ঈদে প্রবাসী আয় ১২৭ কোটি ডলার | সারা সপ্তাহের খবর

ঈদে প্রবাসী আয় ১২৭ কোটি ডলার -খবর দিয়ে শুরু করছি ব্যাংকিং গুরুকুল এর  নিউজ আপডেট । আমরা সম্প্রতি ঘটে যাওয়া বিষয়গুলো  সংকলন করে আপনাদের সামনে নিয়ে আসছি। যারা নিয়মিত সংবাদপত্র বা অন্য মাধ্যমের খবরগুলোতে চোখ রাখার সময় পান না। তাদেরকে এই আয়োজনটি হালনাগাদ থাকতে সাহায্য করবে।

সারা সপ্তাহের খবর

ইসলামী ব্যাংকের মুনাফা ৬১৬ কোটি টাকা , আয় বাড়ছে শেয়ার প্রতি

বিদায়ী বছরে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের নিট মুনাফা হয়েছে ৬১৬ কোটি ৭০ লাখ টাকা। আগের বছর অর্থাৎ ২০২১ সালে এ ব্যাংকের নিট মুনাফা ছিল ৪৮০ কোটি ৭৬ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে ব্যাংকটির নিট মুনাফা বেড়েছে ২৮ দশমিক ২৮ শতাংশ। এ প্রতিবেদনের আলোকে ২০২২ সালের জন্য শেয়ারধারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে ব্যাংকটির পরিচালনা পর্ষদ।

জনতা ব্যাংককে যে দুর্দশায় রেখে বিদায় বর্তমান এমডি

২০১৭ সালের অক্টোবরে রাষ্ট্রমালিকানাধীন জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে দায়িত্ব নিয়েছিলেন আব্দুছ ছালাম আজাদ। ওই সময়ে ব্যাংকটির বিতরণ করা ঋণের পরিমাণ ছিল ৪৫ হাজার ৯৫৮ কোটি টাকা। এর মধ্যে খেলাপি ছিল ৭ হাজার ৬০০ কোটি টাকা। এখন ব্যাংকটির ঋণ বেড়ে হয়েছে ৮৫ হাজার ২০৬ কোটি টাকা, আর খেলাপি ঋণ বেড়ে হয়েছে ১৪ হাজার ৩৮৭ কোটি টাকা। অর্থাৎ, গত সাড়ে পাঁচ বছরে ঋণ বিতরণ ও খেলাপি ঋণ বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। বয়সের কারণে আব্দুছ ছালাম আজাদ এবার অবসরে যাবেন। তাঁর মেয়াদ শেষ হচ্ছে ২৯ এপ্রিল।

ঈদে প্রবাসী আয় ১২৭ কোটি ডলার

 

ঈদে প্রবাসী আয় ১২৭ কোটি ডলার | সারা সপ্তাহের খবর

 

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে বৈধ পথে প্রবাসী আয় এসেছে ১২৭ কোটি ১৭ লাখ মার্কিন ডলার। এপ্রিলের প্রথম ২১ দিনে এই অর্থ দেশে পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। সোমবার কেন্দ্রীয় ব্যাংকের প্রকাশিত হালনাগাদ পরিসংখ্যানে এ তথ্য জানা গেছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, এপ্রিলের প্রথম তিন সপ্তাহে বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১০৫ কোটি ৭৩ লাখ ডলারের রেমিট্যান্স তথা প্রবাসী আয় এসেছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো ১৭ কোটি ৩৭ লাখ ডলার, বিশেষায়িত একটি ব্যাংক ৩ কোটি ৬৩ লাখ মার্কিন ডলার এবং বিদেশি ব্যাংকগুলো ৪২ লাখ ৯০ হাজার মার্কিন ডলারের প্রবাসী আয় এনেছে।

ভারতীয় গণমাধ্যম বলছে , ভারত থেকে অর্থ পাচার হচ্ছে চীনে

ভারতে কার্যরত চীনা বিভিন্ন কোম্পানি চীনে অর্থ পাচার করছে বলে অভিযোগ উঠেছে। ইকোনমিক টাইমসের সংবাদে বলা হয়েছে, এসব কোম্পানি ভারতে নানা ধরনের জালিয়াতির সঙ্গে যুক্ত, অনেক কোম্পানি আবার বৈধভাবেও ব্যবসা করছে। সাম্প্রতিক এক ঘটনায় দেখা গেছে, বেঙ্গালুরুভিত্তিক শিক্ষাবিষয়ক স্টার্টআপ শতভাগ চীনা মালিকানাধীন এক কোম্পানি ভারত থেকে চীনে বিপুল পরিমাণ অর্থ পাচার করছে। ভারতের কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এই অবৈধ লেনদেন নিয়ে তদন্ত শুরু করেছে।

 

google news logo
আমাদের গুগল নিউজে ফলো করুন

 

এফবিসিসিআই পরিচালনা পর্ষদ

দেশে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) পরিচালনা পর্ষদ ছোট হয়ে আসছে। বর্তমানে ৮০ জনের পর্ষদ ৬৮ জনে নামবে। পাশাপাশি মনোনীত পরিচালকের সংখ্যাও ৩৪ থেকে কমে ৪ জন হবে। বাণিজ্য মন্ত্রণালয় প্রায় তিন দশক পর নতুন বাণিজ্য সংগঠন বিধিমালা করতে যাচ্ছে। খসড়া বিধিমালায় নতুন বাণিজ্য সংগঠন নিবন্ধন ও বিদ্যমান বাণিজ্য সংগঠন পরিচালনায় কিছুটা কড়াকড়ি আরোপের কথা বলা হয়েছে। একই সঙ্গে এফবিসিসিআইয়ের পর্ষদে সংস্কারের বিষয়েও উল্লেখ রয়েছে।

পাকিস্তানে মূল্যস্ফীতি আরও বেড়েছে

 

পাকিস্তানে মূল্যস্ফীতি আরও বেড়েছে

 

পাকিস্তানে স্বল্পমেয়াদি মূল্যস্ফীতি ২৭ এপ্রিলে সমাপ্ত সপ্তাহে তার এক বছর আগের তুলনায় ৪৬ দশমিক ৮২ শতাংশ বেড়েছে। পাকিস্তান পরিসংখ্যান ব্যুরো এ তথ্য জানিয়েছে। দেশটির নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য যাচাই করে সাপ্তাহিক ভিত্তিতে মূল্যস্ফীতির এই সেনসিটিভ প্রাইজ ইনডেক্স বা এসপিআই সূচক পাকিস্তানের কর্তৃপক্ষ প্রকাশ করে।

পাকিস্তানের গণমাধ্যম ডনের খবরে বলা হয়েছে, ওই সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় এসপিআই সূচক শূন্য দশমিক ১৫ শতাংশ বেড়েছে। মূল্যস্ফীতির কারণ, পাকিস্তানে খাদ্যের দাম আগের তুলনায় আরও বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে ময়দা এবং ময়দাভিত্তিক খাবার, ফল, টমেটো, পেঁয়াজ, মাংস ও রান্নার তেলের দাম সবচেয়ে বেশি বেড়েছে।

আরও পড়ুনঃ

Leave a Comment