ব্যাংক ঋণের কার্যাবলী [ Functions of Bank Loans ]

ব্যাংক ঋণের কার্যাবলীঃ ঋণ কখনই মূল্য ছাড়া সংগ্রহ সম্ভব না। আর মূল্য দিয়ে প্রাপ্ত তহবিল কেউ অলস ধরে রাখবে ভোগবিলাসে বা অনুৎপাদনশীল খাতে ব্যয় করবে এটা কাম্য নয়। ঋণ ব্যক্তি অথবা ব্যবসায়ী প্রতিষ্ঠান গ্রহণ করে থাকে। ব্যক্তি ও কোন কোন সময় ব্যবসায়ী হতে পারে। তবে ব্যবসায়ী উদ্যোক্তা ও ব্যবসায়ী প্রতিষ্ঠানকে আমরা একই ভাবে বিবেচনা করবো। অপরদিকে ব্যক্তিকে যিনি ব্যবসায়ী নয় শুধু মাত্র তাকেই পৃথক ভাবে বিবেচনা করে দেখতে হবে।

ব্যাংক ঋণের কার্যাবলী [ Functions of Bank Loans ]

Table of Contents

ব্যাংক ঋণের কার্যাবলী [ Functions of Bank Loans ]

ব্যাংক ঋণের কার্যাবলী তথা ব্যাংক থেকে সংগৃহীত ঋণকে কিভাবে ব্যক্তি ও ব্যবসায়ী ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের প্রয়োজনে ব্যবহার করে তা নিম্নে আলোচনা করা হলো :

নিম্নে ঋণের কার্যাবলী সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা গেল :

ব্যক্তিক কার্যাবলী-(Individual Function) :

ব্যাংক কোন ব্যক্তির নিত্য প্রয়োজনের তাগিদে ক্রয়ক্ষমতার বাইরে কোন সম্পত্তি বা দ্রব্য প্রাপ্তি বা ভোগের জন্য ঋণ প্রদান করে থাকে। এরূপ ব্যক্তিক ঋণ কার্যাবলী

নিম্নে আলোচিত হল :

(ক) ভোগ্য ঋণ-(Consumption Loan) :

মানব জীবনে ভোগ্য চাহিদাই সর্বাপেক্ষা বৃহৎ চাহিদা। আর এ চাহিদার প্রতি খেয়াল রেখে বাণিজ্যিক ব্যাংকসমূহ নানা কৌশলের মাধ্যমে ভোগ্য ঋণ তথা গৃহসামগ্রী অর্থাৎ ফার্নিচার, টিভি, ফ্রিজ ইত্যাদি প্রদান করে থাকে। লক্ষ্য করা যায় কোন ব্যক্তির নির্দিষ্ট মাসান্তে সে অর্থ উপার্জন করবে ঠিকই কিন্তু বর্তমানে তার ভোগ্যপন্য ক্রয় সাধ্যের বাইরে থাকলে সেক্ষেত্রে বর্তমান ভোগ্য পণ্য চাহিদা মিটাতে ব্যাংক ঋণ প্রদান করে থাকে।

(খ) গৃহ সংস্থান ঋণ – ( House Loan ) :

মানুষের আবাস তথা গৃহের সংস্থান একটি বড় সমস্যা। এটি অধিকাংশ ক্ষেত্রেই সাধ্যের বাইরে থেকে যায়। ব্যাংক জনগণকে কিছু মুনাফার বা লাভের ভিত্তিতে মেয়াদান্তে পরিশোধ্য গৃহ ঋণ প্রদান করে থাকে। এই আবাস সমস্যাকে সমাধান করতে ব্যাংক ব্যাপকভাবে সফল হয়েছে।

(গ) পূর্ণব্যবহারযোগ্য যানবাহন ঋণ (Automobile Credit) :

বাণিজ্যিক ব্যাংক ব্যক্তিগত যাতায়াত সমস্যাকে সুচারুরূপে সমাধান কল্পে যানবাহন ঋণ (Automobile) প্রদান করে থাকে।

(ঘ) উইলকৃত সম্পত্তি রেজিষ্ট্রিকরণ ঋণ (Probate Loan ) :

কোন ব্যক্তি তার উইলকৃত সম্পত্তি প্রাপ্তিকালে রেজিষ্ট্রীকরণ একান্ত অপরিহার্য হয়ে পড়ে। দেখা যায় উক্ত সম্পত্তি রেজিষ্ট্রি খরচ অত্যন্ত বেশী যা তার সাধ্যাতীত ফলে বাণিজ্যিক ব্যাংক উক্ত ব্যাক্তিকে রেজিষ্ট্রিকরণ ঋণ প্রদানের মাধ্যমে সম্পত্তি প্রাপ্তিতে সহায়তা করে থাকে।

ব্যাংক ঋণের কার্যাবলী [ Functions of Bank Loans ]

(ঙ) শিক্ষা ঋণ ও চিকিৎসা ঋণ (Education and medical Loan) :

শিক্ষা ও চিকিৎসা ব্যক্তি জীবন দুটি অত্যাবশ্যকীয় ও প্রয়োজনীয় উপাদান। কোন কোন ক্ষেত্রে দেখা যায় যে লেখাপড়া চালিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত অর্থ না থাকলে বাণিজ্যিক ব্যাংক শিক্ষা ঋণ প্রদান করে থাকে। অনুরূপ ভাবে মানুষ অসুস্থ হওয়া ও বিচিত্র নয়। এরূপ অসুস্থ লোকের রোগ নিরাময়ের জন্য বাণিজ্যিক ব্যাংক ঋণ প্রদান করে থাকে।

(চ) ছুটি কালীন ভ্রমণ ঋণ- (Holiyday Tour Loan) :

অবকাশ যাপন তথা ছুটি কালীন ভ্রমণ মানসিক প্রশান্তি প্রাপ্তিতে আর্থিক সহযোগিতা প্রয়োজন হয়। এক্ষেত্রে ব্যাংক ছুটি কালীন ভ্রমণ আরও আনন্দদায়ক হওয়ার জন্য ঋণ প্রদান করে থাকে।

(ছ) বিবাহ, সামাজিক অনুষ্ঠান পালন (Wedding and Social Ceremony) :

মানুষ সামাজিক জীব। সমাজ রক্ষার্থে নানা আচার অনুষ্ঠানাদি, বিবাহ ইত্যাদি পালন করতে হয়। সেক্ষেত্রে এ সকল খরচ ব্যক্তির পক্ষে বহন করা অনেক সময় কঠিনতর অবস্থার সৃষ্টি করে। উক্ত বিবাহ ও সামাজিক অনুষ্ঠান পালন করার জন্য ব্যাংককে ঋণ প্রদান করতে দেখা যায়।

ব্যবসায়ী প্রতিষ্ঠান-(Business Organization) :

ব্যবসায়ী তথা ব্যাবসায়ী প্রতিষ্ঠান দেশের অর্থনীতির চালিকাশক্তিকে সচল রাখতে সহযোগিতা করে থাকে। এক্ষেত্রে ব্যবসায় প্রতিষ্ঠানের প্রয়োজনীয় নানাবিধ ঋণ সুযোগ প্রদান করে উৎপাদন বৃদ্ধি তথা ব্যবসায় অগ্রগতি সাধন করে থাকে। নিম্নে ব্যবসায়ী বা ব্যবসায় প্রতিষ্ঠান যে উদ্দেশ্যে ঋণ প্রদান করে থাকে তা নিম্নে স্বল্পাকারে আলোচনা করা হল :

ঋণ পরিশোধের পন্থা না করে ঋণ করো না।

                                                                            -সক্রেটিস

(ক) চলতি পুঁজি -(Working Capital Loan) :

কোন ব্যবসায় পরিচালনায় চলতি পুঁজির অভাব ঘটলে তা উৎপাদনকে ব্যাহত করে। এ অবস্থায় বাণিজ্যিক ব্যাংকসমূহ চানের মাধ্যমে বাসায় উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করে থাকে।

ব্যাংক ঋণের কার্যাবলী [ Functions of Bank Loans ]

(খ) মৌসুমী পুঁজি ঘাটতি ঋণ- (Seasonal Deficit Capital Loan) :

অনেক ব্যবসায় প্রতিষ্ঠান মৌসুমী চকে প্রভাবিত হয়। একটি নির্দিষ্ট মৌসুমে কাঁচামাল তথা আনুষাঙ্গিক বা ক্রয়ে প্রয়োজনীয় পুঁজির ঘাটতি পরিলক্ষিত হয়। বাণিজ্যিক ব্যাংক ঘাটতি পুঁজির জন্য ঋণ প্রদান করে উক্ত কাঁচামাল তথা ব্যবসায়ের উপকরণ সংগ্রহে সুবিধা করে দেয়।

(গ) অর্থনৈতিক আবর্তন উদ্ভুত পুঁজি চাহিদা ঋণ (Economic Cycle Generated Loan Requirement) :

দেশে অর্থনৈতিক মন্দা ও ভালো অবস্থা বিরাজ করতে পারে। অপেক্ষাকৃত মন্দাবস্থায় কেটে ওঠার জন্য ব্যবসায় প্রতিষ্ঠানকে ঋণ প্রদান করে থাকে। উক্ত ঋণের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি পায়, কর্মসংস্থান ও দেশের আয় বাড়ে তথা দেশের অর্থনৈতিক অবস্থা ভালো হতে দেখা যায় ….

(ঘ) সম্পত্তি স্থাপন ঋণ (Asset Re-establishment Loan) :

ও ব্যবসায়ী প্রতিষ্ঠানের কলকব্জা যন্ত্রপাতি অধিকতর পুরাতন বা নষ্ট হলে তা পুনরায় করা আবশ্যক। বাণিজ্যিক ব্যাংক উক্ত প্রতিষ্ঠানকে ঋণ দানের মাধ্যমে সম্পত্তি প্রতিস্থাপনে সহযোগিতা করে থাকে।

(ঙ) স্থায়ী সম্পত্তি স্থাপন (Fixed Assets Establishment) :

ব্যবসায় প্রতিষ্ঠান গড়ার লক্ষ্যে স্থায়ী সম্পত্তিআহরনে ব্যাপক অর্থের প্রয়োজন। এ চাহিদাপূরণে বাণিজ্যিক ব্যাংক ঋণ প্রদান করে থাকে।

ব্যাংক ঋণের কার্যাবলী [ Functions of Bank Loans ]

(চ) সেতু ঋণ- (Bridge Loan) :

পাবলিক লিঃ কোম্পানী শেয়ার বাজার তালিকাভুক্তির জন্য কিছু আনুষ্ঠানিকতা পালন করতে হয়। আর এজন্য প্রয়োজন অর্থায়ন। এরূপ অন্তবর্তীকালীন অর্থায়ন অর্থাৎ শেয়ারলব্ধ পুঁজি থেকে এরূপ ঋণ পরিশোধ করা হয়ে থাকে। শেয়ার বিক্রি করার যোগ্যতা অর্জনে সহযোগিতা করাই এরূপ ঋণের উদাহরণ।

(ছ) আমদানী রপ্তানী সহায়তা ঋণ- (Export Import Loan) :

ব্যাংক প্রদত্ত ঋণ ছাড়া আমদানী রপ্তানী বাণিজ্য প্রায় অচল। আমদানী রপ্তানী বাণিজ্যে সহায়তা প্রদান তথা ঋণ প্রদানের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক লেনদেনকে গতিশীল করে দেশের আয় বৃদ্ধি ঘটিয়ে থাকে। এরূপ আমদানী রপ্তানী বাণিজ্যে ব্যাংকের প্রত্যয় পত্র ইস্যুর মাধ্যমে লেনদেন সহজতর হয়েছে।

আরও পড়ুনঃ

মন্তব্য করুন