মাধ্যমিক রিজার্ভ [ Secondary Reserve ]

মাধ্যমিক রিজার্ভ [ Secondary Reserve ] ব্যাংকের কার্যক্রম স্বাভাবিক রাখার জন্য কার্যকরী রিজার্ভ আবশ্যক কিন্তু পর্যাপ্ত নয়। স্বাভাবিক কার্যক্রম নির্বাহ করতে অভিজ্ঞডার আলোকে তারল্য সংকট পরিহার করতে সারা বিশ্বেই ব্যাংক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ সমূহ মাধ্যমিক রিজার্ভ রাখার নির্দেশনা দিয়ে থাকে। এক কথায় ব্যাংকের তারল্য রক্ষার জন্য বিধিবদ্ধ রিজার্ভ তথা প্রাথমিক রিজার্ভ ছাড়াও যে পরিমাণ নগদান প্রায় সম্পত্তিতে ব্যাংক তার তহবিল নিয়োজিত রাখে ঐ সম্পত্তি সমূহকে মাধ্যমিক রিজার্ভ (Secondary Reserve) বলে।

মাধ্যমিক রিজার্ভ [ Secondary Reserve ]

মাধ্যমিক রিজার্ভ [ Secondary Reserve ]

বিশিষ্ট ব্যাংক বিশেষজ্ঞ Grady ও Spencer এর মতে ” Reserve that provide protective liquidity for foreastable cash needs as well as more remote contingencies Typically they include Treasury bills and other government short term securities.

বিশিষ্ট ব্যাংক বিশেষজ্ঞ Peter S: Rose এর মতে “A second line of defence to meet demand for cash and serve as quick source of fund is the bank’s liquid security holding after called secondary reserves.

অপর একজন ব্যাংক বিশেষজ্ঞের মতে Aggregates of highly liquid earning assets is designated as secondary reserve assets in the banking circle” জনৈক ব্যাংক বিশেষজ্ঞের মতে, An asset is said to be highly liquid if it can be converted inte cash very quickly without any material loss”

Dictionary of Banking and Finance এর দৃষ্টিকোন থেকে “Those assets of a bank that are convertible into cash on short notice by sale in the open market or by rediscount ”

মাধ্যমিক রিজার্ভ [ Secondary Reserve ]

মাধ্যমিক রিজার্ভের সম্পত্তির শর্তাবলী [ Conditions of Secondary Reserve Assets ]

ইতপূর্বে বলা হয়েছে যে মাধ্যমিক রিজার্ভ নগদ অর্থে রাখা হয় না। বরং এমন সম্পত্তিতে রাখা হয়, প্রয়োজনে তারল্য চাহিদা মেটাতে সক্ষম। অর্থাৎ কতগুলো শর্ত পূরণ সাপেক্ষে কেবল মাত্র কতিপয় । এরূপ রিজার্ভের জন্য উপযুক্ত বলে বিবেচিত। যে যে শতাব্দী পূরণ করলে মাধ্যমিক রিজার্ভ পরিগণিত করা যায় তার প্রধান কয়েকটি নিম্নরূপ :

(ক) রূপান্তর যোগ্যতা : Convertibility

(খ) কম ঝুঁকি : Low Risk

মাধ্যমিক রিজার্ভ সম্পত্তি অবশ্যই অতি অল্প সময় সহজেই নগদানে রূপান্তর যোগ্য হতে হয়। রূপান্তর বা বিলম্ব হলে চলবে না এবং রূপান্তরের মাধ্যমে বিনিয়োজিত অর্থের ক্ষতির সম্ভাবনা অভিনয় ক্ষীণ হতে হ বিভিন্ন সম্পত্তি অর্থাৎ এরূপ একশত টাকার সম্পত্তি নগদানে রূপান্তরকালে কোন ক্রমেই যেন একশত টাকার কম না হয়। তবে একশত টাকার বেশী হওয়া কাম্য ।
এরূপ সম্পত্তি নগদান কালে দু’ধরনের ঝুঁকি হতে পারে। যথা : (ক) মূল্য হ্রাস ও (খ) রূপান্তরের জন আগ্রহী ক্রেতা। এরূপ সম্পত্তি অবশ্যই রূপান্তর কালে উক্ত দু’প্রকারের ঝুঁকিজনিত সীমাবদ্ধতা থেকে নিরাপদ থাকতে হবে।

নগদান ছাড়া যে কোন সম্পত্তি বিনিয়োগকারী বিনিয়োগ থেকে অল্প বিস্তর আয় প্রত্যাশা করাই স্বাভাবিক অতএব মাধ্যমিক রিজার্ভে রাখা সম্পত্তি স্বল্পকালীন সময়ের জন্য হলেও মুনাফা অর্জনের সক্ষম হ্যা বাঞ্চনীয়- যদিও এ মুনাফার হার কম হলে ও কিছু আসে যায় না।

মাধ্যমিক রিজার্ভ [ Secondary Reserve ]

মাধ্যমিক রিজার্ভের কার্যাবলী [ Functions of Secondary Reserve ]

একটি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমিক রিজার্ভ যে সমস্ত কার্যাবলী সম্পাদন করে তার সংক্ষিপ্ত আলোচনা নিম্নে দেওয়া হলঃ

১. তারল্য সংকট থেকে মুক্ত থাকা – To avoid liquidity Crisis

২. মধ্যম আকারের মুনাফা অর্জন – To earn moderate income

৩. মুনাফা তারল্য ভারসাম্য রক্ষা – To trade off between liquidity and profitability

বাণিজ্যিক ব্যাংকের প্রাথমিক রিজার্ভ ব্যাংকের আমানতকারীদের, অন্যান্য পাওনাদারদের এবং ব্যাংকে প্রদেয় আপ্যায়ন সহ অন্যান্য প্রাপ্য খরচাদি নির্বাহে ব্যবহৃত হয়ে থাকে। এ সকল খরচ নির্বাহের জন্য ন্যূনতম অর্থ নগদানে রাখার কথা। যখন এরূপ প্রাথমিক রিজার্ভের পরিমাণ প্রয়োজনাতিরিক্ত হয়ে যায় ব্যাংক তখন এ অতিরিক্ত অর্থ মাধ্যমিক রিজার্ভ সম্পত্তিতে বিনিয়োজিত করে । এতে অল্প হলেও ব্যাংকের কিছু আয়ের সম্ভাবনা থাকে। এবং প্রয়োজনের সময় নগদানে রূপান্তর করে নগদ অর্থের দাবী মেটাতে পারে।

আমানতকারীগণ, কিস্তি প্রাপক, ঋণ গ্রহীতাগণ এবং অন্যান্য দেনাদারদের তাৎক্ষণিক নগদান প্রয়োজন নির্বাহ করার ক্ষমতাকে তারল্য বলে। তারল্যের প্রথম সম্বল প্রাথমিক রিজার্ভ এবং দ্বিতীয় ও নির্ভরযোগ্য সহায়ক হল মাধ্যমিক রিজার্ভ। সুব্যবস্থিত মাধ্যমিক রিজার্ভ সম্পত্তি ব্যাংককে তারল্য সংকট থেকে নিরাপদে রাখে। যে সমস্ত সম্পত্তিতে যথা : ঋণপত্রে, বন্ডে সাধারণতঃ মাধ্যমিক রিজার্ভ রাখা হয় সেগুলো সাধারণত উঁচু মানের, উত্তম তারল্যক্ষম এবং সে কারণেই সুদ বা মুনাফা অর্জন এগুলো থেকে হয়ে থাকে তবে কম। মাধ্যমিক রিজার্ভ সম্পত্তি তারল্য তথা রূপান্তর যোগ্যতাকে প্রথম শ্রেণীর গুরুত্ব দিয়ে মুনাফা অর্জনে প্রয়োজনকে দ্বিতীয় শ্রেণীর গুরুত্ব দিয়ে ভারসাম্য রক্ষা করে।

মাধ্যমিক রিজার্ভ [ Secondary Reserve ]

মাধ্যমিক রিজার্ভের সম্পত্তি সমূহ [ Secondary Reserves Assets ]

তারল্য রক্ষার জন্য বাণিজ্যিক ব্যাংক সমূহ আমানতকারীদের আমানতি অর্থ প্রাথমিক রিজার্ভে রাখার পর বিভিন্ন সম্পত্তিতে মাধ্যমিক রিজার্ভে সংরক্ষণ করে থাকে। সাধারণতঃ যে যে সম্পত্তিতে মাধ্যমিক রিজার্ভের অর্থ বিনিয়োজিত থাকে তা নিম্নরূপ হতে পারে ।

(ক) শেয়ার ব্রোকার ও বাণিজ্যিক ব্যাংককে চাহিবা মাত্র ফেরৎযোগ্য ঋণ। Call loans to stock broker and commercial Bank

(খ) অন্য বাণিজ্যিক ব্যাংককে স্বল্পকালীন ঋণ সুবিধা প্রদান Short term loans to commercial banks

(গ) স্বল্পমেয়াদী সম্পত্তি অথবা উন্নত শেয়ার ক্রয় Short term loans secured against self liquidating assets or Blue Chips

(ঘ) ট্রেজারী বিলে বিনিয়োগ- Investment in treasury bills

(ঙ) স্বল্পমেয়াদী প্রতিজ্ঞা পত্র Promissory notes of short period maturity

(চ) কেন্দ্রীয় ব্যাংকে পূর্ণ বাট্টাযোগ্য বিল ক্রয় Discounting of usance bills eligible for rediscounting from the central bank

(ছ) প্রতিষ্ঠান থেকে স্বল্পমেয়াদী ডিবেঞ্চার ক্রয় Short period debentures of companies of unimpeachable credit standing

(জ) আমানতের সনদপত্র ক্রয় Certificate of Deposits (CD)

(ঝ) সরকারী নোটস ও বস্তুস – Government Notes & Bonds

(ঞ) সরকারী এজেন্সীর বন্ড ও স্বর্ণ Bonds & Securities of Govt Agencies. (ট) সরকার থেকে ঋণপত্র ও বন্ড ক্রয় Bond and securities of Govt Unit

আরও দেখুনঃ

মন্তব্য করুন