“ব্যাংক অব সিংগাপুর কেস” [ কেস নম্বর ৫]

“ব্যাংক অব সিংগাপুর কেস”

“ব্যাংক অব সিংগাপুর কেস” [ কেস নম্বর ৫]

“ব্যাংক অব সিংগাপুর কেস

ব্যাংক অব সিংঙ্গাপুর থেকে ইসকৃত তিন লক্ষ (US ডলার) পরিমাণ সাতটি প্রত্যয়পত্র একজন নিয়মিত পোশাক সরবরাহকারী সমঝোতার জন্য ব্যাংকে উপস্থাপন করলো। ঋণের শর্ত ও নিয়মানুযায়ী সমঝোতাকারী ব্যাংকের ওপর লিখিত আদেশ দেওয়া হয় এবং ব্যাংক অব জার্মানীর একটি আদেশের উপর অনুমোদন দেওয়া হয়।

উদ্বৃত্তের উপরে উল্লেখ থাকে যে, “এটা একটি জার্মানী পক্ষ”। পরীক্ষা নিরিক্ষার পরে সমঝোতাকারী ব্যাংক দেখলো যে, দলিলে অনেক ভুল ও বৈষম্য রয়েছে, এবং এর মধ্যে কিছু কিছু ভুল শুদ্ধ করা সম্ভব নয়। হার্ষিত সমঝোতাকারী ব্যাংক ক্ষতিপুরণ চুক্তির বিপরীতে দলিলপত্রাদি তৈরী করেছিলো এবং তা অর্থ পরিশোধের উদ্দেশ্যে ওপেনিং ব্যাংক পাঠিয়ে দেওয়া হয়।

নিশ্চিতভাবে ওপেনিং ব্যাংক দলিলপত্রাদি পাওয়ার পর তাদের ভুল ও বৈষম্য স্বীকার করে নেয়। কিন্তু ঐ সমে আদালত কর্তৃক তাদের ব্যবসায় পুরাপুরি স্থগিত করায় আবদেনকারী কর্তৃক উল্লেখিত বৈষম্যসমূহের কোন ক্ষতি পূরনের দায়-দায়িত্ব অপেনিং ব্যাংক পায় নাই তখন সমঝোতাকারী ব্যাংক চুক্তি ক্রয়কারী অর্থাৎ জার্মান ব্যাংকের মক্কেলর উপর উদ্বৃত্ত অনুমোধন করে।

ক) লেনদেনটির সম্ভাব্য নিস্পত্তির উপায় আলোচনা করুন।

খ) কী ধরনের আনুষ্ঠানিকতা নিয়ম-কানুন রক্ষার্থে সমঝোতাকারী ব্যাংক করবে বলে আপনি মনে করেন ?

“ব্যাংক অব সিংগাপুর কেস

“ব্যাংক অব ইউ. কে. কেস” [ কেস নম্বর -৬ ]

ব্যাংক অব ইউ. কে কর্তৃক ইস্যুকৃত একটি প্রত্যয়পত্রের বিপরীতে একটি ব্যাংক ৫০,০০০ US ডলার মূল্যমানের একসেট জাহাজীকরনের দলিল ক্রয় করেছিলো। দলিলপত্রাদি হাতে পাবার পর কিছু বৈষম্য ও ভুলের কারণে ওপেনিং ব্যাংক নিগোশিয়েটিং কাকে অভিযোগ করে এবং জাহাজী দলিলপত্র গ্রহণ অসম্মতি জানায় একই সময়ে এনাকারী (আমদানীকারক) হঠাৎ মূল্য হ্রাস পাওয়ায় রপ্তানীকারক থেকে পণ্য গ্রহন করতে অস্বীকৃতি জানায়। আবার ঐ একই দ্রব্য জার্মানীর একটি পক্ষ দামের থেকে ১০% বাট্টায় কেনার জন্য আগ্রহ প্রকাশ করেছিলো। এমতাবস্থায় পণ্যগুলো জাহাজী কোম্পানীর হেফাজতে থাকে। লেনদেনটি কীভাবে নিষ্পত্তি করা যায়-

তা নিম্নলিখিত বিষয়গুলোর ভিত্তিতে আলোচনা করুন-

(১) পাগুলো কিভাবে জার্মানীতে পাঠানো যেতে পারে।

(২) নিম্নলিখিত বিষয়ের ভিত্তিতে ব্যাংক কীভাবে পদক্ষেপ নেবে।

(ক) প্রথম জাহাজী দলিল ক্রাকারী (নিগোশিয়েটিং) ব্যাংক কিভাবে বিক্রিত পণ্যের দাম পুনঃউদ্ধার করবে?

(খ) জার্মান ক্রয়কারীর একটি জাহাজীকরণের দলিল প্রস্তুতকরুন।

(গ) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে বাটার ব্যাপারে অনুমোদন গ্রহন।

“ব্যাংক অব সিংগাপুর কেস

“ব্যাংক অব হংকং কেস” [ কেস নম্বর-৭ ]

ব্যাংক অব হংকং-এর ইস্যুকৃত একটি প্রত্যয়পত্রের (এলসি) বিপরীতে ১,০০,০০০ ইউ এস ডলার মূল্যমানের জাহাজীকরণ দলিল একটি ব্যাংক ক্রয় করেছিল। এলসি’র শর্তানুযায়ী সংশ্লিষ্ট পরিবহন দলিল অনুযায়ী, উদ্বৃত্ত অন্য আরেকটি ব্যাংক যেমন ব্যাংক অব নিউইয়র্কের উপর মালামালের মালিকানা প্রদান করা হয়।

দলিলপত্রাদি হাতে পাবার পর, ওপেনিং ব্যাংক (হংকং ব্যাংক) দলিলে অবস্থিত কিছু ভুল ও বৈষম্যের জন্য অভিযোগ করল। এমতবস্থায় বিক্রয়কারী জানতে পারল যে, একটি জাহাজীকরণ ক্ষতিপূরণ দলিলের বিপরীতে ক্রয়কারী তার পঙ্গু নিউইয়র্ক থেকে ছাড়িয়ে নিয়েছে। তথ্যাদি হাতে পাবার পর সমঝোতাকারী ব্যাংক ওপেনিং ব্যাংককে পণ্যের টাকা পরিশোষের ব্যাপারে উপদেশ দেয়।

ওপেনিং ব্যাংক UCPDC এর Article # 4 (Uniform Customs Practice for documentary credit (UCPDC)] অনুযায়ী এল সি’র শর্তের বিপরীতে দলিল পত্রাদি তৈরী না হওয়ার সমঝোতাকারী ব্যাংকের নির্দেশ অস্বীকার করে। এখন সমঝোতাকারী ব্যাংক কিভাবে লেন-দেনটি নিষ্পত্তি করে ?

১। কিভাবে ব্যাংক চালান মূল্য উদ্ধার করা ছাড়াই ক্ষতিপূরণ দলিল ইস্যু করবে।

“বাদল ব্রাদার্স কেস” [ কেস নম্বর -৮ ]

ক্রয়কারীর দেশের কোন কর্তৃক ৫০,০০০ ইউ এস ডলার মূল্যমানের ইসকৃত একটি প্রত্যয়পত্রের বিপরীতে ব্যাংকে এক ে জাহাজীকরণ দলিল ক্রয় করেছিল। দলিল পত্রাদিতে কিছু বৈষম্য ও ভুল থাকায় ওপেনিং ব্যাংক সমঝোতাকারী ব্যাংককে অভিশ করে। বিক্রয়কারী বাদল বাদার্স এমতবস্থায় জানতে পারে যে, উল্লেখিত পণ্য ক্রয়কারীর ব্যাংক কর্তৃক ইস্যুকৃত ৫০,০০০ হাজার ইউ ডলালের একটি ক্ষতিপূরণ দলিলের বিপরীতে ক্রয়কারী বন্দর থেকে ছাড়িয়ে নেয়।

ওপেনিং ব্যাকে সমঝোতাকারী ব্যাংকের দাবী সপ্তম টাকা পরিশোধের ব্যাপারে অস্বীকৃতি জানায়। দলিল ক্রয়কারী ব্যাংক (নিগোশিয়েটিং) বৈদেশিক এল. সি. প্রতিষ্ঠাকারী (ওপেনিং রাধা ব্যাংকের সংশ্লিষ্ট কেন্দ্রীয় ব্যাংকের নিকট বিষয়টি উপস্থাপন করে। প্রভাবশালী দেশের কেন্দ্রীয় ব্যাংক বিষয়টিতে আশানুরূপ কোন বস্তু গ্রহন করে নাই।

এখন সমঝোতাকারী ব্যাংকের অবস্থা আলোচনা কর।

আরও পড়ুনঃ

““ব্যাংক অব সিংগাপুর কেস” [ কেস নম্বর ৫]”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন