কালীন একটি নির্দিষ্ট মেয়াদের (৫ ১০ বছরের জন্য) গড় অংকের আমানত রাখতে হয়। আমানত রাখার পর প্রতিমাসে আমানতকারী একটি নির্দিষ্ট অংকের সার তত বছর পেতে থাকবে যত বছর পর্যন্ত আমানত রাখা হয়েছিল। মেয়াদা েআমানতকাল টাকা ফেরৎ পাবে। ফলে ব্যাংকের মোদী আমানতের পরিমাণ বৃদ্ধি পায়।

৯।মাসিক সঞ্চয় প্রকল্প (Monthly Savings Scheme)

আমানতকারী প্রতি মাসে একটি নির্দিষ্ট অংকের ०.२ ० টাকা) টাকা নির্দিষ্ট মেয়াদের (৫. ১০ ও ১৫ বছরের সঞ্চয় রাখে। মেয়াদান্তে জমাকৃত টাকা লাভসহ আমানতকারীকে ফেরৎ দেওয়া হয়। কোন কারণে পূর্ণ মেয়াদ পরিশোধ করতে ব্যর্থ হলে ঘোষিত মুনাফার কম লাভ সহ মাকৃত টাকা ফেরৎ প্রদান করে।

১০। বিশেষ সঞ্চয় প্রকল্প (Special Savings Scheme)

এ প্রকল্পের অধীনে নির্দিষ্ট মেয়াদের (৫ ১০ ও২০) বছরের জন্য বড় অংকের একটি সঞ্চয় রাখা হয়। এবং মেয়াদান্তে জমাকৃত আমানতের দ্বিগুন তিনগুণ বা ভারত আমানতকারীকে প্রদান করা হয়। এ ক্ষেত্রে ন্যূনতম অংক ব্যাংক বেধে দিতে পারে।

১১। শিক্ষা ( Education Saving Scheme )

সন্তানদের অথবা পোষ্যদের শিক্ষাখরচ নির্বাহে সহায়তা করার জন্য এ আমানত প্রকল্পের উদ্ভাবন। এ আমানত নির্দিষ্ট মেয়াদের জন্য মাসিক কিস্তিতে বা এক কালীন হতে পারে। মেয়াদান্তে আমানতকারী বা তার মনোনীত বাকি প্রতি মাসে একটি নির্দিষ্ট মেয়াদের জন্য ব্যাংক থেকে নিয়মিত নির্দিষ্ট অংকের টাকা উত্তোলন করতে পারবে।

১২। হজ্জ প্রকল্প (laze Scheme )

এই প্রকল্পের অধীনে ধর্মভীরু হজ্জ্ব করতে ইচ্ছুক মুসলামানদের হজ্জ্ব ব্রত পালনে সহযোগীতা করে থাকে। এই প্রকল্পে মাসিক কিস্তিতে ১.২.৩. ২০ বছর পর্যন্ত মেয়াদের জন্য হজ্জ্ব আমানত হিসাবে রাখলে মেয়াদান্তে ব্যাংক লাভসহ জমাকৃত টাকা হজ্জ্ব কার্য নির্বাহের জন্য প্রধান করে। এই রূপ প্রকল্প চালু আছে এমন কোন কোন ব্যাংক আমানতকারীর পক্ষে হবু হজ্ব যাত্রীদের টিকিট সংগ্রহ সহ যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পাদন করে থাকে। এইরাপ্ত হজ্জ্ব যাত্রীদের জন্য খরচ করা টাকা তার নামে জমাকৃত টাকার বেশী হলে তাকে অবিশিষ্ট টাকা ব্যাংক ফেরৎ দেয়। অপরপক্ষে ঘাটতি দেখা দিলে ব্যাংক মক্কেলকে তা পুরণের পরামর্শ প্রধান করে।

বিশেষ ধরণের আমানত প্রকল্প সমূহ [ Special Types of Deposit Schemes ]

১৩ সঞ্চয় বন্ড প্রকল্প (Savings Bond Certificate Schemet)

এই প্রকল্পের মাধ্যমে ব্যাংক সমূহ নির্দিষ্ট মেয়াদের বিভিন্ন অংকের বন্ড বা অপপত্র আমানতকারীদের মধ্যে বিক্রয় করে। সঞ্চয় মেয়াদান্তে (৫.১০.২০ বছর বন্ড বা ঋন পত্রের টাকা ফেরৎ পায়। ব্যাংকএভাবে আমানতস্তর বৃদ্ধি করতে পারে।

১৪ এক কাউন্টার সার্ভিস গুরু (One Counter Service Scheme)

এ গুকল্পের আওতায় ব্যাংকের এ বই কাউন্টার থেকে গ্রাহকদের পক্ষে বিদ্যুৎ বিল টেলিফোন বিল, গ্যাসবিল পানির বিল পেনশনের টাকা সংগ্রহ সন্তানাদির স্কুলের বেতন প্রধান পৌরকর প্রদান ইন্সুরেন্স প্রিমিয়াম দান, বাড়ীভাড়া প্রধান অনুরাপ অন্যান্য বিল পরিশোধ করে থাকে। এক্ষেত্রে গ্রাহক ও প্রাপক উভয়ের হিসাব খোলার মাধ্যমে ব্যাংকে আমানতের পরিমান বৃদ্ধি পায়।

১৫ অগ্রিম সঞ্চয় প্রকল্প (Advance Savings Scheme)

এই প্রকল্পের অধীনে সঞ্চয়কারী নির্দিষ্ট মেয়াদের জন্য নির্দিষ্ট অংকের টাকা ব্যাংকে জমা রাখে। ব্যাংক আমানতকারীর জমাকৃত টাকার চারগুণ হিসাবে আমানতকারীর জমাকৃত আমানতে ক্রেডিট করে। এরূপে তথ্য ও ঋণ সমন্বয়ে গঠিত মোট ব্যাংক নির্দিষ্ট আয়ে সরকারী সেভিংস সার্টিফিকেট বা অন্যবিধ অপেক্ষাকৃত কম ঝুঁকিপূর্ণ নির্দিষ্ট আয়ের সঞ্চয় সার্টিফিকেট / ঋণপত্র ক্রয় করে। ব্যাংক ঋণকৃত অর্থের জন্য প্রতিমাসে অর্জিত লাভ হতে নির্দিষ্ট হারে সুদ কর্তন করে থাকে এবং মেয়াদান্তে আমানতকারী মেয়াদকৃত অর্থের ২/৩ জন আমানতকারীকে ফেরৎ দেখ। এ প্রক্রিয়া অপেক্ষাকৃত জটিল। কারণ এখানে ব্যাংক মেয়াদী আমানত সৃষ্টি করেছে, সঞ্চয় সৃষ্টি করেছে মেঘার্থী ঋণ তথা অর্থ সৃষ্টি করে দেশের অর্থনৈতিক ক্রিয়াকাণ্ডে অবদান রাখার প্রয়াস পাচ্ছে। এছাড়া বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে আমানতের স্তর বৃদ্ধি করে ব্যাংক নব নব উদ্ভাবনী সঞ্চয় প্রকল্প তৈরী করে যাচেছ।

আরও পড়ুনঃ

“বিশেষ ধরণের আমানত প্রকল্প সমূহ [ Special Types of Deposit Schemes ]”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন