ব্যাংকের বিনিয়োগ বলতে কি বুঝায়? [ What is Meant by Bank Investment? ]

ব্যাংকের বিনিয়োগ বলতে কি বুঝায়? [ What is Meant by Bank Investment? ]ইতপূর্বে বাণিজ্যিক ব্যাংকের তহবিল ব্যবহারের বিভিন্ন দিক আলোচনা করা হয়েছে। ব্যাংকের মালিকগণ লাভ সর্বাধিকরণ করার লক্ষে মালিক পূজি বহির্ভূত দায় বিশেষ করে আমানত বহুমুখী করে তহবিল বৃদ্ধির নিরলস প্রচেষ্টা নিবেদন করে থাকে।

তারল্য রক্ষার নানা ধরনের প্রত্যক্ষ ও পরোক্ষ বিধি নিষেধ ও পরামর্শের মাধ্যমে ব্যাংক নিয়ন্ত্রণ করে থাকে এর ফলে ব্যাংকের লাভজনক কর্মকান্তে ব্যবহারযোগ্য তহবিলের পরিমাণ কমবেশী এক-চতুর্থাংশ কমে যায়। ঋণ কার্যক্রম আরম্ভ করার পূর্বে প্রাথমিক ও মাধ্যমিক রিজার্ভ হিসেবে যথেষ্ট নগদ এবং রূপান্তরযোগ্য সম্পত্তি রাখতে হয়।

নানা কারণে ঋণ কার্যক্রম ব্যাংকের মুনাফা অর্জনে প্রধান তহবিল ব্যবহারের খাত হলেও এতে সমস্ত লাভের কাজে ব্যবহার করা হয়না। অতএব ঋণ ছাড়াও পাশ্চাত্যের অনেক বাণিজ্যিক ব্যাংক মৃত্যু বাজার ও পুঁজি বাজারের মাধ্যমে তহবিলের প্রায় ২০ থেকে ৩০ শতাংশ ব্যবহার করে অধিকতর তারল্য অর্জনে কৃতিত্ব লাভ করে থাকে।

“An investment company is delight, If its portfolio selection is right.

                                                                                        – Helen Fisher

ব্যাংকের বিনিয়োগ বলতে কি বুঝায়? [ What is Meant by Bank Investment? ]

ব্যাংকের বিনিয়োগ বলতে কি বুঝায়? [ What is Meant by Bank Investment? ]

বিনিয়োগ ঋণ দু’টিই ব্যাংকের তহবিল ব্যবহারের ভিন্ন ভিন্ন দু’টি পন্থা বা কৌশল । যদিও উভয় পন্থাই মুনাফা অর্জনের উদ্দেশ্যে প্রযুক্ত তথাপি এদুটি পন্থার মধ্যে যথেষ্ট অমিল রয়েছে। এ এর নবম অধ্যায়ে র [৯৩] অংশে এ দুটির পার্থক্য সবিস্তারে দেখানো হয়েছে। Dictionary of Banking and Finance অনুযায়ী বিনিয়োগ বলতে, [Investment is the use of money for the purpose of making more money to gain income or increase capital or both অর্থাৎ বিনিয়োগ বলতে বুঝায় অধিক টাকা উপার্জনের

জন্য টাকার ব্যবহার যা পুঁজি বৃদ্ধি বা আয় বৃদ্ধি করে থাকে। ব্যাংকের বিনিয়োগ বলতে আমরা বুঝি ঋণযোগ্য তহবিলের সে অংশ যা লাভের আশায় বাণিজ্যিক ব্যাংকসমূহ মুদ্রা বাজার তথা পুঁজি বাজার থেকে ঋণপত্র ক্রয়ের মাধ্যমে তহবিল ব্যবহার করা হয়।

ব্যাংক বিশেষজ্ঞ EW REED এর মতে, The term investment is used to include those funds both public and private, for relatively long period of time with the objective of earning income.” কণ বর্হিভূত আয় বৃদ্ধিকারী তহবিলের ব্যবহার অর্থাৎ “বিনিয়োগ” ব্যাংক ব্যবসায়ের একটি সামগ্রিক ধারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পূর্বে এরূপ ব্যবহার প্রায় অজানাই ছিল। এখন প্রশ্ন হতে পারে ঋণযোগ্য তহবিল ঋণ কার্য্য বর্হিভূত বিনিয়োগ ব্যবহারের যৌক্তিকতা কোথায়?

ব্যাংকের বিনিয়োগ বলতে কি বুঝায়? [ What is Meant by Bank Investment? ]

ঋণ বহির্ভূত ব্যাংক তহবিল ব্যবহারের যৌক্তিকতা [ Rationale of Using Bank Funds in Non Loan Investment ]

অধুনা যে যে যুক্তিযুক্ততার উপর ভিত্তি করে ব্যাংক তহবিল ঋণ বহির্ভূত বিনিয়োগে ব্যবহার করা হয় তার প্রধান কয়েকটি নিয়ে নির্দেশিত হল:

১ ঋণের অ-তারল্যতা :

ঋণ সাধারণত মেয়াদ শেষ না হলে যত প্রয়োজনই হোক না কেন নগদানে নৃপান্তর কষ্ট কর।

২. ঋণের ঝুঁকি :

প্রদত্ত ঋণ সর্বকালে সর্বাংশে আদায় হয়েছে এরূপ উদাহরণ নাই বললেই চলে অর্থাৎ বিলম্বে পরিশোধ সহ কু-ঋণের ঝুঁকি ঋণের বেলায় অল্প-বিস্তর একটি প্রাতাহিক প্রক্রিয়া বা নজির।

৩. অর্থনৈতিক প্রতিকূল অবস্থা :

ঋণ সাধারণত একটি আঞ্চলিক লেনদেন । ব্যাংকের আওতাভুক্ত এলাকায় কোন অস্বাভাবিক ঘটনা সে এলাকায় অর্থনৈতিক অবস্থার অনাকাংখিত মন্থরতা সৃষ্টিতে সক্ষম। আর এরূপ অবস্থা হলে একদিকে ঋণের চাহিনা কমে যাবে অপরদিকে ঋণ আদায় শুন্যের কোঠায় নেমে আসার ঝুঁকি আছে।

৪. ঋণলব্ধ আয় অবস্থায় করযোগ্যতা :

লক্ষণীয় যে ঋণ থেকে অর্জিত সুদ বা অন্যান্য আয় সম্পূর্ণ করযোগ্য হওয়াতে ব্যাংকের প্রদেয় কর দায় অনেক সময় বড় অংকের হয়ে থাকে।

উপরোল্লিখিত তহবিলের পন্থা হিসেবে ঋণ কার্যক্রমে সীমাবদ্ধতা কমানোর প্রচেষ্টা থেকেই লাভজনক তহবিল ব্যবহারের নতুন পন্থা হিসেবে বিনিয়োগ পন্থার আত্মপ্রকাশ। উপরের যে চারটি সীমাবদ্ধতা নির্দেশিত হয়েছে মুদ্রা বাজার ও পুঁজি বাজার থেকে উন্নত মানের স্বল্প ও দীর্ঘ মেয়াদ মিশ্রণ সহকারে ঋণপত্রে বিনিয়োগ করে তহবিলের ঋণ সময় সীমাবদ্ধতা পরিহার অনেকটা সম্ভব অর্থাৎ ক্ষণপত্র কিঞ্চিৎ ক্ষতি দিয়ে হলেও তারল্য প্রয়োজনে নগদানে রূপান্তরযোগ্য।

কারণ ঋণ খেলাপীর মত উন্নতমানের ঋণপত্র বিক্রেতা প্রাপ্য ঋণপত্র বিক্রয়লব্ধ টাকা দিতে অস্বীকার বা বিলম্ব করে না বিক্রেতার কাছে উপস্থাপন না করেও মুন্না/পূজিঁ বাজারের মাধ্যমে ঋণপত্রের লিখিত মূল্যের কাছাকাছি টাকা বিক্রয় মূল্য আদায় করা অসম্ভব না। ঋণের তুলনায় ঋণপত্রে বিনিয়োজিত অর্থ আদায় ঝুঁকি অপেক্ষাকৃত অনেক কম।

ব্যাংকের বিনিয়োগ বলতে কি বুঝায়? [ What is Meant by Bank Investment? ]

ব্যাংক ঋণ কার্যক্রম সাধারণত অঞ্চল ভিত্তিক হওয়াতে আঞ্চলিক অস্বাভাবিক অবস্থায় আক্রান্ত হওয়া স্বাভাবিক কিন্তু ঋণপত্র মুদ্রাবাজার ও অর্থ বাজারের জাতীয় তরঙ্গ প্রভাবিত হয়ে থাকে বিধায় আঞ্চলিক অনাকাংখিত অবস্থায় ঋণপত্রের লেনদেন জনিত ক্ষয় ক্ষতি হওয়ার সম্ভাবনা’ঋণের তুলনায় নাই বললেই চলে। ঋণপত্র করমুক্ত, কর রেয়াত পাওয়ার যোগ্য করের রেয়াতি হারের সুবিধা পাওয়ার যোগ্য এবং কোন কোন ক্ষেত্রে প্রদত্ত কর ফেরৎ পাওয়ার যোগ্য।

এসকল বিবেচনায় গতানুগতিক ঋণ কার্যক্রম থেকে প্রতিটি বাণিজ্যিক ব্যাংকই মুদ্রা ও পুজিঁ বাজার সংগঠিত অবস্থা ভেদে ঋণ বর্হিভূত ঋণপত্র তথা ভালো কোম্পানীর শেয়ার, বন্ড ও অন্যান্য লাভ অথবা সুদ অর্জনক্ষম দলিল ভিত্তিক তহবিল ব্যবহার করার প্রয়াস পাছে।

আরও দেখুনঃ

মন্তব্য করুন