ব্যাংকে আমানতের ধরণ [ Types of Bank Deposits ]

ব্যাংকে আমানতের ধরণ [ Types of Bank Deposits ]মানুষের চাহিদা ও প্রয়োজনীয়তা ভিন্ন ধরণের হয়ে থাকে। একই ধরণের হিসেবের মাধ্যমে এসব চাহিদা বা প্রয়োজনীয়তা মেটানো ব্যাংকের পক্ষে দুরূহ ব্যাপার।

ব্যাংকে আমানতের ধরণ [ Types of Bank Deposits ]

ব্যাংকে আমানতের ধরণ [ Types of Bank Deposits ]

এশীয় দেশসমূহের আমানত সংগ্রহের হিসাবের ধরণসমূহ (Types of Deposit Accounts in the Asian Countries)

আমানতকারীদের প্রয়োজনীয়তার দিকে লক্ষ্য রেখে ব্যাংক সমূহ সাধারণত নিম্নলিখিত ধরণের হিসাব খুলে থাকে :

১। চলতি হিসাব ।

২। সঞ্চয়ী হিসাব ও

৩। মেয়াদী বা স্থায়ী হিসাব ।

এ তিন ধরণের হিসাব ছাড়াও ব্যাংকে অন্য আরও যে সকল হিসাবের ব্যবস্থা রয়েছে তা নিম্নরূপ ঃ

৪। গৃহ সঞ্চয়ী হিসাব ।

৫। স্কুল সঞ্চয়ী হিসাব ।

৬। মহিলাদের সঞ্চয়ী হিসাব।

৭। শ্রমিক সঞ্চয়ী হিসাব।

৮। বীমা সঞ্চয়ী হিসাব।

৯। বৈদেশিক মুদ্রা সঞ্চয়ী হিসাব।

১০। ডাকঘর সঞ্চয়ী হিসাব।

১১। ডিপোজিট পেনশন স্কীম হিসাব।

১২। ঋণ আমানতি হিসাব।

১৩। পূন পৌনিক আমানত হিসাব ।

উল্লেখ্য যে, পূর্বে বর্ণিত আমানতের হিসাব সাধারণত বাংলাদেশ, ভারত, পাকিস্তান তথা এশিয়ার দেশগুলোতে বহুলভাবে ব্যবহৃত হয়ে আসছে।

ব্যাংকে আমানতের ধরণ [ Types of Bank Deposits ]

পাশ্চাত্য দেশে প্রচলিত আমানত ( Types of Deposit Accounts in the Western Countries)

যুক্তরাষ্ট্র-কানাডা, অষ্ট্রেলিয়া সহ পাশ্চাত্য দেশ সমূহের স্থান ও আমানত কারীদের ধরণ ভেদে নামা, আমানত হিসাব লক্ষ্য করা যায়। তবে লেনদেন ও অভিজ্ঞতার আলোকে দেখা যায়। ধরণ প্রকৃতি ও বৈশ্যি উপর ভিত্তি করে সাধারণত আমানত হিসাবকে দু’ভাবে ভাগ করা যায়। যথা : (ক) পাইকারী আমানত হিসাব (Whole sale Deposil Accounts) ও (খ) খুচরা আমানত হিস (Retail Deposit Accounts) পাইকারী আমানত হিসাবের মধ্যে আমানতের হিসাব সাধারণত প্রাতিষ্ঠানি আমানতকারী মক্কেলের দ্বারা খোলা হয়ে থাকে।

যথাঃ বাণিজ্যিক শিল্প প্রতিষ্ঠান কর্তৃক রাখা আমানত সরকারী প্রতিষ্ঠান কর্তৃক রাখা আমানত সমূহ ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক রাখা আমানত সহ।” অপরপক্ষে খুচরা আমানত সমূহ সাধারণত অপ্রাতিষ্ঠানিক বৈশিষ্ট্যধারী অর্থাৎ সমাজের নাগরিকগণ ব্যক্তিগ ভাবে যেসকল আমানতি হিসাব রাখেন এগুলোকে খুচরা আমানত হিসাব বলে আখ্যায়িত করা হয়ে থাকে। নিজের চিত্র হতে এরূপ পাইকারী ও খুচরা আমানতের বিস্তারিত ধরণ সম্পর্কে অবগত হওয়া যেতে পারে।

পাশ্চাত্য দেশীয় আমানত হিসাবের ধরণ

আমানত

১। পাইকারি হিসাব

শিল্প বাণিজ্য প্রতিষ্ঠান হিসাব

  • চলতি হিসাব
  • ডিপোজিট সার্টিফিকেট

সরকারী ইউনিট সমুহের আমানত

  • চলতি আমানত হিসাব
  • মেয়াদী আমানত হিসাব
  • ট্রেজারি আমানত

অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান হিসাব

  • প্রতিনিধিকারী ব্যাকের চলতি হিসাব
  • বিদেশী কেন্দ্রীয় ও অন্যান্য ব্যাংকের ব্যালান্স সমূহ

২।খুচরা হিসাব

লেনদেন হিসাব

  • চেক সুবিধা সহ নিয়মিত লেনদেন হিসাব
  • বিশেষ চেক সুবিধা হিসাব
  • ব্যাংক সেবা হিসাব সমূহ
  • NOW হিসাব
  • Supper NOW হিসাব
  • মুদ্রা বাজার আমানত হিসাব

সঞ্চয়ী হিসাব

মেয়াদী হিসাব

  • ৭-৩১দিন মেয়াদী হিসাব
  • ৩১ দিন ও অনূর্ধ

Note বহু ধরনের হিসাব = Bundled Services.

ডিপোজিট সার্টিফিকেট = Certificator / Nows Negotiable order of withdrawls Deposit COD

ব্যাংকে আমানতের ধরণ [ Types of Bank Deposits ]

উল্লেখিত চিত্র থেকে প্রতীয়মান হয় যে বাণিজ্যিক ব্যাংক সমূহ আমানতকারী সংগ্রহে নতুন নতুন আমানতের ধরণ উদ্ভাবন করে আসছে। গত ৩০ বছরে নতুন নতুন আমানত সৃষ্টিতে লক্ষ্যণীয় পরিবর্তন এসেছে। প্রাতিষ্ঠানিক আমানতকারীরা মূলত প্রয়োজনের সময় আর্থিক ঋন সহায়তা পাওয়ার লক্ষ্যে ব্যাংক নির্বাচন করে থাকে। যে ব্যাংক এ ব্যাপারে যত উদার ও সহযোগিতার মনোভাব দেখায় সে ব্যাংক ততবেশী আমানত সংগ্রহে সফল হয়।

বড় বড় আমানত অর্থাৎ পাইকারী আমানত সকল দেশেই প্রায়শ না হলেও কোন কোন সময় ব্যাংক পরিবর্তন করে থাকে। আর এ পরিবর্তন কেবল ভালো ব্যবহার ও ব্যাংকের ঋণ সহযোগিতার আশ্বাসে সংগঠিত হয়ে থাকে। খুচরা আমানতের উপর থেকে ব্যাংকের আয় নিরাপণ তুলনামূলক ভাবে পাইকারী আয় নিরূপণের চেয়ে সহজতর, কারণ ব্যক্তিগত আমানতকারী প্রায়শই ঋণ সহ অন্যান্য সুবিধাদির ০ প্রার্থী হয় না।

অতএব ব্যক্তিগত খুচরা আমানতে আয়-ব্যয় হিসাব সহজ। কিন্তু প্রাতিষ্ঠানিক আমানতকারী ঋণ গ্রহীতাও হয়ে থাকে। অতএব এরূপ প্রাতিষ্ঠানিক আমানতকারীর হিসাব থেকে আয় নিরাপণের লক্ষ্যে একবার আমানতকারীর হিসাবে, একবার ঋণ গ্রহীতার হিসাবে এবং পরিশেষে এ দুই হিসাব একত্র করে চূড়ান্ত হিসাব করা হয়।

অপরপক্ষে খুচরা আমানতকারীদের নানা প্রকারের আমানত সুবিধা যথা গতানুগতিক চেক সুবিধাধারী আমানত থেকে বহুধা সেবাকারী আমানত পর্যন্ত প্রায়শ ন্যূনতম ব্যালান্স না থাকলে ব্যাংক আমানতকারী। কর্তৃক কিছু চার্জ দিতে হয়। বহুধা আমানত সেবার মাধ্যমে চেক সুবিধা ছাড়াও ভ্রমনকারীর চেক.. ক্যাশিয়ারের চেক, নিরাপদ আমানত বাক্স ক্রেডিট কার্ড সার্ভিসেস, জমাতিরিক্ত উত্তোলন ইত্যাদি। এই সমস্ত সেবা সুবিধা এই কারণেই প্রদান করা হয় যাতে আমানতকারীর সংখ্যা তুলনামূলক ভাবে অনেক পরিমাণ বৃদ্ধি পায় সাথে সাথে আমানতের পরিমাণও বেড়ে যায়।

ব্যাংকে আমানতের ধরণ [ Types of Bank Deposits ]

আমানত ব্যবস্থাপনা দিন দিন খুব বেশী প্রতিযোগিতামূলক হচ্ছে। প্রতিযোগী ব্যাংকের তুলনায় বেশী আমানত সংগ্রহ করে বেশী বিনিয়োগ করার লক্ষ্যে প্রত্যেকটি ব্যাংকেই নতুন নতুন ধরনের আমানতি হিসাব বা আমানত আকর্ষণকারী প্রকল্প উদ্ভাবন করার প্রচেষ্টা চালাবে এবং ভবিষ্যতেও চালাতে থাকবে।

আরও পড়ুনঃ

মন্তব্য করুন