রমজানে ব্যাংকে লেনদেন | সারা সপ্তাহের খবর

ব্যাংকিং গুরুকুল নিউজ আপডেটে আপনাকে স্বাগত । আমরা সম্প্রতি ঘটে যাওয়া বিষয়গুলো সংকলন করে আপনাদের সামনে নিয়ে আসছি। যারা নিয়মিত সংবাদপত্র বা অন্য মাধ্যমের খবরগুলোতে চোখ রাখার সময় পান না। তাদেরকে এই আয়োজনটি হালনাগাদ থাকতে সাহায্য করবে।

আজকের আলোচনার বিযয় : রমজানে ব্যাংকে লেনদেন, এসভিবি বন্ধের ঘটনায় তদন্ত, একসাথে দুই ব্যাংক বন্ধের খবরে ব্যাংকের শেয়ারদর পতন বিশ্বজুড়ে , শেয়ারবাজারে নারী বিনিয়োগকারী কমেছে, স্ট্যান্ডার্ড চার্টার্ড-রেকিট বেনকাইজারের মধ্যকার চুক্তি স্বাক্ষর, ব্যাংক লেনদেনের সময়সূচি পরিবর্তন, ক্রেডিট সুইসের শেয়ারে দরপতন, ‘ব্যাংক কর্মকর্তাদের প্রমোশনের সময় নানা জায়গা থেকে তদবির আসে’, ডাচ-বাংলা ব্যাংকের মহাখালী শাখা স্থানান্তর, ডলার সংকট নিরসনে কেন্দ্রীয় ব্যাংকের নতুন পদক্ষেপ

 

রমজানে ব্যাংকে লেনদেন | সারা সপ্তাহের খবর

রমজানে ব্যাংকে লেনদেন | সারা সপ্তাহের খবর

 

রমজানে ব্যাংকে লেনদেন

পবিত্র রমজান মাসে ব্যাংকিং লেনদেন চলবে সকাল সাড়ে ৯টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত। তবে ব্যাংক খোলা থাকবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। আজ বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনে রমজানের জন্য নতুন এই সময়সূচি ঘোষণা করেছে।

গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়, পবিত্র রমজানে সরকারি, আধা–সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা–স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে অফিস চলবে সকাল ৯টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত। আর জোহরের নামাজের জন্য বেলা সোয়া একটা থেকে দেড়টা পর্যন্ত বিরতি থাকবে।

এসভিবি বন্ধের ঘটনায় তদন্ত

তিন দিনের ব্যবধানে দুটি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় নড়েচড়ে বসতে শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসন। দেশটির বিচার বিভাগ সিলিকন ভ্যালি ব্যাংকের (এসভিবি) বন্ধ হয়ে যাওয়া তদন্ত করবে। একই সঙ্গে, দেশটির সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সমান্তরাল তদন্ত শুরু করেছে।  বার্তা সংস্থা রয়টার্সের সংবাদে বলা হয়েছে, তদন্ত এখনো প্রাথমিক পর্যায়ে আছে। এই তদন্ত থেকে কাউকে দোষী সাব্যস্ত করা হবে বা কারও বিরুদ্ধে অভিযোগ গঠন করা হবে, এমনটা নাও হতে পারে।

একসাথে দুই ব্যাংক বন্ধের খবরে ব্যাংকের শেয়ারদর পতন বিশ্বজুড়ে 

তিন দিনের ব্যবধানে দুটি ব্যাংকের পতন হলো যুক্তরাষ্ট্রে। মার্কিন প্রেসিডেন্ট পর্যন্ত এ নিয়ে কড়া বার্তা দিয়ে বললেন, যাঁরা এর জন্য দায়ী, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ব্যাংক খাত ও সামগ্রিকভাবে অর্থনীতিকে বড় ক্ষতির হাত থেকে বাঁচাতে যা যা করণীয়, তার সবই করা হবে। কিন্তু কিছুই যেন আপাতত হালে পানি পাচ্ছে না। সিলিকন ভ্যালি ব্যাংক ও সিগনেচার ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার জেরে মঙ্গলবার বিশ্বজুড়ে বিভিন্ন ব্যাংকের শেয়ারের দরপতন হয়েছে।

শেয়ারবাজারে নারী বিনিয়োগকারী কমেছে

দেশের ব্যবসা-বাণিজ্য ও উদ্যোক্তা শ্রেণিতে যখন নারীর অংশগ্রহণ বাড়ছে, তখন শেয়ারবাজারে দেখা যাচ্ছে তার উল্টো চিত্র। শেয়ারবাজারে নারী বিনিয়োগকারী বাড়ার পরিবর্তে কয়েক বছর ধরে কমছে। গত চার বছরের ব্যবধানে দেশের শেয়ারবাজারে নারী বিনিয়োগকারীর সংখ্যা প্রায় ৩ লাখ বা সাড়ে ৩৯ শতাংশ কমে গেছে। বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাবের পরিসংখ্যান বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

স্ট্যান্ডার্ড চার্টার্ড-রেকিট বেনকাইজারের মধ্যকার চুক্তি স্বাক্ষর

সম্প্রতি স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এবং রেকিট বেনকিজার (বাংলাদেশ) একটি চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তি অনুযায়ী রেকিট, পিএলসিকে হোস্ট টু হোস্ট সংযোগ দেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড। এ অংশীদারিত্বের মাধ্যমে উভয় প্রতিষ্ঠানের মধ্যকার ডেটা ট্রান্সফার সেলস কালেকশন সহজতর হবে।

স্ট্যান্ডার্ড চার্টার্ডের স্ট্রেইট টু ব্যাংক প্ল্যাটফর্মের সাথে যুক্ত হয়ে রেকিটের এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইপিআর) প্ল্যাটফর্ম আরও সহজে পছন্দমতো ফাইল ফরম্যাট, নেটওয়ার্ক প্রোটোকল এবং মান অনুযায়ী তথ্য আদান-প্রদান ও জরুরি নোটিফিকেশনস পাবে। 

 

google news logo
আমাদের গুগল নিউজে ফলো করুন

 

ব্যাংক লেনদেনের সময়সূচি পরিবর্তন

আসন্ন পবিত্র রমজান মাসে ব্যাংকের অফিস ও লেনদেনের সময়সূচি পরিবর্তন করা হয়েছে। নতুন সূচি অনুযায়ী, রমজান মাসে লেনদেন হবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। আর অফিস চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। বুধবার বাংলাদেশ ব্যাংকের অফসাইট সুপারভিশন ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

ক্রেডিট সুইসের শেয়ারে দরপতন

যুক্তরাষ্ট্রের দুই ব্যাংক সংকটে পড়ার মধ্যেই সুইজারল্যান্ডের ক্রেডিট সুইস ব্যাংকের শেয়ারের দরপতন হয়েছে। সৌদি ন্যাশনাল ব্যাংক নতুন তহবিল দিতে অস্বীকৃতি জানানোর পর পরই বুধবার ব্যাংকটির ২০ শতাংশের বেশি শেয়ারের দরপতন হয় বলে জানিয়েছে রয়টার্স।

এক সাক্ষাৎকারে সৌদি ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান আম্মার আল খুদাইরি বলেন, ক্রেডিট সুইসে অংশীদারত্ব বাড়ানো হবে না। আমরা ব্যাংকের ৯ দশমিক ৮ শতাংশের মালিক। আমরা নতুন ব্যবস্থায় যেতে আগ্রহী নই।

‘ব্যাংক কর্মকর্তাদের প্রমোশনের সময় নানা জায়গা থেকে তদবির আসে’

ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালকদের ও অন্য পদের কর্মকর্তাদের প্রমোশনের সময় নানা জায়গা থেকে তদবির আসে। ৫০ জনকে প্রমোশন দেয়ার জন্য ২০০ জনের কাছ থেকে তদবির আসে; ফলে কয়জনকে প্রমোশন দেব। বুধবার সোনালী ব্যাংক লিমিটেড কল সেন্টার সেবা চালুর উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য বুধবার এসব কথা বলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

ডাচ-বাংলা ব্যাংকের মহাখালী শাখা স্থানান্তর

ডাচ-বাংলা ব্যাংকের মহাখালী শাখা স্থানান্তর করা হয়েছে। এর নতুন ঠিকানায় ম্যাডোনা টাওয়ার- ৩য় তলা, হোল্ডিং নং- ২৮, বীর উত্তম এ.কে. খন্দকার রোড, মহাখালী বা/এ, ঢাকা। রোববার ব্যাংকের শাখাটি স্থানান্তর করা হয়।

 

রমজানে ব্যাংকে লেনদেন | সারা সপ্তাহের খবর

 

ডলার সংকট নিরসনে কেন্দ্রীয় ব্যাংকের নতুন পদক্ষেপ

রপ্তানি আয় দেশে আনার নিয়ম অনুযায়ী নির্ধারিত শেষ দিনে ডলারের যে দাম থাকবে সেই দর অনুযায়ী সমপরিমাণ টাকা পাবেন রপ্তানিকারকরা।  কোনো কারণে নির্ধারিত দিনের পর রপ্তানি আয় দেশে এলেও যেদিন আসবে সেদিনের দর রপ্তানিকারক পাবেন না। তিনি নির্ধারিত শেষ দিনের দরই পাবেন। বাণিজ্যিক ব্যাংকগুলোকে ওই হিসাবেই রপ্তানিকারকদের ডলারের বিপরীতে নগদ টাকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

আরও দেখুনঃ

Leave a Comment