ব্যাংক কি বা কাকে বলে [ What is a bank?]?

ব্যাংক কি প্রশ্নের উত্তর খুব সহজ কথায় বললে – ব্যাংক (বা ব্যাঙ্ক) এমন এক ধরনের প্রতিষ্ঠান, যারা জনসাধারণের বা বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে অর্থ আমানত হিসেবে সংগ্রহ করে, নিজেদের পুঁজি তৈরি করে। এরপর সেই পুঁজি যাদের বিভিন্ন কাজে অর্থ প্রয়োজন তাদের ঋণ হিসেবে প্রদান করে। ঋণ প্রদানের জন্য সার্ভিস চার্জ এবং সুদ গ্রহণের মাধ্যমে মুনাফা করে। সেই মুনাফা অর্জন করে। সেই মুনাফার একটি অংশ সঞ্চয়কারী বা আমানত প্রদান করিকে প্রদান করে সঞ্চয়কারীকে তার ব্যাংকে সঞ্চয়ে উৎসাহ দিতে)।

ব্যাংক কি ?

প্রতিষ্ঠান হিসেবে ব্যাংক একটি ব্যবসায় প্রতিষ্ঠান। অন্য সব ব্যবসায় প্রতিষ্ঠানের মত ব্যাংকেরও মূল উদ্দেশ্য হলো মুনাফা অর্জন। লক্ষণীয় যে, ব্যাংক উৎপাদনকারী প্রতিষ্ঠানের মত পণ্য তৈরী করে বিক্রী করে না। তবে ব্যাংক অবশ্যই একটি সেবা বিক্রয়কারী প্রতিষ্ঠান। ব্যাংকের সেবাই-এর পণ্য বলে পরিগণিত। তাই অনেকে বলে থাকেন যে ব্যাংকিং পণ্যের গুণগত মান নিশ্চিত করা না গেলে বেশী বেশী বিক্রয় করে অধিক পরিমানে মুনাফা অর্জন অচিন্তনীয় হয়ে পড়ে।

তেমনি ব্যাংকের সেবার গুনগত মান উন্নততর ও দক্ষ বলে জনসমাজে সমাদৃত হলে বেশী সংখ্যক লোক ব্যাংকের সেবা গ্রহন করে উপকৃত হতে আগ্রহী হবে এতে সন্দেহ নেই। ফলে ব্যাংক সেবা প্রদান খরচাদি সহ তহবিল ব্যয় নির্বাহ করে অধিক অংকের নীট মুনাফা উপার্জন করে সাফল্য অর্জন করতে পারে। ব্যাংকের গ্রাহকবৃন্দ সাধারণত দু’ধরনের হতে পারে। এক ধরনের গ্রাহক আমানত হিসেবে তহবিল যোগান দিয়ে থাকে এবং আরেক ধরনের গ্রাহক আছে যারা ঋণ হিসেবে পরিশোধের অঙ্গীকারে সাময়িক ব্যবহারের জন্য ব্যাংক থেকে তহবিল সংগ্রহ করে থাকে।

ব্যাংক, Banking, Money [ Free Image from https://pixabay.com ]

 

ব্যাংক কাকে বলে [What does bank mean] ? ?

ব্যাংক একটি আর্থিক প্রতিষ্ঠান যা মুনাফা অর্জনের লক্ষ্যে সমাজের উদ্বৃত্ত সয় সংগ্রহ করে বিনিয়োগ প্রত্যাশি ব্যক্তিবর্গকে ঋণ হিসেবে প্রদান করে থাকে। অর্থাৎ, ব্যাংক হলো একটি মাধ্যমিক প্রতিষ্ঠান যা উদ্বৃত্ত সঞ্চয়ের মালিক ও পুঁজি ঘাটতি বিনিয়োগকারীদের মধ্যে সংযোগ স্থাপন করে থাকে। এ প্রক্রিয়ায় পুঁজি ধার ইচছুক বিনিয়োগকারীদের থেকে সুদ হিসেবে অপেক্ষাকৃত বেশী মুনাফা গ্রহন করে এবং আমানতকারীদেরকে তদপেক্ষা কম হারে সুদ প্রদান করে ব্যাংক নিজেদের কার্যক্রমের যথার্থতা প্রমাণ করার জন্য মুনাফা অর্জন করে থাকে।

কালের গতিতে যুগের দাবীর প্রতি সম্মান প্রদর্শন করে ব্যাংক নানা ধরনের ঋণের দলিল ব্যবহার করে আসছে। এতে টাকার ব্যবহার তথা ধাতব মুদ্রার ওজন হ্রাসের ঝুঁকি অনেকাংশে ব্যবস্থিত হয়ে থাকে।

নিম্নে সচেতন সমাজে ব্যাপকভাবে গৃহীত ব্যাংকের কয়েকটি সংজ্ঞা পরিবেশিত হল :

(ক) ডিকসনারী অব ব্যাংকিং এন্ড ফাইন্যান্স – মতে :

“ব্যাংক এমন একটি প্রতিষ্ঠান যা প্রাদেশিক বা কেন্দ্রীয় সরকার কর্তৃক নিবন্ধিত এবং যা প্রধানতঃ নিম্মোক্ত কার্যাবলী সম্পাদন করে থাকে :

(i) চলতি আমানত গ্রহণ ও চেকের মাধ্যমে মক্কেলকে উত্তোলন সুবিধা প্রদান করা।

(ii) মেয়াদী আমানত গ্রহণ ও তার ওপর সুদ প্রদান করা।

(iii) নোট বাট্টাকরণ, কন প্রদান এবং সরকারী ও অন্যান্য ঋণ পত্রে বিনিয়োগ করা।

(iv) চেক ড্রাফট ও নোট ইত্যাদি সংগ্রহ করা।

(v) ড্রাফ্ট ও ক্যাশিয়ারের চেক ইস্যু করা।

(vi) আমানতকারীর চেক প্রত্যায়ন করা।

(vii) সরকারের অনুমোদন সাপেক্ষে গচিছত সম্পত্তির অছি হিসেবে কাজ করা “

(খ) নিউ এনসাইক্লোপেডিয়া ব্রিটানিকা – মতে:

“একটি বাণিজ্যিক ব্যাংক মুদ্রা, চেক ও বিনিময় বিলের মত বিকল্প মুদ্রা ব্যবসায়ী”

 

ব্যাংক কি বা কাকে বলে [ What is a bank?]?

 

(গ) আমেরিকান ইন্সস্টিটিউট অব ব্যাংকার্স – মতে :

“একটি ব্যাংক আবশ্যকীয় ভাবে বিতরণমূলক সেবাকার্য সম্পাদন এবং ঋণগ্রহীতা ও ঋণদাতার মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করে থাকে। ব্যাপক অর্থে ব্যাংককে জটিল আর্থিক কাঠামোর প্রাণকেন্দ্রও বলা যেতে পারে।” –

আমরা আগেই জেনেছি যে, ব্যাংক যা করে তাই ব্যাংক। আর ব্যাংকের এ কার্যকলাপ যুগের দাবীতে পরিবর্তনশীল। দেশ, যুগ ও জনগণের সংস্কৃতিমনের পরিবর্তন, পরিবর্ধন ও পরিশীলনের সাথে ব্যাংকের কার্যাবলীর পরিবর্তন হওয়া যুক্তিযুক্ত। তাই সর্বকালের সর্বযুগের ও সকল অবস্থার জন্য ব্যাংকের কালজয়ী সংজ্ঞা প্রদান সত্যিই কঠিন। তবে পুরানো সংজ্ঞার সাথে অবস্থার প্রেক্ষিতে সংযোজন, পরিমার্জন করা প্রয়োজন।

যা হোক, লেখকের মতে ব্যাংক বলতে বুঝায় এমন একটি কারবারী প্রতিষ্ঠান যা ব্যক্তি, কারবারী অথবা অকারবারী প্রতিষ্ঠান, সরকারী বা বেসরকারী প্রতিষ্ঠানের উদ্বৃত্ত মুদ্রা আমানত হিসেবে গ্রহন করে এবং লাভ বা সুদের বিনিময়ে ব্যক্তি কারবারী অথবা অকারবারী প্রতিষ্ঠান, সরকারী বা বেসরকারী প্রতিষ্ঠান, যাদের টাকার ঘাটতি আছে এমন চাহিদাকারীকে জামানত বা অন্য কোন উপায়ে আদায়ের নিশ্চয়তাসহ টাকা সরবরাহ করে এবং এহেন প্রক্রিয়ায় নানাবিধ ঋণের হাতিয়ায় সৃষ্টি করে থাকে এবং যখন প্রয়োজন জামানত উত্তোলনের সুবিধা প্রদান করে থাকে।”

ব্যাংক কি বা কাকে বলে [ What is a bank?]?

 

ব্যাংকের প্রকারভেদ ( Types of Banks):

ব্যাংকের প্রকারভেদ নানা ভিত্তিতে হতে পারে।

যথা : মালিকানা ভিত্তি কার্যগুণ ভিত্তি ও কার্যক্রম ভিত্তি। কার্যক্রমের ভিত্তিতে প্রকারভেদ যথাক্রমে; কেন্দ্রীয় ব্যাংক, বাণিজ্যিক ব্যাংক, কৃষি ব্যাংক, শিল্প ব্যাংক, সমবায় ব্যাংক, বিনিময় ব্যাংক, বিনিয়োগ ব্যাংক, ব্যাংক, বন্ধকী ব্যাংক, পরিবহণ ব্যাংক ও কুটির শিল্প ব্যাংক।

 

“I have found some of the best reasons. I ever had for remaining at the bottom simply by looking at the men at the top.” – Frank Colby

 

ব্যাংকিং সম্পর্কে আরও বিস্তারিত জানতে :

 

ব্যাংক, Banking, Money [ Free Image from https://pixabay.com ]

“ব্যাংক কি বা কাকে বলে [ What is a bank?]?”-এ 5-টি মন্তব্য

মন্তব্য করুন