চাহিদা বেড়েছে সৌদি রিয়ালের | সারা সপ্তাহের খবর

চাহিদা বেড়েছে সৌদি রিয়ালের -খবর দিয়ে শুরু করছি ব্যাংকিং গুরুকুল এর  নিউজ আপডেট । আমরা সম্প্রতি ঘটে যাওয়া বিষয়গুলো  সংকলন করে আপনাদের সামনে নিয়ে আসছি। যারা নিয়মিত সংবাদপত্র বা অন্য মাধ্যমের খবরগুলোতে চোখ রাখার সময় পান না। তাদেরকে এই আয়োজনটি হালনাগাদ থাকতে সাহায্য করবে।

সারা সপ্তাহের খবর

চাহিদা বেড়েছে সৌদি রিয়ালের

 

চাহিদা বেড়েছে সৌদি রিয়ালের | সারা সপ্তাহের খবর

 

হজ আসন্ন হওয়ায় সৌদি আরব–যাত্রা বেড়ে গেছে। হজের কারণে সৌদি-বাংলাদেশ বিমান চলাচলও যেকোনো সময়ের তুলনায় বাড়ছে। এর প্রভাব পড়েছে সৌদি মুদ্রা রিয়ালে। গত তিন মাসে ব্যাংকে সৌদি রিয়ালের দাম বেড়ে গেছে প্রায় দুই টাকা। আর এক বছরের ব্যবধানে প্রতি রিয়ালের দাম বেড়েছে সাত টাকার বেশি। ব্যাংকের পাশাপাশি রিয়ালের দাম বেড়েছে খোলাবাজারেও। ফলে হজযাত্রীদের খরচ বেড়ে গেছে। তবে অবাক হওয়ার মতো বিষয় হলো খোলাবাজার ও মানি চেঞ্জারের চেয়ে ব্যাংকে প্রতি রিয়ালের দাম এক থেকে দেড় টাকা বেশি।

১০ মাসের মধ্যে সর্বোচ্চ বৈদেশিক মুদ্রার রিজার্ভ ভারতে 

ভারতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ গত ১০ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থায় পৌঁছেছে। গত ২৮ এপ্রিল শেষ হওয়া সপ্তাহের হিসাব অনুসারে, দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৫৮ হাজার ৮৮০ কোটি মার্কিন ডলারে। ০৫ মে শুক্রবার প্রকাশ করা রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) তথ্য উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

আরবিআইয়ের সাপ্তাহিক তথ্য অনুযায়ী, দেশটির বৈদেশিক মুদ্রার এই রিজার্ভ গত ১০ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগের, অর্থাৎ গত ২১ এপ্রিলে শেষ হওয়া সপ্তাহে দেশটির রিজার্ভ ছিল ৫৮ হাজার ৪৩০ কোটি মার্কিন ডলার। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে রিজার্ভ বৃদ্ধি পেয়েছে ৪৫০ কোটি মার্কিন ডলার।

 

google news logo
আমাদের গুগল নিউজে ফলো করুন

 

ধসে গেল মার্কিন ফার্স্ট রিপাবলিক ব্যাংক

সংকটে পড়া যুক্তরাষ্ট্রের ফার্স্ট রিপাবলিক ব্যাংক কিনে নিচ্ছে জে পি মরগ্যান চেজ অ্যান্ড কোম্পানি। যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থাগুলো জানিয়েছে, ব্যাংকটি জব্দ করা হয়েছে এবং জে পি মরগ্যান ব্যাংকটি কিনে নেবে, সে বিষয়ে ঐকমত্য হয়েছে। এ নিয়ে গত দুই মাসে যুক্তরাষ্ট্রের তৃতীয় একটি ব্যাংক ধসে পড়ল।

যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুর থেকে কেনা হচ্ছে চার কার্গো এলএনজি

যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুর থেকে চার কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করা হচ্ছে। এর মধ্যে তিন কার্গো আনা হচ্ছে সিঙ্গাপুর থেকে, আর এক কার্গো আনা হবে যুক্তরাষ্ট্র থেকে। চার কার্গো এলএনজি আমদানিতে ব্যয় হবে মোট ২ হাজার ১৪ কোটি টাকা। সিঙ্গাপুরের তিন কার্গোর মধ্যে দুই কার্গো আমদানি করা হচ্ছে ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড নামের কোম্পানি থেকে, আর এক কার্গো আনা হচ্ছে গানভোর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড থেকে। যুক্তরাষ্ট্রের কোম্পানিটির নাম এক্সিলারেট এনার্জি এলপি। এক কার্গোতে এলএনজি থাকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ। মেট্রিক মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিট অর্থাৎ ১০ লাখ ব্রিটিশ থার্মাল ইউনিটে ১ এমএমবিটিইউ।

বিশ্বের সামনে বাংলাদেশ এক উন্নয়ন সাফল্যের গল্প

 

চাহিদা বেড়েছে সৌদি রিয়ালের | সারা সপ্তাহের খবর

 

বিশ্বের সামনে বাংলাদেশ সত্যিকার অর্থে অন্যতম এক উন্নয়ন সাফল্যের গল্প বলে অভিহিত করেছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্সি টেম্বন। এক টুইট বার্তায় তিনি এ মন্তব্য করেন। টুইট বার্তায় মার্সি টেম্বন আরও বলেন, বাংলাদেশের উন্নয়নের অনেক উদাহরণ আছে, যা ব্যাপকভাবে অনুকরণ করা যেতে পারে। বিশ্বব্যাংক ও বাংলাদেশের সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে এ মন্তব্য করেন মার্সি টেম্বন।

যমুনা লাইফের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

বেসরকারি খাতের যমুনা লাইফ ইনস্যুরেন্স কোম্পানির শীর্ষ পর্যায়ের চারজন কর্মকর্তা অভিনব উপায়ে ৯৩ জন গ্রাহকের ২ কোটি ৩৫ লাখ টাকা আত্মসাৎ করেছেন, এমন অভিযোগ তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

আরও পড়ুনঃ

Leave a Comment