ব্যাংক তহবিলের উৎস ও ব্যবহার [ Sources and Uses of Bank Funds ]

ব্যাংক তহবিলের উৎস ও ব্যবহারঃ ব্যাংক সংগৃহীত আমানত ব্যবহার করে ব্যবসা কার্যক্রম নির্বাহ করে থাকে। আমানতের উৎস সমূহ জানা ব্যাংক কর্মকর্তাদের জন্য আবশ্যক। উৎস সমূহের প্রয়োজন অনুযায়ী তারতম্য ঘটায়ে তহবিলের পরিমাণ বাড়ানো বা কমানো সম্ভব। উদারহরণস্বরূপ বলা যেতে পারে যে, স্পর্শকাতর আমানত (Sensitive deposits) সংগ্রহের চেয়ে নির্ভরযোগ্য মূল আমানত সংগ্রহে অপেক্ষাকৃত বেশী প্রচেষ্টা নিবেদন করা নিরাপত্তা ও লাভের দিক দিয়ে ব্যাংকের কাছে অপেক্ষাকৃত বেশী পছন্দীয় হওয়া স্বাভাবিক।

ব্যাংক তহবিলের উৎস ও ব্যবহার [ Sources and Uses of Bank Funds ]

অপরপক্ষে, তহবিল বিনিয়োগকালে দীর্ঘমেয়াদী বিনিয়োগের চেয়ে স্বল্পমেয়াদী বিনিয়োগ ব্যংকের তহবিল আবর্তন তথা মুনাফা অর্জনে তুলানামূলকভাবে বেশী অবদান রাখতে পারে। স্বল্পমেয়াদী ঋণ কার্যক্রমের মধ্যে চাহিবামাত্র ফেরতযোগ্য বিনিয়োগ ব্যাংকের জন্য তারল্য, তহবিল আবর্তন ও মুনাফা অর্জন এ ত্রিবিধ লক্ষ্য হাসিলে জোরালো ইতিবাচক ভূমিকা রাখতে সক্ষম, যদিও তহবিল ব্যবহার করে প্রতিবারই অল্প টাকা লাভ হয়ে থাকে। কিন্তু এরূপ ব্যবহারের পুনঃপুনঃ কার্যায়নে সুচতুর ব্যাংক কর্মকর্তাবৃন্দ বৎসরান্তে যথেষ্ট মুনাফা অর্জন করতে সক্ষম।

মিত্র তার, জাতি তার ঘরে যার ধন
‘পুরুষ’ ও ‘পণ্ডিত’ আখ্যা পায় সে জন।
– চাণক্য পণ্ডিত

অপরপক্ষে একটি ব্যাংক কামা গতিতে মূল লক্ষ্য অর্জনে পরিচালিত হয়েছ কি-না সময় সময় তা মূল্যায়ন করা আবশ্যক। এরূপ মূল্যায়নের ভিত্তি পূর্বাহ্নে জানলে, ব্যাংক কর্মকর্তাবৃন্দ প্রতিটি পদক্ষেপের প্রভাব চিন্তা করে সিদ্ধান্ত নিতে উদ্যোগী হবেন বলে বিশ্বাস।

ব্যাংক তহবিলের উৎস ও ব্যবহার [ Sources and Uses of Bank Funds ]

 ব্যাংক তহবিলের উৎস ও ব্যবহার [ Sources and Uses of Bank Funds ]

ব্যাংক সংগৃহীত তহবিল থেকে অর্থ বিনিয়োগ করে লাভ করে থাকে। তহবিলের সিংহভাগ যেহেতু আমানতকারীদের সেহেতু আমানতকারীদের ব্যাংক থেকে টাকা উত্তোলনের ব্যাপারে গভীরভাবে পর্যবেক্ষণ করা আবশ্যক। আমানত ছাড়াও অন্য কতকগুলো উৎস থেকে ব্যাংক তহবিল সংগৃহীত করে থাকে। অপর পক্ষে ঋণ প্রধান যদিও বাণিজ্যিক ব্যাংকের প্রথম তহবিল ব্যবহারের খাত। তথাপিও অন্য আরও কতকগুলো খাতে ব্যাংকের তহবিল ব্যবহৃত হয়ে থাকে। নিম্নের তহবিল প্রবাহ চিত্র থেকে বিষয়টি অধিকতর পরিষ্কার হবে বলে আশা করা যায়ঃ

তহবিল আগমণ ব্যাংক তহবিল ভান্ডার তহবিল নির্গমন
আমানত বৃদ্ধি প্রদত্ত ঋণ বৃদ্ধি
ধারণক্ষতহবিল বৃদ্ধি বিনিয়োগ বৃদ্ধি
অবণ্টিত মুনাফা। নগদ তহবিল বৃদ্ধি
ঋণ আদায় আমানত সংকোচন
মেয়াদান্তে বিনিয়োগকৃত অর্থ ফেরৎ ধার পরিশোধ
অন্যান্য সম্পত্তি বিক্রয়লব্ধ অর্থ (বিক্রয় হলে) লভ্যাংশ পরিশোধ
অন্যান্য সম্পত্তি বৃদ্ধি

 

উপরের চিত্রটি পর্যবেক্ষন করলে বোঝা যাবে একটি কার্যরত ব্যাংক যার কার্যকাল কয়েক বছর অতিক্রান্ত হয়েছে এর পূর্ববর্তী বছর থেকে বর্তমান বছরে বা বছরের কোন নির্দিষ্ট তারিখে তহবিল আগমনের বা নির্গমনের উৎসের অংকের পরিমান পরিবর্তনই তহবিল ব্যবহারের সঠিক অবস্থ। প্রদর্শন করছে। অর্থাৎ পূর্ববর্তী বছরের তুলনায় টাকার অংকে আমানত যত টাকা বেড়েছে ততটাকা আমানত উৎস থেকে বেড়েছে।

ব্যাংক তহবিলের উৎস ও ব্যবহার [ Sources and Uses of Bank Funds ]

অপর পক্ষে পূর্ববর্তী বছরের তুলনায় বর্তমান বছরে টাকার অংকে যতটাকা আমানত কমেছে ততটাকাই আমানত খাতে ব্যবহার হয়েছে অর্থাৎ উত্তোলন করা হয়েছে বলে ধরা যায়। এমনিভাবে ধারলব্ধ অর্থের বৃদ্ধি বা কম একই রূপ ইঙ্গিত বহন করছে। ব্যাংক কার্যক্রমের জন্য বর্তমানে প্রয়োজন নয় এমন সম্পত্তি বিক্রি করেও তহবিল সংস্থান করা হয়ে থাকে। অপর পক্ষে প্রয়োজনীয় সম্পত্তি অর্জনে ব্যাংকের সংগৃহীত তহবিল কমে যায়। অর্থাৎ তহবিল ব্যবহৃত হয়।

তহবিল প্রবাহ ব্যবস্থাপনা ব্যাংক ব্যবসায়ের মুখ্য বিষয়। অতএব, ব্যাংক ব্যবস্থাপনা তহবিল আগমন ও নির্গমনের প্রতি সদা সতর্ক দৃষ্টি রাখে। এ ব্যাপারে স্বল্প মেয়াদী ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনার মাধ্যমে ব্যাংকারগণ তাদের স্বল্প ও দীর্ঘ মেয়াদী তারল্য কাংখিত স্তরে নিয়ন্ত্রিত রাখেন। শর্তব্য যে, তহবিল অতিরিক্ত থাকলে বা অব্যবহৃত থাকলে ব্যাংকের ক্ষতি অপর পক্ষে তহবিল সাধ্যাতিরিক্ত ব্যবহৃত হলে ব্যাংকের তারল্য সংকট দেখা দেয়া নিশ্চিত। এ উভয় সংকট মনে রেখে সফল ব্যাংক কর্মকর্তাবৃন্দ তহবিল প্রবাহ অবস্থার প্রতি সজাগ দৃষ্টি রেখে যেকোন তারতম্যের জন্য সঠিক পদক্ষেপ গ্রহণ করে থাকেন।

আরও দেখুনঃ

মন্তব্য করুন