ব্যাংক আমানতের উদ্দেশ্য [ Objectives of Bank Deposit ]

ব্যাংক আমানতের উদ্দেশ্য: আমানত ব্যাংক তহবিলের প্রধান অংশ। আমানত বিহীন বাণিজ্যিক ব্যাংকের অস্তিত্ব কল্পনা করা অবাস্তব। অতএব আমানত পর্যাপ্ত হোক, আমানত নিরাপদ থাকুক, ও আমানত প্রবাহ নির্ঝঞ্চাট থাকুক এ কামনা প্রত্যেক ব্যাংকেরই একান্তভাবে কাম্য। অর্থনৈতিক ও বাণিজ্যিক ক্রিয়াকান্ডে বহুধারা মিশ্রণ ও পরিবর্তনশীলতা আমানত ব্যবস্থাপনাকে দিন দিন ব্যাংক ব্যবস্থাপকের কাছে একটি চ্যালেঞ্জিং কাজে পরিণত করছে। মুদ্রা বাজার ও পুঁজি বাজারের অংশগ্রহণকারীদের লেনদেনের বৈচিত্র্য বাণিজ্যিক ব্যাংক আমানতের উপরে প্রতিনিয়ত জটিল প্রভাব রাখছে। লক্ষ্যনীয় যে, কয়েক দশক পূর্বে চলতি আমানত মেয়াদী আমানতের চেয়ে বেশি ছিল। কিন্তু কালের গতিতে এ যারা কেবল বাংলাদেশ নয় বরং সারা পৃথিবীতে বিপরীত পরিগ্রহ করে মেয়াদী আমানত ব্যাংক তহবিল সরবরাহে অধিকতর গুরুত্বপূর্ন স্থান দখল করে চলেছে।

যারা সময়ের সদ্বব্যবহার করে তারাই সফলতা লাভ করে,
যারা সময় মতো অর্থ সঞ্চয় করে, তারাও কোন দিন অর্থ কষ্টে পড়েনা।”
– হযরত আলী (রা:)

ব্যাংক আমানতের উদ্দেশ্য [ Objectives of Bank Deposit ]

আমানতের টাকার পরিমাণ ব্যাংকের ঋণ কার্যক্রম ও বিনিয়োগ ক্রিয়াকলাপকে গ্রন্থতভাবে প্রভাবিত করে। অন্যভাবে বলা যায় যে, বাণিজ্যিক ব্যাংকের উপার্জনকারী সম্পতির সিংহভাগই ব্যাংক আমানত থেকে সুধু সুতরাং সব বাণিজ্যিক ব্যাংকই উদ্ভাবনীপতির মাধ্যমে এবং মানাধরণের আকর্ষণীয় আমানত প্রকল্পের মাধ্যমে অপেক্ষাকৃত মেয়াদী ও বড় অংকের আমানত সংগ্রহ করে থাকে। ইতঃপূর্বে বলা হয়েছে যে, আমানতের বরা চলতি রূপ থেকে মেয়াদী রূপে পরিবর্তিত হয়েছে। এটি আপাত দৃষ্টিতে আমানতকারীদের পক্ষের পরিবর্তনের ফসল বলে মনে হতে পারে।

এটি অবশ্যই আমানতকারীদের পছন্দের ফসল। কিন্তু আমানতকারীদের পছন্দের পরিবর্তনের লক্ষ্যে ব্যাংকের নতুন নতুন সেবা ভিত্তিক বা আবর্তনকারী আমানত প্রকল্প জনপ্রিয় করার প্রয়াস অপেক্ষাকৃত বেশী অবদান রাখবে বলে বিশ্বাস।
ব্যাংক মেয়াদী আমানতের আমানতকারীদের পছন্দ পরিবর্তনের প্রয়াস নিবেদন করেছে মূলতঃ ব্যাংক ব্যবহারে সুবিধা ও লাভজনকতা বাড়ানোর জন্য। আর ব্যাংক আমানত সম্পর্কিত সব কার্যক্রমকে এক কথায় ব্যাংকের আমানত ব্যবস্থাপনা বলা যেতে পারে।

ব্যাংক আমানতের উদ্দেশ্য [ Objectives of Bank Deposit ]

ব্যাংক মুখ্যত নিজের তহবিল সংগ্রহের উদ্দেশ্যেই মকেলেদের নিকট থেকে আমানত গ্রহণ করে থাকে। এছাড়াও আমানত গ্রহণের অন্যান্য উদ্দেশ্য রয়েছে।

ব্যাংক আমানতের উদ্দেশ্য [ Objectives of Bank Deposit ]

(১) তহবিল সংগ্রহ Collection of Bank Fund)

বাণিজ্যিক ব্যাংক বলতেই আমানত গ্রহণ ও ঋণ প্রধান কার্যক্রমের চিত্র ভেসে ওঠে। ঋণ প্রদান করে ব্যাংক ক্ষণ গ্রহীতাদের কাছ থেকে সুদ আয় করে। অপরপক্ষে এরূপ আয় বাড়ানোর জন্য ব্যাংক বেশী পরিমাণে আমানত আকৃষ্ট করার জন্য ঋণের উপর ধার্য করা সুদের চেয়ে কম হলেও কিছু সুদ প্রদান করে থাকে। ব্যাংক ঋণ প্রদান কার্য সম্পাদনের মানসেই আমানত সংগ্রহ করে থাকে।

(২) মক্কেলদের বিক্ষিপ্ত উৎপাদনশীল খাতে বিনিয়োগ নিশ্চিত করণ (Ensure Productive Investment of the scattered savings of the clients)

লক্ষ্য করলে দেখা যায় যে, প্রায় প্রতিটি লোকের কাছেই কিছু না কিছু সঞ্চয় রয়েছে। ব্যাংক এই বিভিন্ন স গুলোকে একত্রীকরণ করে উৎপাদনশীল খাতে কাজে লাগিয়ে ব্যক্তির তথ্য দেশের অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা করে। এতে জনগনের ক্ষুদ্র সঞ্চয় যা তারা কোন বড় বিনিয়োগে না খাটিয়ে নিত্য নৈমিত্তিক কাজে খরচ করত তা ব্যাংকের মাধ্যমে লাভজনক খাতে বিনিয়োগ নিশ্চিত করে।

(৩) ঋণের আওতা বৃদ্ধি করণ (Extending the Scope of the loan)

ব্যাংক আমানত গ্রহণের মাধ্যমে ঋণের আওতা বৃদ্ধি করে। সময়ে সময়ে ব্যাংক গ্রাহকদের এরূপ সুবিধা করে। যে পরিমাণ টাকা আমানত হিসাবে ব্যাংকে রাখবেন ব্যাংক উক্ত আমানতকৃত টাকার দিগুন অথবা চারগুণ পরিমাণ ঋণ প্রদান করবে। এভাবে প্রতিনিয়ত গ্রাহক ঋণ সুবিধা পাওয়ার জন্য অধিক আমানত ব্যাংকে রাখছে এবং সাথে সাথে ব্যাংকের ঋণের আওতাও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

ব্যাংক আমানতের উদ্দেশ্য [ Objectives of Bank Deposit ]

৪) অতিরিক্ত অর্থের প্রয়োজন মেটানো (Fulfilling the excess need for money)

ব্যাংক আমানত সংরক্ষণের ফলে গ্রাহকদেরকে ব্যাংক জমাতিরিক্ত অর্থ উত্তোলন ও অগ্রীম প্রদানের ব্যবস্থা করে থাকে। সাধারণত ব্যবসায়ীদের প্রয়োজন মেটানোর জন্য ব্যাংক আমানতকৃত অর্থ উক্ত লেনদেনে নিয়োজিত রাখে।

(৫) সামাজিক দায়িত্ব পালন (Social Participation/ Maintaining social Responsibility )

ব্যাংক গ্রাহক অথবা প্রতিষ্ঠানের পক্ষে নানাবিধ সেবামূলক কার্যাদি সম্পাদন করে থাকে। যেমনঃ বিল বাট্টাকরণ, বীমা প্রিমিয়াম পরিশোধ, বিদ্যুৎ বিল পরিশোধ ইত্যাদি। উক্ত কর্মকান্ড পরিচালনার ক্ষেত্রে ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের ব্যাংকে আমানত সংরক্ষণ করতে হয়। এ আমানতের ভিত্তিতে ব্যাংক সামাজিক তথা সেবামুলক দায়িত্ব পালন করে থাকে।

আরও পড়ুনঃ

মন্তব্য করুন