ব্যাংক ব্যবসায় নিয়ন্ত্রণের উদ্দেশ্য [ Objectives of Bank Regulation ]

ব্যাংক ব্যবসায় নিয়ন্ত্রণের উদ্দেশ্য [ Objectives of Bank Regulation ] পূর্ববর্তী আলোচনা ইতমধ্যে এটি সুস্পষ্ট হয়ে উঠেছে যে, ব্যাংকিং সেবা গ্রহনকারী তথা গ্রাহকদের স্বার্থ সংরক্ষণ করা, স্বাস্থ্য ও সার ব্যাংকিং ব্যবসায় বজায় রাখা এবং প্রতিযোগিতামূলক ও বিচক্ষণ ব্যাংকিং কার্যক্রম পরিচালনাই ব্যাংক ব্যবসায় নিয়ন্ত্রণের দুলা উদ্দেশ্য।“ব্যাংক ফেইলিউর” একটি সংক্রমনশীল বিষয়। ফলে Bank Failure বন্ধ করার মাধ্যমে মানসম্মত ব্যাংকিং ব্যবস্থা চালু করার উদ্দেশ্যে ব্যাংকিং ব্যবসায়ের উপর নানাবিধ নিয়ন্ত্রণ মূলক ব্যবস্থা আরোপ করা হয়।

ব্যাংক ব্যবসায় নিয়ন্ত্রণের উদ্দেশ্য [ Objectives of Bank Regulation ]

Table of Contents

ব্যাংক ব্যবসায় নিয়ন্ত্রণের উদ্দেশ্য [ Objectives of Bank Regulation ]

এ সকল উদ্দেশ্য অর্জনের জন্য নিয়ন্ত্রণকার কর্তৃপক্ষ তথা একটি দেশের কেন্দ্রীয় ব্যাংক অথবা অন্য কোন দায়িত্বপ্রাপ্ত সংস্থা কর্তৃক পরিচালনা করা হয় যাতে –

  •  ব্যাংকিং ব্যবসায়ে স্থিতিশীলতা বজায় থাকে এবং এর উপর জনসাধারণের আস্থা বৃদ্ধি পায়।
  • ব্যক্তিগত ঝুঁকি তথা ব্যাংকের সাথে সম্পৃক্ত কর্মকর্তা-কর্মচারীদের কাজে অবহেলা, দায়িত্বহীনতা, প্রতারনা, ব্যর্থতা, মেনিপুলেশন, দুর্ব্যবহার ইত্যাদি বিষয় হতে উদ্ভূত পরিস্থিতির কারণে ব্যাংক ব্যবসায়ে বিপর্যয় নেমে না আসে।

যে কোন দেশে ব্যাংক একটি গুরু ত্বপূর্ণ আর্থিক প্রতিষ্ঠান। ব্যবসায় জগতে এই প্রতিষ্ঠানের গুরুত্ব বেড়েই চলেছে আর সাথে সাথে ব্যাংক ব্যবসায়ে সুষ্ঠু নিয়ন্ত্রেণের প্রয়োজনীয়তা অনুভূত হচ্ছে। এই প্রেক্ষিতে ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ব্যাংক মক্কেল ও সর্বোপরি জাতীয় স্বার্থে কিছু আইন প্রণয়ন করে যার উদ্দেশ্যসমূহ অপর পৃষ্ঠায় চিত্রের সাহায্যে আলোচনা করা হলো :
উপরের চিত্রে প্রদর্শিত উদ্দেশ্যগুলো নিম্নে সংক্ষেপে আলোচনা করা হলো :

ব্যাংকিং ব্যবসায় নিয়ন্ত্রণের উদ্দেশ্য

১.সুষ্ঠু ও দক্ষ ব্যাংকিং ব্যবস্থা গড়ে তোলা

২. দেশের আর্থিক ও মুদ্রাবাজারকে স্থিতিশীল রাখা

৩. আমানতকারীদের অর্থের সর্বোচচ নিরাপত্তা নিশ্চিত করণ

৪. সামাজিক অগ্রাধীকার ভিত্তিক বিনিয়োগ নিশ্চিত করণ

৫. ব্যাংক সেবা বৈষম্য দূরীকরণ

৬. ব্যাংকিং ব্যবসায় সুষ্ঠু ও দক্ষ প্রতিযোগিতা নিশ্চিত করণ

৭. ব্যাংক ব্যবসায়ে সম্ভাব্য বিপর্যয় এড়ানো

৮. ঋণ ব্যবস্থা ও প্রবাহ নিয়ন্ত্রণে রাখা

৯. ব্যাংকের দায় ও সম্পদের সামঞ্জস্য রক্ষা করা

১০. উন্নত সেবার মাধ্যমে গণআস্থা সৃষ্টি করা

ব্যাংক ব্যবসায় নিয়ন্ত্রণের উদ্দেশ্য [ Objectives of Bank Regulation ]

১.সুষ্ঠু ও দক্ষ ব্যাংকিং ব্যবস্থা গড়ে তোলা :

একটি দেশে কেন্দ্রীয় ব্যাংকসহ অন্যবিধ ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষসমূহ একক বা যৌথ ভাবে প্রয়োজনীয় আইন-কানুন ও বিধিবিধান তৈরী করে সুষ্ঠু ও দক্ষ ব্যাংকিং ব্যবস্থা সৃষ্টিতে সদাসতর্ক থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

২. দেশের আর্থিক ও মুদ্রাবাজারকে স্থিতিশীল রাখা (To maintain stability of the monetary and financial system)

দেশের অর্থনৈতিক গতিধারাকে সচল ও স্থিতিশীল রাখা ব্যাংক নিয়ন্ত্রণের একটি প্রধান উদ্দেশ্য কারণ একটি দেশের অর্থনৈতিক উন্নতি সে দেশের ব্যাংকিং মুদ্রাবাজারের উপর অনেকাংশে নির্ভরশীল । শুধু তাই নয় দেশের শক্তিশালী অর্থনৈতিক ব্যবস্থার মাধ্যমে বিদেশের আস্থা বৃদ্ধি ও ব্যাংক ব্যবসায় নিয়ন্ত্রণের উদ্দেশ্য।

৩. আমানতকারীদের অর্থের সর্বোচচ নিরাপত্তা নিশ্চিত করণ-(To ensure highest safety of the depositor) :

আমানতকারীদের অর্থের সর্বোচচ নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ সব রকম আইন প্রণয়ন করে থাকে। ব্যাংক যদি আমানতকারীদের অর্থের প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা না করে তাহলে তারা মক্কেলের আস্থা হারাবে। এই জন্য ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এ ব্যাপারে বিশেষ নজর রাখে।

৪. সামাজিক অগ্রাধীকার ভিত্তিক বিনিয়োগ নিশ্চিত করণ :

অর্থনৈতিক উন্নয়ন তথা জাতীয় স্বার্থরক্ষার্থে ব্যাংকের ভূমিকা অনস্বীকার্য আর সুষ্ঠু সামাজিক অগ্রাধীকারের ভিত্তিতে বিনিয়োগ করা ব্যাংকের একটি গুরুত্বপূর্ণ কাজ। তাই, ব্যাংকের নিজের স্বার্থ ও জাতীয় স্বার্থ সংরক্ষনের উদ্দেশ্যে ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এ ব্যাপারে প্রয়োজনীয় আইন প্রণয়ন করে থাকে।

৫. ব্যাংক সেবা বৈষম্য দূরীকরণ :

মক্কেলদের ব্যাংকিং সুবিধা প্রদানে যাতে কোন রকম বৈচিত্র্য বা বৈষম্যের সৃষ্টি না হয় তা নিশ্চিত কর ব্যাংক নিয়ন্ত্রণ আইনের একটি প্রধান উদ্দেশ্য।

৬. ব্যাংকিং ব্যবসায় সুষ্ঠু ও দক্ষ প্রতিযোগিতা নিশ্চিত করণ:

মুদ্রা ও ব্যাংক বাজারের পরিবেশের উপর মক্কেলদের সেবা পাবার ব্যাপারটি অনেকাংশে নির্ভরশীল। সুষ্ঠু প্রতিযোগিতামূলক ব্যাংক ব্যাবস্থা মক্কেলের জন্য আশীর্বাদ স্বরূপ। তাই দেশের অভ্যন্তরে সুন্দর প্রতিযোগিতামূলক ব্যাংকিং বাজার সৃষ্টি করা বাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের একটি মূখ্য উদ্দেশ্য। এই প্রেক্ষিতে ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ নতুন ব্যাংকের অন্তর্ভূক্তি, শাখা সম্প্রসারণ, একত্রীকরণ অনুসঙ্গী প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ নিশ্চিতকরণ করে থাকে।

ব্যাংক ব্যবসায় নিয়ন্ত্রণের উদ্দেশ্য [ Objectives of Bank Regulation ]

৭. ব্যাংক ব্যবসায়ে সম্ভাব্য বিপর্যয় এড়ানো :

ব্যাংক একটি দেশের অর্থনীতির চালিকাশক্তি, তাই সুসংহত ব্যাংক ব্যবস্থা নিশ্চিত কর ব্যাংকিং ব্যবসায় নিয়ন্ত্রণের একটি মুখ্য উদ্দেশ্য সম্ভাব্য বিপর্যয় এড়ানোর জন্য ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ দেশে বিরাজমান ব্যাংকের তারল অবস্থা, রিজার্ভ, পুঁজি পর্যাপ্ততা, ইত্যাদি আর্থিক অবস্থা সম্পর্কে প্রয়োজনীয় নীতি ও আইন নির্ধারন করে।

৮. ঋণ ব্যবস্থা ও প্রবাহ নিয়ন্ত্রণে রাখা :

ঋণ নীতি, মুদ্রানীতির একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিক। সুষ্ঠু ঋণ নীতি ও এর প্রবাহের উপর অনেক অর্থনৈতিক উপাদান নির্ভরশীল। যেমন : বাণিজ্যিক ব্যাংকের সহজ ঋণ নীতির ফলে দেশের মুদ্রাস্ফীতি বেড়ে যায়। তাই অর্থনীতির গতিধারাকে সবল ও স্থিতিশীল রাখার উদ্দেশ্যে ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বাণিজ্যিক ব্যাংকের ঋণ ব্যবস্থা ও এর প্রবাহের উপর সজাগ দৃষ্টি রাখে এবং ক্ষণ নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় কৌশল অবলম্বন করে।

৯. ব্যাংকের দায় ও সম্পদের সামঞ্জস্য রক্ষা করা :

প্রতিষ্ঠান হিসেবে সুষ্ঠু আর্থিক ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজন দায় ও সম্পদের মধ্যে সুসামঞ্জস্য বজায় রাখা। ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষসমূহ আইনকানুনের মাধ্যমে সম্পদ ও দায় পরিবেশনের বাধ্যতামূলক কাঠামে নির্দেশনা দিয়ে দায়িত্ব পালনে সদস্য ব্যাংকসমূহকে বাধ্য করে।

১০. উন্নত সেবার মাধ্যমে গণআস্থা সৃষ্টি করা :

ব্যাংক ব্যবসায়ে বহুলাংশে গণ আস্থা নির্ভর করে প্রদত্ত সেবার সন্তুষ্টির উপর। উন্নত প্রযুক্তি ও নিবেদিত সেবা কার্যক্রম ছাড়া সেবা সম্রষ্টি সৃষ্টি করা প্রায় অসম্ভব। সন্তুষ্টি উদ্রেক সেবা নিশ্চিত করে কিভাবে দক্ষতা, লেনদেন শুদ্ধতা স্বল্প সময়ে অধিকতর সেবা প্রদানের উপর। ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গণআস্থা বজায় রাখার লক্ষ্যে দেশের কার্যরত ব্যাংক সমূহকে উন্নত সেবা প্রদানে নিয়মিত দিক নির্দেশনা দিয়ে থাকে।

আরও পড়ুনঃ

মন্তব্য করুন